তৃণমূল ছাড়লেন বিনয় তামাং, দার্জিলিঙে হামরোকে সরিয়ে জয়ী ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা

জিটিএ-র মতো দার্জিলিং পুরসভাতেও ক্ষমতাচ্যুত হল অজয় এডওয়ার্ডের হামরো পার্টি। প্রতিবাদে তৃণমূল ছাড়লেন বিনয় তামাং।
বিনয় তামাং
বিনয় তামাংফাইল ছবি

ঠিক যেন নাটকীয় পট পরিবর্তন! সব জল্পনার অবসান করে অবশেষে দার্জিলং পুরসভার আস্থা ভোটে জয়লাভ করল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। জিটিএ-র মতো দার্জিলিং পুরসভাতেও ক্ষমতাচ্যুত হল অজয় এডওয়ার্ডের হামরো পার্টি। এরই প্রতিবাদে তৃণমূল ছাড়লেন বিনয় তামাং। দলের প্রতি একরাশ ক্ষোভ উগরে একটি বিবৃতি দিয়েছেন তিনি।

বিবৃতিতে বলা হয়েছে - অনীত থাপার দল ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা, সম্পূর্ণ 'ঘুরপথে' হামরো পার্টির ক্ষমতা কেড়ে পুরসভা দখল করেছে। পাহাড়ে গণতন্ত্র বিপন্ন। যে ভাবে দার্জিলিং পুরসভার হাতবদল হল, তা দেশের ঐক্য ও সার্বভৌমত্বের উপর আঘাত। এরই প্রতিবাদে দলত্যাগ করতে বাধ্য হয়েছি।' পদত্যাগের পাশাপাশি 'দুর্নীতি'র বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য মুখমন্ত্রী মমতা ব্যানার্জীর কাছে আর্জিও জানান তিনি।

প্রসঙ্গত, দার্জিলিং পুরসভায় মোট আসন সংখ্যা ৩২টি। নির্বাচনে ১৮টি আসনে জয়লাভ করে বোর্ড দখল করেছিল হামরো পার্টি। সেখানে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা পেয়েছে ৯টি আসন, তৃণমূল পেয়েছে ২টি আসন এবং বিমল গুরুং-র গোর্খা জনমুক্তি মোর্চা জিতেছিল ৩টি আসন। ঠিক এরপরেই জিটিএ ভোটে লড়ার জন্য ইস্তফা দেন প্রজাতান্ত্রিক মোর্চার এক কাউন্সিলর। কাউন্সিলরের সংখ্যা কমে দাঁড়ায় ৩১টি।

এই ঘটনার কিছুদিন পর প্রজাতান্ত্রিক মোর্চায় যোগ দেন হামরো পার্টির ৫জন কাউন্সিলর। যার ফলে তাদের কাউন্সিলর সংখ্যা বেড়ে দাঁড়ায় ১৪। এরই মাঝে তৃণমূল জানায়, প্রজাতান্ত্রিক মোর্চার সাথে জোট করে তারা পুরবোর্ড গঠন করবে।

বুধবার আস্থাভোটের ফলাফল বের হওয়ার পর দেখা গেছে, ৩১ জনের মধ্যে ১২ জন কাউন্সিলর সমর্থন করেছে হামরো পার্টিকে। তাঁদের পাশে দাঁড়িয়েছে গোর্খা জনমুক্তি মোর্চার ৩ জন কাউন্সিলরও। অন্যদিকে, তৃণমূলের ২ জন কাউন্সিলর এবং প্রজাতান্ত্রিক মোর্চার ১৪ জন কাউন্সিলর জোটবদ্ধ হয়ে সমর্থন জানিয়েছেন অনীতকে। অর্থাৎ, সংখ্যা গরিষ্ঠতার নিরিখে দার্জিলিং পুরসভা এখন ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার দখলে।

বিনয় তামাং
'দলে কোনও গ্রহণযোগ্যতা নেই' - তৃণমূলের বিরুদ্ধে ক্ষোভ! পদত্যাগ অনুব্রত ঘনিষ্ঠ নেতার
বিনয় তামাং
প্রকাশ্যে আরও ৮৫৯ ভুয়ো শিক্ষাকর্মীর নাম! শীর্ষে দুই মেদিনীপুর, বিপাকে শাসক দল

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in