বন সহায়ক পদেও দুর্নীতি! সরকারের কাছে নম্বর সহ মেধাতালিকা তলব হাইকোর্টের

রাজ্য সরকারকে বন সহায়ক পদে পরীক্ষার নম্বর সহ মেধাতালিকা হলফনামা আকারে জমা দিতে হবে। ২০ জানুয়ারির মধ্যে এই হলফনামা আদালতে জমা করতে হবে।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টছবি - সংগৃহীত

রাজ্য সরকারের কাছে বন সহায়ক পদে নিয়োগের পরীক্ষার নম্বর সহ মেধাতালিকা তলব করল কলকাতা হাইকোর্ট। তাহলে কি শিক্ষাদপ্তরের পর বন দপ্তরেও দুর্নীতি হয়েছে? ইতিমধ্যেই সেই প্রশ্ন উঠতে শুরু করেছে।

সৈয়দ মহম্মদ আলি সহ বেশ কয়েকজন চাকরিপ্রার্থী কলকাতা হাইকোর্টে অভিযোগ করেন, সরকার মেধাতালিকা প্রকাশ না করেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে। সেক্ষেত্রে কে কত নম্বর পেয়েছে তা স্পষ্ট নয়। নিয়োগপ্রাপ্তরা আদৌ যোগ্য কিনা তাও জানা যাচ্ছে না। সরকারের উচিত মেধাতালিকা প্রকাশ করা। যদিও রাজ্য সরকার এই অভিযোগ খারিজ করে দিয়েছে।

এই মামলার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টের বিচারপতি লোপিতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার নির্দেশ দেন, রাজ্য সরকারকে বন সহায়ক পদে পরীক্ষার নম্বর সহ মেধাতালিকা হলফনামা আকারে জমা দিতে হবে। ২০ জানুয়ারির মধ্যে এই হলফনামা আদালতে জমা করতে হবে। ৩১ জানুয়ারির মধ্যে পাল্টা হলফানামা পেশ করতে পারেন মামলাকারীরা।

উল্লেখ্য, এর আগেও রাজ্য সরকার আদালতে হলফনামা দিয়েছিল। কিন্তু তাতে অসংগতি মিলেছে। প্রথমবার যে হলফনামা দেওয়া হয় তাতে দেখা যায় সরকার উল্লেখ করেছে ১৭০টি শূন্যপদে নিয়োগ হয়েছিল বীরভূম ও দুই বর্ধমানে। কিন্তু দ্বিতীয় হলফনামায় জানা যায় ১৬১টি শূন্যপদে নিয়োগ হয়েছে। ফলে স্বাভাবিক ভাবেই দ্বন্দ্ব তৈরি হচ্ছে। এগুলো দেখেই কোর্টের পর্যবেক্ষণ, নিয়োগে অসঙ্গতির ইঙ্গিত রয়েছে। মামলার পরবর্তী শুনানি ফেব্রুয়ারি মাসে।

কলকাতা হাইকোর্ট
বামপন্থী যুব নেতাকে পরপর গুলি দুষ্কৃতীদের, প্রতিবাদে রাজ্য জুড়ে বিক্ষোভ কর্মসূচি DYFI-র
কলকাতা হাইকোর্ট
'দিদির সুরক্ষা কবচ' কর্মসূচিতে বিক্ষোভের মুখে শতাব্দী! ছবি তুলেই উঠে গেলেন মাংস ভাত ফেলে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in