নতুন মন্ত্রিসভার একাংশ
নতুন মন্ত্রিসভার একাংশফাইল ছবি

৭২ জনের মন্ত্রিসভায় যোগীরাজ্যের ১০, বিহারের ৮; বাকি কোন রাজ্যের কত? দেখে নিন সম্পূর্ণ তালিকা

People's Reporter: উত্তরপ্রদেশে এনডিএ জোট জিতেছে ৩৬ টি আসনে। যার মধ্যে মোদীর মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন দশজন। মধ্যপ্রদেশের ২৯ টাতেই জয়ী হয়েছে বিজেপি। সে রাজ্য থেকে মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন পাঁচজন।

রবিবার রাষ্ট্রপতি ভবনে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন নরেন্দ্র মোদী। পাশাপাশি, এদিন মোদীর নতুন মন্ত্রিসভার ৭২ জন মন্ত্রীও শপথ গ্রহণ করেন। যার মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী এবং ৪১ জন প্রতিমন্ত্রী (পাঁচ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত-সহ)। এর মধ্যে মহিলা মন্ত্রীর সংখ্যা সাত। যা আগের মন্ত্রিসভার তুলনায় কম।

অন্যদিকে, ওই ৭১ জন মন্ত্রীর মধ্যে ১১ জন এনডিএ-র অ-বিজেপি শরিক দলের। এঁদের মধ্যে পাঁচ জন পূর্ণমন্ত্রী। ছ’জন প্রতিমন্ত্রী। একনজরে মোদীর মন্ত্রিসভায় কোন রাজ্য থেকে কত জন মন্ত্রী শপথ নিলেন দেখে নিন –

উত্তরপ্রদেশ (১০) – উত্তরপ্রদেশে এনডিএ জোট জিতেছে ৩৬ টি আসনে। যার মধ্যে মোদীর নতুন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন দশজন। তাঁরা হলেন - রাজনাথ সিংহ, জয়ন্ত চৌধুরি, জিতিন প্রসাদ, পঙ্কজ চৌধরি, বিএল বর্মা, হরদীপ সিংহ পুরী, অনুপ্রিয়া পটেল, কমলেশ পাসোয়ান, এসপি সিংহ বঘেল, কীর্তিবর্ধন সিংহ।

বিহার (৮) – বিহারে মোট ৩০ টি আসনে জয়ী হয়েছে এনডিএ। যার মধ্যে মন্ত্রী হয়েছেন আটজন। তাঁরা হলেন - চিরাগ পাসোয়ান, গিরিরাজ সিংহ, জিতনরাম মাঝিঁ, রামনাথ ঠাকুর, লালন সিংহ, নিত্যানন্দ রাই, রাজভূষণ চৌধরি, সতীশ দুবে।

মহারাষ্ট্র (৬) – মহারাষ্ট্রে ১৭ টি আসনে জয়ী হয়েছে এনডিএ। মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন ছ’জন। তাঁরা হলেন - পীযূষ গয়াল, নিতিন গডকড়ি, প্রতাপ রাও যাদব, রক্ষা খাড়সে, রামদাস অঠওয়ালে, মুরলীধর মহল।

গুজরাট (৫) – গুজরাটে ২৫ টি আসনে জয়ী হয়েছে বিজেপি। তার মধ্যে মোদীর মন্ত্রিসভাতে জায়গা পেয়েছে পাঁচজন। তাঁরা হলেন – অমিত শাহ, এস জয়শঙ্কর, মনসুখ মান্ডব্য, সিআর পাতিল এবং নিমুবেন বাম্ভানিয়া।

কর্ণাটক (৫) – কর্ণাটকে ১৯ টি আসনে জয়ী হয়েছে এনডিএ। তার মধ্যে পাঁচ জন মন্ত্রী হয়েছেন। তাঁরা হলেন - নির্মলা সীতারামন, এইচডি কুমারস্বামী, প্রহ্লাদ জোশী, শোভা করন্দলজে, ভি সোমান্না।

মধ্যপ্রদেশ (৫) – মধ্যপ্রদেশের ২৯ টাতেই জয়ী হয়েছে বিজেপি। সে রাজ্য থেকে মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন পাঁচজন। তাঁরা হলেন - শিবরাজ সিংহ চৌহন, জ্যোতিরাদিত্য শিন্ডে, সাবিত্রী ঠাকুর, বীরেন্দ্র কুমার, দুর্গাদাস উইকে।

রাজস্থান (৪) – রাজস্থানে ১৪ টি আসনে জয়ী হয়েছে বিজেপি। তার মধ্যে মন্ত্রী হয়েছেন চারজন। তাঁরা হলেন - গজেন্দ্র সিংহ শেখাওয়াত, অর্জুনরাম মেঘাওয়াল, ভূপেন্দ্র যাদব, ভগীরথ চৌধরি।

ওড়িশা (৩) – ওড়িশাতে বিজেপি জয়ী হয়েছে ২০ টি আসনে। তার মধ্যে মন্ত্রী হয়েছেন তিনজন। তাঁরা হলেন - ধর্মেন্দ্র প্রধান, জুয়েল ওরাওঁ, অশ্বিনী বৈষ্ণব।

হরিয়ানা (৩) – হরিয়ানায় বিজেপি জিতেছে পাঁচটি আসনে। যার মধ্যে তিনজনকে মন্ত্রী করা হয়েছে। তাঁরা হলেন - এম এল খট্টর, রাও ইন্দ্রজিৎ সিংহ, কৃশান পাল গুর্জর।

ঝাড়খন্ড (৩) – ঝাড়খন্ডে বিজেপি জিতেছে ৮ টি আসনে। মন্ত্রী হয়েছেন তিনজন। তাঁরা হলেন - চন্দ্রশেখর চৌধরি, অন্নপূর্ণা দেবী, সঞ্জয় শেঠ।

অন্ধ্রপ্রদেশ (৩) – অন্ধ্রপ্রদেশে এনডিএ জিতেছে ২১ টি আসনে। মন্ত্রী হয়েছেন তিনজন। তাঁরা হলেন - চন্দ্রশেখর পেম্মাসানি, রামমোহন নায়ডু কিঞ্জারাপু, শ্রীনিবাস বর্মা।

পশ্চিমবঙ্গ (২) – পশ্চিমবঙ্গে ১২ টি আসনে জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন দু’জন। তাঁরা হলেন – শান্তনু ঠাকুর এবং সুকান্ত মজুমদার।

কেরালা (২) – কেরালাতে একটি মাত্র আসনে জয়ী হয়েছে বিজেপি। কিন্তু মন্ত্রী হয়েছেন দু’জন। তাঁরা হলেন - সুরেশ গোপী, জর্জ কুরিয়ান।

তেলেঙ্গানা (২) – তেলেঙ্গানায় আটটি আসনে জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রিসভাতে জায়গা পেয়েছেন দু’জন। তাঁরা হলেন - জি কিশান রেড্ডি, বন্দি সঞ্জয় কুমার।

আসাম (২) – বিজেপি জিতেছে ন’টি আসনে। মন্ত্রী হয়েছেন দু’জন। তাঁরা হলেন - সর্বানন্দ সোনোয়াল, পবিত্র মারঘেরিতা।

জম্মু ও কাশ্মীর (১) – জম্মু ও কাশ্মীরে বিজেপি দু’টি আসনে জয়ী হয়েছে। যার মধ্যে একজন মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন। তিনি হলেন – জিতেন্দ্র সিং।

গোয়া (১) – গোয়াতে শ্রীপদ নায়েক বিজেপির প্রতীকে জয়ী হয়েছেন। তাঁকে নতুন মন্ত্রিসভায় জায়গা দেওয়া হয়েছে।

তামিলনাড়ু (১) – তামিলনাড়ুতে একটিও আসনে জয়লাভ করতে পারেনি এনডিএ। কিন্তু একজনকে মন্ত্রী করা হয়েছে। তিনি হলেন – এল মরুগান।

হিমাচল প্রদেশ (১) – চারটের মধ্যে চারটেতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রিসভায় জায়গা পেয়েছেন – জে পি নাড্ডা।

অরুণাচল প্রদেশ (১) – অরুণাচল প্রদেশে ২ টিতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন একজন। তিনি হলেন – কিরেন রিজিজু।

ছত্তিশগড় (১) – বিজেপি জিতেছে ১০ টি আসনে। মন্ত্রী হয়েছেন একজন। তিনি হলেন - তোখান সাহু।

পাঞ্জাব (১) – পাঞ্জাবে বিজেপি একটি আসনেও জিততে না পারলে একজনকে মন্ত্রী করা হয়েছে। তিনি হলেন - রভনীত সিংহ বিট্টু।

উত্তরাখণ্ড (১) – পাঁচটির মধ্যে পাঁচটিতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন একজন। তিনি হলেন - অজয় টামটা।

দিল্লি (১) – রাজধানীতে সাতটির মধ্যে সাতটিতেই জয়ী হয়েছে বিজেপি। মন্ত্রী হয়েছেন একজন – হর্ষ মালহোত্রা।

নতুন মন্ত্রিসভার একাংশ
PM Modi: ৭২ জনের মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী ৩০, কোন শরিকের ক'টি মন্ত্রিত্ব? দেখে নিন সম্পূর্ন তালিকা
নতুন মন্ত্রিসভার একাংশ
ADR: সদ্য নির্বাচিত ৫৪৩ সাংসদের মধ্যে ২৫১ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস! কোন দলের কত জন দেখুন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in