West Bengal: রাজ্যে অনলাইনে কলেজে ভর্তির আবেদনে ছেলেদের পিছনে ফেলল মেয়েরা – রিপোর্ট

People's Reporter: মোট ৩৪ লক্ষ ৬৪ হাজার ৯১৮ টি আবেদন জমা পড়েছে। যার মধ্যে ৫ লক্ষ ২৭ হাজার ৬৭৩ টি আবেদন খতিয়ে দেখা হয়েছে। যার মধ্যে ছাত্রীর সংখ্যা ২ লক্ষ ৯৯ হাজার ৮০০ জন।
অনলাইনে কলেজে ভর্তির আবেদনে ছেলেদেরকে পিছনে ফেলে এগিয়ে মেয়েরা – রিপোর্ট
অনলাইনে কলেজে ভর্তির আবেদনে ছেলেদেরকে পিছনে ফেলে এগিয়ে মেয়েরা – রিপোর্টছবি - সংগৃহীত

চলতি বছর প্রথম বারের জন্য রাজ্য সরকার কলেজে ভর্তির জন্য চালু করেছে অনলাইন পোর্টাল। ভর্তির শেষ তারিখ ছিল গত ৬ জুলাই। এবার সেই পোর্টালেই উঠে এল এক চাঞ্চল্যকর তথ্য। জানা যাচ্ছে, উচ্চ শিক্ষার জন্য আবেদনকারীদের মধ্যে মেয়েদের সংখ্যাই বেশী।

গত ২৪ জুন রাজ্য সরকার ভর্তির আবেদনের জন্য ওই পোর্টাল চালু করে। যার শেষ তারিখ ছিল গত ৬ জুলাই মধ্যরাত পর্যন্ত। পোর্টালের মাধ্যমে ১৬ টি বিশ্ববিদ্যালয়ের ৪৬১ টি কলেজে আবেদনের সুযোগ পেয়েছেন পডুয়ারা ৷ পরিসংখ্যানে দেখা গেছে, মোট ৩৪ লক্ষ ৬৪ হাজার ৯১৮ টি আবেদন জমা পড়েছে। যার মধ্যে ৫ লক্ষ ২৭ হাজার ৬৭৩ টি আবেদন খতিয়ে দেখা হয়েছে। যার মধ্যে ছাত্রীর সংখ্যা ২ লক্ষ ৯৯ হাজার ৮০০ জন।

আরও জানা গেছে, ওই আবেদনের মধ্যে ৯৮ হাজার ০৮৯ টি আবেদন এসেছে রাজ্যের বাইরে থেকে। ৫০ জন আবেদন করেছেন 'others' ক্যাটাগরিতে। এঁরা সকলেই LGBTQ+ সম্প্রদায়ের অন্তর্গত।

এই প্রসঙ্গে লেডি ব্রেবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকার বলেন, "এখন অভিভাবকদের মানসিকতায় পরিবর্তন এসেছে। ছেলেদের পাশাপাশি মেয়ারাও বিজ্ঞান ভিত্তিক পড়াশোনায় এগিয়ে যাচ্ছেন। বেছে নিচ্ছেন বিভিন্ন স্ট্রিম। সাম্প্রতিককালে উচ্চশিক্ষার প্রতি মেয়েদের আগ্রহ বাড়ছে ৷"

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, লেডি ব্রেবোর্ন কলেজে বিভিন্ন ধারার অধীনে প্রায় ১৫ হাজার মেয়ে ইউজি কোর্সের জন্য আবেদন করেছে।

অনলাইনে কলেজে ভর্তির আবেদনে ছেলেদেরকে পিছনে ফেলে এগিয়ে মেয়েরা – রিপোর্ট
Sandeshkhali: সন্দেশখালি মামলায় শীর্ষ আদালতে ধাক্কা রাজ্যের - একজনকে রক্ষা করতে এত আগ্রহী কেন রাজ্য?
অনলাইনে কলেজে ভর্তির আবেদনে ছেলেদেরকে পিছনে ফেলে এগিয়ে মেয়েরা – রিপোর্ট
Chopra Case: চোপড়াকাণ্ডে সেলিমের বিরুদ্ধে FIR! অভিযোগ দায়ের করতে বাধ্য করা হয়েছে – দাবি CPIM–র

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in