প্রতি বুথে রাজ্য পুলিশের সঙ্গে ৫০:৫০ হারে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ হাইকোর্টের

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম রাজ্যের প্রতি বুথে রাজ্য পুলিশের সঙ্গে ৫০-৫০ অনুপাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিলেন।
পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী
পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনীফাইল ছবি

রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের বাকি আর মাত্র তিন দিন। কিন্তু এখনও পর্যন্ত রাজ্যের সমস্ত বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা নিয়ে জট কটছে না। তবে এবারে এই বিষয়ে সরাসরি হস্তক্ষেপ করল আদালত। রাজ্যের প্রতি বুথে রাজ্য পুলিশের সঙ্গে ৫০-৫০ অনুপাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। পোলিং অফিসারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রতিটি বুথ কেন্দ্রে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা নিয়ে সংগ্রামী যৌথ মঞ্চের দায়ের করা আবেদন মামলার রায় দিতে গিয়ে হাইকোর্টের এই নির্দেশ।

কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নিয়ম অনুযায়ী, ৪ জনের কম জওয়ান কোথাও মোতায়েন করা যায় না। কিন্তু এবারের পঞ্চায়েত নির্বাচনে রাজ্যে বুথ সংখ্যা ৬১ হাজার ৬৩৬। সেখানে ৪ জন করে মোতায়েন করলে ৮২২ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে সব বুথে নিরাপত্তা নিশ্চিত সম্ভব নয়। তাই কীভাবে এত বুথে একসঙ্গে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে তাই নিয়ে যথেষ্ট বিতর্ক হয়েছে। সোমবার রাজ্য নির্বাচন কমিশন এই নিয়ে জানিয়েছিল, রাজ্যের প্রতিটি বুথে থাকবে সশস্ত্র রাজ্য পুলিশ বাহিনী এবং তিন-চারটি বুথ নিয়ে মোবাইল ইউনিট হিসেবে থাকবে কেন্দ্রীয় বাহিনী। কিন্তু মঙ্গলবার সংগ্রামী যৌথ মঞ্চের আবেদন মামলার শুনানিতে এই ঘোষণা নাকচ করে রাজ্য পুলিশের সঙ্গে সমান অনুপাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পরামর্শ দিল কলকাতা হাইকোর্টের বিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্য-এর ডিভিশন বেঞ্চ।

মনোনয়ন পর্ব থেকে শুরু করে এখনও পর্যন্ত রাজ্যের অশান্ত পরিবেশকে ‘অস্বাভাবিক’ বলে অভিহিত করে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এদিন জানিয়েছেন, “বর্তমানে রাজ্যের যা পরিস্থিতি, সেটা একেবারেই স্বাভাবিক নয়। নির্বাচনের দিন প্রতিটি বুথে যদি ২ জন করে রাজ্য পুলিশের সঙ্গে সমান অনুপাতে ২ জন করে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যায়, তাহলে হয়তো বুথে বুথে অশান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা যাবে।”

৫০-৫০ শতাংশের অনুপাতে রাজ্যের সমস্ত বুথে রাজ্য পুলিশ ও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা যাবে কি না এবং তাতে নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করে শান্তিপূর্ণ ভোট করানো সম্ভব কি না, তা খতিয়ে দেখার জন্য বিএসএফ-এর আইজি তথা কেন্দ্রীয় সরকারের নোডাল অফিসারকে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী
WB Panchayat Polls: অধীর চৌধুরীর আবেদন খারিজ, এক দফাতেই পঞ্চায়েত নির্বাচন, নির্দেশ আদালতের
পঞ্চায়েতে সব জেলায় কেন্দ্রীয় বাহিনী
১০০ বার যাবেন বলে দ্বিতীয় বারেই আর যাচ্ছেন না! ইডির হাজিরা এড়াতেই সায়নীকে কটাক্ষ CPIM নেতার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in