WB Panchayat Polls: অধীর চৌধুরীর আবেদন খারিজ, এক দফাতেই পঞ্চায়েত নির্বাচন, নির্দেশ আদালতের

অধীরের আবেদন ছিল, যেহেতু পর্যাপ্ত পরিমাণে কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসছে না তাই নির্বাচনের দফা বাড়াতে হবে। আদালত জানায়, রাজ্যে পর্যাপ্ত কেন্দ্রীর বাহিনীর ব্যবস্থা হয়ে গেছে।
অধীর রঞ্জন চৌধুরী ও রাজীব সিনহা
অধীর রঞ্জন চৌধুরী ও রাজীব সিনহাগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

এক দফাতেই হবে পঞ্চায়েত নির্বাচন। প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরীর আবেদন খারিজ করে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

পঞ্চায়েত নির্বাচন নিয়ে নির্বাচন কমিশনারের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে বিরোধীদের। তেমনই অধীর চোধুরীও পঞ্চায়েতের দফা বাড়ানোর দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিলেন। বুধবার প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ সেই মামলা খারিজ করে দেয়।

অধীরের আবেদন ছিল, যেহেতু পর্যাপ্ত পরিমাণে কেন্দ্রীয় বাহিনী রাজ্যে আসছে না তাই নির্বাচনের দফা বাড়াতে হবে। আদালত জানায়, রাজ্যে পর্যাপ্ত কেন্দ্রীর বাহিনীর ব্যবস্থা হয়ে গেছে। বাকি যে ৪৮৫ কোম্পানি আসার কথা ছিল তাও আসছে। ফলে নির্বাচনের দফা বৃদ্ধি করা হবে না।

অধীর চৌধুরীর আইনজীবী জানিয়েছিলেন, রাজ্যে প্রাক পঞ্চায়েত নির্বাচনী সংঘর্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে। পরিমাণ মতো কেন্দ্রীয় বাহিনী দিয়ে ভোট না করালে আরও মৃত্যু হতে পারে। সমস্ত জায়গায় বাহিনী পৌঁছতে পারবে না। এত কম কোম্পানি বাহিনী দিয়ে শান্তিপূর্ণ ভোট করাতে হলে দফা বাড়াতেই হবে।

শুধু অধীর চৌধুরীই নন। নির্বাচনের দফা বৃদ্ধির আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন আইএসএফ বিধায়ক নওশাদ সিদ্দিকিও। তিনি বলেছিলেন, বিগত পঞ্চায়েতের থেকে এবারে বুথের সংখ্যা বৃদ্ধি পেয়ছে। সেক্ষেত্রে দফা বাড়ানো উচিত। কিন্তু দুই বিরোধী নেতারই যুক্তি আদালতে গ্রহণযোগ্যতা পেল না।

প্রসঙ্গত, প্রথমে কেন্দ্রীয় বাহিনী নিয়ে জট থাকলেও পরে তা সমাধান হয়ে যায়। নির্বাচন হবে ৮২২ কোম্পানিতেই। এমনটাই জানিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু কীভাবে তাদের মোতায়েন করা হবে তা এখনও স্পষ্ট নয়। এখন দেখার আগামী ৮ জুলাই কতটা শান্তিপূর্ণ নির্বাচন হয় পশ্চিমবঙ্গে।

অধীর রঞ্জন চৌধুরী ও রাজীব সিনহা
পঞ্চায়েত নির্বাচনের আগে তৎপর NIA! বিস্ফোরণ মামলায় একাধিক তৃণমূল প্রার্থীকে তলব
অধীর রঞ্জন চৌধুরী ও রাজীব সিনহা
৬১ হাজারেরও বেশি বুথ, স্পর্শকাতর মাত্র ৪,৮৩৪টি! কমিশনের নির্দেশিকায় ক্ষুব্ধ বিরোধীরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in