WB By-Election: রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের দিনক্ষণ জানাল কমিশন

People's Reporter: ওই চারটি বিধানসভা কেন্দ্র হল - নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বনগাঁর বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ।
রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন
রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনছবি - সংগৃহীত

সদ্য সমাপ্ত হয়েছে লোকসভা নির্বাচন। সেই রেশ কাটতে না কাটতেই রাজ্যে ফের নির্বাচন। রাজ্যের মোট চারটি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে আগামী ১০ জুলাই। ভোট গণনা ১৩ জুলাই। নির্দেশিকা দিয়ে জানিয়ে দিল কমিশন।

ওই চারটি বিধানসভা কেন্দ্র হল - নদিয়ার রানাঘাট দক্ষিণ, উত্তর ২৪ পরগনার বাগদা, কলকাতার মানিকতলা এবং উত্তর দিনাজপুরের রায়গঞ্জ। কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, উপনির্বাচনের জন্য প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২১ জুন। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ২৬ জুন।

২০২১–এর বিধানসভা ভোটে রাণাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্র থেকে বিজেপির প্রতীকে জয় লাভ করেন মুকুটমণি অধিকারী। কিন্তু লোকসভা নির্বাচনের ঠিক আগে তৃণমূলে যোগ দেন তিনি। তৃণমূল থেকে তাঁকে রাণাঘাট লোকসভা কেন্দ্রের প্রার্থীও করা হয়। ফলে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। সেকারণে আপাতত ওই বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে। যদিও লোকসভা ভোটে তিনি জিততে পারেননি।

অন্যদিকে, গত বিধানসভা নির্বাচনে বনগাঁর বাগদা কেন্দ্র থেকে বিজেপির প্রতীকে জয়লাভ করেন বিশ্বজিৎ দাস। কিন্তু পরে তিনি যোগ দেন তৃণমূলে। চলতি লোকসভায় রাজ্যের শাসকদল তাঁকে প্রার্থীও করে বনগাঁ কেন্দ্রে। ফলে তাঁকে বিধায়ক পদ থেকে ইস্তফা দিতে হয়। বিশ্বজিৎ দাসও লোকসভা ভোটে জিততে পারেননি।

একইভাবে, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী। পরে তিনি তৃণমূলে যোগ দেন। এ বার লোকসভা নির্বাচনে তাঁকে রায়গঞ্জ কেন্দ্রে প্রার্থী করেছিল রাজ্যের শাসকদল। ফলে বিধায়ক পদে ইস্তফা দিতে হয় কল্যাণীকে। লোকসভা ভোটে বিজেপির কার্ত্তিক পালের কাছে হেরে যান তিনি।

এছাড়া, গত বিধানসভা নির্বাচনে কলকাতার মানিকতলা কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন বর্ষীয়ান তৃণমূল নেতা সাধন পান্ডে। কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে প্রয়াত হন তিনি। তারপর থেকে দীর্ঘদিন উপনির্বাচন হয়নি ওই কেন্দ্রে। কারণ, বিধানসভা ভোটে এই কেন্দ্রের পরাজিত বিজেপি প্রার্থী কল্যাণ চৌবে কলকাতা হাইকোর্টে ‘ইলেকশন পিটিশন’ দাখিল করেছিলেন।

তাঁর অভিযোগ ছিল, সাধন পান্ডে ভোটারদের ৫০০ টাকা করে দিয়ে ভোট কিনেছিলেন। পাশাপাশি, কলকাতা পুরসভায় তৃণমূল ক্ষমতায় থাকার সুবাদে জল এবং বিদ্যুতের লাইন কাটার ভয় দেখানো হয়েছিল বলেও অভিযোগ করেছিলেন তিনি। প্রায় দু’বছর ধরে হাইকোর্টে চলে মামলাটি।

এরপর কল্যাণের অনীহার কারণে হাই কোর্টে ওই মামলার শুনানি বার বার পিছিয়ে যাচ্ছে, এই অভিযোগ তুলে গত মাসে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করা হয়েছিল। শীর্ষ আদালতের ভর্ৎসনার পর গত ২৯ এপ্রিল হাইকোর্ট থেকে মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত নেন কল্যাণ। এবার মানিকতলায় উপনির্বাচন হতে চলেছে।

পশ্চিমবঙ্গের পাশাপাশি আরও ছ’টি রাজ্যের ৯টি কেন্দ্রে আগামী ১০ জুলাই উপনির্বাচন হবে। ভোট হবে বিহার, তামিলনাড়ু, মধ্যপ্রদেশ, পঞ্জাবের একটি করে কেন্দ্রে। হিমাচল প্রদেশের তিনটি এবং উত্তরাখণ্ডের দু’টি কেন্দ্রেও হবে উপনির্বাচন।

রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন
৭২ জনের মন্ত্রিসভায় যোগীরাজ্যের ১০, বিহারের ৮; বাকি কোন রাজ্যের কত? দেখে নিন সম্পূর্ণ তালিকা
রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন
‘আর হয়তো সম্মান করতে পারব না’ - প্রসূনকে বার্তা মনোজের, ভোট মিটতেই হাওড়ায় প্রকাশ্যে গোষ্ঠীকোন্দল!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in