পঞ্চায়েত নির্বাচনে কোনও বুথেই থাকছে না কেন্দ্রীয় বাহিনী! কমিশনের নোটিশে ক্ষুব্ধ বিরোধীরা

পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীকে কোন কোন কাজে লাগানো হবে, সেই সংক্রান্ত একটি নোটিশ জারি করেছে নির্বাচন কমিশন। সেখানে কোথাও নির্বাচনের সময় বুথে কেন্দ্রীয় বাহিনী থাকার উল্লেখ নেই।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি, দ্য স্ক্রল-এর সৌজন্যে

পঞ্চায়েত নির্বাচনে কোনও বুথেই থাকছে না কেন্দ্রীয় বাহিনী! নির্বাচন কমিশনের নোটিশ থেকে সেরকম তথ্যই পাওয়া যাচ্ছে।

পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীকে কোন কোন কাজে লাগানো হবে, সেই সংক্রান্ত একটি নোটিশ জারি করেছে নির্বাচন কমিশন। সেখানে কোথাও নির্বাচনের সময় বুথে কেন্দ্রীয় বাহিনী থাকার উল্লেখ নেই। এলাকায় টহলদারি, নাকা চেকিং, কোনও জায়গায় অশান্তি হলে ছুটে যাওয়া, মানুষের আস্থা অর্জন, আন্তর্জাতিক এবং রাজ্যের সীমানা পাহারা দেওয়া - কেন্দ্রীয় বাহিনীকে এই সমস্ত কাজে ব্যবহার করার উল্লেখ রয়েছে।

কমিশনের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ বিরোধীরা। তাঁদের অভিযোগ, পঞ্চায়েতের দিন ঘোষণার পর থেকে রাজনৈতিক সংঘর্ষে এখনও পর্যন্ত ১২ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। এরপরও কমিশনের হুঁশ ফেরেনি।

এই প্রসঙ্গে সিপিআইএম সাংসদ তথা আইনজীবী বিকাশ রঞ্জন ভট্টাচার্য এক সংবাদমাধ্যমে বলেন, "তার মানে নির্বাচন কমিশনের আগে থেকেই ঠিক ছিল কেন্দ্রীয় বাহিনী আসুক বা না আসুক তারা তাদের মতো করে ভোট চালনা করবে রাজ্য পুলিশকে দিয়ে। গোটা নির্বাচন প্রক্রিয়াটা হাস্যাস্পদ প্রক্রিয়াতে পরিণত হচ্ছে। শাসকদল তৃণমূল গুণ্ডাদের দ্বারা নির্বাচন প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে চাইছে। কিন্তু মানুষ রুখে দাঁড়াচ্ছে, প্রতিরোধ করছে।"

কংগ্রেস নেতা কৌস্তভ বাগচি বলেন, "অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার সদিচ্ছা রাজ্য নির্বাচন কমিশনের নেই। ২০১৩ সালে আমরা এক নির্বাচন কমিশনার দেখেছিলাম, যিনি কেন্দ্রীয় বাহিনী চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সেই কমিশনারের সদিচ্ছার সাথে এই কমিশনারের কোনো মিল নেই। এই কমিশনার কত বড় ব্যক্তি যে আদালতের নির্দেশ অমান্য করছেন! শাসকদল যদি ভাবে এইভাবে তারা ভোট লুঠ করবে, তাহলে তারা ভুল ভাবছে। বুথে বুথে সাধারণ মানুষ কেন্দ্রীয় বাহিনীর কাজ করবে, প্রতিরোধ গড়ে তুলবে।"

পঞ্চায়েত নির্বাচনে মোট ৩৩৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী পাঠানো হচ্ছে বলে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রে জানা গেছে। এখনও পর্যন্ত মাত্র ৮৭ (৬৫+২২) কোম্পানি বাহিনী রাজ্যে এসে উপস্থিত হয়েছে। রবিবারের মধ্যে আরও ২৫০ কোম্পানি বাহিনী রাজ্যে এসে যাবে বলে আশা করছে রাজ্য নির্বাচন কমিশন।

ছবি প্রতীকী
WB Panchayat Polls: জেলায় জেলায় হাড্ডাহাড্ডি লড়াই হবে, বলছে সি-ভোটার সমীক্ষা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in