WB: নির্ধারিত সময়েই ৫০ শতাংশ দর্শক নিয়ে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব

নতুন বছরের ৭ জানুয়ারি নজরুল মঞ্চের বদলে এবার নবান্ন সভাগৃহ থেকে চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন হবে। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
WB: নির্ধারিত সময়েই ৫০ শতাংশ দর্শক নিয়ে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব
নিজস্ব চিত্র

নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে ২৭ তম আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব। তবে গোটা দেশে করোনার সঙ্গে দাপট দেখাচ্ছে ওমিক্রন। হু হু করে বাড়ছে সংক্রমণ। আর তারই প্রভাব পড়তে চলেছে এবারের কলকাতা চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে। নতুন বছরের ৭ জানুয়ারি নজরুল মঞ্চের বদলে এবার নবান্ন সভাগৃহ থেকে চলচ্চিত্র উৎসবের ভার্চুয়াল উদ্বোধন হবে। উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কোভিড বিধি মেনেই আয়োজন করা হচ্ছে উৎসবের। এবছরের ফোকাস কান্ট্রি ফিনল্যান্ড। সবমিলিয়ে ৮ দিন ব্যাপী ১০টি প্রেক্ষাগৃহে ১৬০টি ছবির ২০০টি শো আয়োজন করা হয়েছে। কোভিড বিধি মেনে সিনেমাহলে ৫০ শতাংশ দর্শকসংখ্যা নিয়েই চলবে উৎসব। এবছরের উদ্বোধনী ছবি সত্যজিত রায়ের ‘অরন্যের দিনরাত্রি’।

আজ, মঙ্গলবার শিশিরমঞ্চে প্রকাশিত হল উৎসবের সিনেমার সূচি। এবারের চলচ্চিত্র উৎসবে শ্রদ্ধা জানানো হবে প্রবাদপ্রতীম পরিচালক সত্যজিৎ রায়, কিংবদন্তি পরিচালক চিদানন্দ দাশগুপ্ত এবং বিখ্যাত বিদেশি পরিচালক মিকলোস জ্যাসোঁ-কে ।চলচ্চিত্র উৎসবের সূচি প্রকাশ করে অভিনেতা পরমব্রত চট্টোপাধ্যায় জানান, শতবর্ষে সত্যজিৎ রায়কে শুভেচ্ছা জানিয়ে তাঁর পরিচালিত চারটি ছবি দেখানো হবে উৎসবে। পথের পাঁচালি, নায়ক, সতরঞ্চ কে খিলারি এবং পরশপাথর। পাশাপাশি শ্রদ্ধাজ্ঞাপন করা হবে পরিচালক চিদানন্দ দাশগুপ্তকেও।

মিকলোস জ্যাসোঁর ইলেক্ট্রা মাই লাভ ছবিটিও প্রদর্শিত হবে। এবারের উৎসব সম্মান জানাবে বিনোদুনিয়ার সদ্য প্রয়াত কিংবদন্তিদের। পরিচালক বুদ্ধদেব দাশগুপ্তর উত্তরা, আজিব কিস্সা, প্রয়াত অভিনেতা দিলীপ কুমারের মুঘলেআজম, মধুমতি-সহ বেশ কয়েকটি ছবি প্রদর্শিত। শ্রদ্ধা জানানো হবে প্রয়াত অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তকে।

দিল্লিতে বন্ধ সিনেমা হল, মুম্বইয়ে জারি হয়েছে ১৪৪ ধারা, কলকাতায় বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, সব মিলিয়ে করোনায় ছায়া সর্বত্র। তার জেরেই পরিবর্তিত হয়েছে আসন্ন কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২২-র পরিকল্পনা। গত বছরের তুলনায় এই বছর উৎসবের আয়তন বাড়ানোর পরিকল্পনা নেওয়া হলেও শেষ মুহূর্তে তা বাতিল করা হয়।

WB: নির্ধারিত সময়েই ৫০ শতাংশ দর্শক নিয়ে অনুষ্ঠিত হবে আন্তর্জাতিক কলকাতা চলচ্চিত্র উৎসব
WB Covid Update: করোনার থাবা লালবাজারেও, আক্রান্ত শীর্ষ আধিকারিক সহ ৭৫

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in