Sandeshkhali: সন্দেশখালি মামলায় শীর্ষ আদালতে ধাক্কা রাজ্যের - একজনকে রক্ষা করতে এত আগ্রহী কেন রাজ্য?

People's Reporter: কলকাতা হাইকোর্ট সন্দেশখালি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয়।হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার।
শেখ শাহজাহান
শেখ শাহজাহান ফাইল ছবি

সন্দেশখালি কাণ্ডে সুপ্রিম কোর্টে ধাক্কা খেল রাজ্য। রাজ্যের আবেদন খারিজ করে শীর্ষ আদালত জানায়, সন্দেশখালি মামলার তদন্ত করবে সিবিআই। পাশাপাশি, রাজ্যকে আদালতের প্রশ্ন, “কেন একজন ব্যক্তিকে রক্ষা করতে এত আগ্রহী রাজ্য?”

সোমবার শীর্ষ আদালতে বিচারপতি বি আর গাভাই এবং কে ভি বিশ্বনাথনের বেঞ্চে এই মামলার শুনানি ছিল। শুনানিতে রাজ্যের আবেদন খারিজ করে এই মামলায় সিবিআইকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দেন বিচারপতি। আদালত জানিয়েছে, রাজ্য এই মামলায় এতদিন কিছুই করেনি।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে তৃণমূল নেতা শাহজাহানকে গ্রেপ্তার করে সিবিআই। এর একদিন পরেই দলীয় নেতা শাহজাহানকে ৬ বছরের জন্য সাসপেন্ড করে তৃণমূল।

এই ঘটনার পর গত ১০ এপ্রিল এক স্বতঃপ্রণোদিত মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। শাহজাহান এবং তাঁর অনুগামীদের বিরুদ্ধে ৪২ টি মামলা আছে। আদালতের পর্যবেক্ষণ অনুসারে, বিষয়টি অত্যন্ত জটিল এবং নিরপেক্ষ তদন্ত প্রয়োজন। কলকাতা হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। এদিন আদালতে রাজ্যের পক্ষে সওয়াল করেন আইনজীবী অভিষেক মনু সিংভী।

রাজ্যের পক্ষ থেকে বলা হয়, রাজ্য পুলিশ যে ৪৩টি এফ আই আর দায়ের করেছিল হাইকোর্ট সেগুলির দিকে নজর দেয়নি। ৪২টি মামলায় চার্জশীট দাখিল করা হয়েছিল। জমি দখলের ৭টি মামলায় ৮ ফেব্রুয়ারি চার্জশিট জমা দেওয়া হয়। এছাড়াও জমি দখলের আরও ২৪টি মামলা করে পুলিশ।

গত ২৯ এপ্রিল এই মামলায় শীর্ষ আদালত রাজ্যের কাছে জানতে চায় কেন একজন ব্যক্তিকে রক্ষা করার জন্য রাজ্য পিটিশন দাখিল করেছে?

এদিনের শুনানিতে সুপ্রিম কোর্টের পর্ষবেক্ষণ, নারী নির্যাতনের এত ভয়ঙ্কর অভিযোগ যেখানে রয়েছে, সেখানে রাজ্য কেন সিবিআই তদন্তের বিরোধিতা করছে? কেন রাজ্য একজন ব্যক্তিকে রক্ষা করতে এতটা আগ্রহী?

শেখ শাহজাহান
Chopra Case: চোপড়াকাণ্ডে সেলিমের বিরুদ্ধে FIR! অভিযোগ দায়ের করতে বাধ্য করা হয়েছে – দাবি CPIM–র
শেখ শাহজাহান
Digha: রথযাত্রার জন্য দীঘায় কাটা হবে ৫৪০ পূর্ণবয়স্ক গাছ, কিছুই জানেন না পরিবেশমন্ত্রী?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in