Gaurbanga University: ৯৭ শতাংশ ফেল! গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের ফলাফল প্রকাশ হতেই প্রতিবাদে পড়ুয়ারা

People's Reporter: ৪৮ হাজার ছাত্রছাত্রী প্রথম সেমিস্টার দিয়েছিলেন। এরমধ্যে সমস্ত বিষয়ে উত্তীর্ণ হন মাত্র ১২০০-র কিছু বেশি ছাত্রছাত্রী। বাকি সকলেই ফেল করেছেন।
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ছবি - সংগৃহীত

সোমবার প্রকাশিত হয়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রথম সেমিস্টারের ফল। আর তারপরেই মাথায় হাত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। জানা গেছে, মাত্র তিন শতাংশ পড়ুয়া পাশ করেছেন, বাকি ৯৭ শতাংশ ছাত্রছাত্রীই ফেল করেছে পরীক্ষায়। ইতিমধ্যেই ফলাফল প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ দেখিয়েছেন পড়ুয়ারা। খারাপ ফলাফলের কারণ জানতে তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলার ২৫ টিরও বেশি কলেজের ৪৮ হাজার ছাত্রছাত্রী প্রথম সেমিস্টার দিয়েছিলেন। এরমধ্যে সমস্ত বিষয়ে উত্তীর্ণ হন মাত্র ১২০০-র কিছু বেশি ছাত্রছাত্রী। বাকি সকলেই ফেল করেছেন। ফল প্রকাশের পর থেকেই বিক্ষোভ শুরু হয়েছে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে।

পড়ুয়াদের দাবি, অবিলম্বে এই ফলাফল প্রত্যাহার করতে হবে। সমস্ত বিষয়ে রিভিউ করতে হবে। প্রকাশিত ফল নতুন করে পর্যালোচনা করতে হবে। যে বিষয়গুলিতে পাশ করতে পারেননি, তাঁদের সেই বিষয়গুলিতে পুনরায় পরীক্ষা দেওয়ার সুযোগ দিতে হবে।

পড়ুয়ারা জানাচ্ছেন, কলেজস্তরে সঠিকভাবে পড়াশোনা হচ্ছে না। সোমবার এই সংক্রান্ত বিভিন্ন দাবি তুলে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে মিছিল করেন ছাত্রছাত্রীরা। এরপর কন্ট্রোল ভবনের সামনে বিক্ষোভে বসেন তাঁরা। নয় দফার দাবি তুলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ডেপুটেশন জমা দেন পড়ুয়ারা।

অন্যদিকে, এই খারাপ ফলাফল পর্যালোচনা করতে ইতিমধ্যেই তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কেন এমন খারাপ ফল খতিয়ে দেখে রিপোর্ট দেবে তদন্ত কমিটি। এরপরেই পরবর্তী পদক্ষেপ করা হবে বলেন খবর বিশ্ববিদ্যালয় সূত্রে। 

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
West Bengal: রাজ্যে অনলাইনে কলেজে ভর্তির আবেদনে ছেলেদের পিছনে ফেলল মেয়েরা – রিপোর্ট
গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়
Sandeshkhali: সন্দেশখালি মামলায় শীর্ষ আদালতে ধাক্কা রাজ্যের - একজনকে রক্ষা করতে এত আগ্রহী কেন রাজ্য?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in