TET: আগামী ডিসেম্বরে টেটের দিন ঘোষণা পর্ষদের, তবে সবাই দিতে পারবে না পরীক্ষা

People's Reporter: বুধবার থেকে ওয়েব সাইটে বিজ্ঞপ্তি দেওয়া হবে এবং বৃহস্পতিবার খবরে কাগজেও বিজ্ঞপ্তি দেওয়া হবে। আগামীকাল সন্ধ্যা ৭টা থেকে পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
গৌতম পাল
গৌতম পালগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর দিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এই বছরের ১০ ডিসেম্বর টেট পরীক্ষার দিন ঘোষণা করলেন পর্ষদ সভাপতি গৌতম পাল। বৃপস্পতিবার সন্ধ্যা থেকেই ফর্ম ফিলাপ করতে পারবেন চাকরিপ্রার্থীরা।

আগেই ঘোষণা করা হয়েছিল প্রতি বছর টেট পরীক্ষা নেওয়া হবে। নিয়োগ দুর্নীতির মাঝেই এবছরের টেট পরীক্ষার দিন ঘোষণা করলো প্রাথমিক শিক্ষা পর্ষদ। বুধবার থেকে ওয়েব সাইটে বিজ্ঞপ্তি দেওয়া হবে এবং বৃহস্পতিবার খবরে কাগজেও বিজ্ঞপ্তি দেওয়া হবে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন পর্ষদের সাইটে। তবে বিএড প্রশিক্ষণপ্রাপ্তরা টেটে বসতে পারবেন না। শুধুমাত্র ডিএলএড প্রশিক্ষণ প্রাপ্তরা এবং সমতুল্য প্রশিক্ষণ যাঁরা নিয়েছেন তাঁরাই আবেদন করবেন। গত বছর যাঁরা অকৃতকার্য হয়েছেন তাঁরাও অংশ নিতে পারবেন এই টেট পরীক্ষায়। ১০ ডিসেম্বর দুপুর ১২টা থেকে ৩টে পর্যন্ত হবে পরীক্ষা।

বুধবার পর্ষদ সভাপতি বলেন, 'এনসিটিই-র গাইডলাইন এবং সুপ্রিম কোর্টের নির্দেশ মেনেই প্রতি বছর টেট পরীক্ষা নেওয়া হবে। তিন সপ্তাহ ধরে চলবে আবেদন পদ্ধতি। পেমেন্টে সমস্যা হলে সময় বাড়ানো হতে পারে। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও চাইছেন যাতে দ্রুত নিয়োগ হয়। কিছু সমস্যা থাকায় নিয়োগ আটকে আছে। হাইকোর্টের ডিভিশন বেঞ্চ থেকে আমরা ছাড়পত্র পেয়েছি। আমি আশা করছি সুপ্রিম কোর্ট থেকেও দ্রুত ছাড়পত্র পেয়ে যাব। তারপরই আমরা নিয়োগ করতে পারব।'

প্রসঙ্গত, গত বছর ১১ ডিসেম্বর টেট পরীক্ষা হয়েছিল। সেই সময় পর্ষদ সভাপতি জানিয়েছিলেন, বছরে নিয়ম করেই পরীক্ষা নেওয়া হবে এবং কমপক্ষে দু'বার নিয়োগ করা হবে।

উল্লেখ্য, ২০১৪ সালে প্রায় ২০ লক্ষ পরীক্ষার্থী টেট পরীক্ষা দিয়েছিলেন। নিয়োগ করা হয়েছিল ১৩ হাজার। ২০১৭ সালে টেট পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ২ লক্ষ। পাস করেছিলেন ৯ হাজার ৮৯৬ জন। তারপর ৫ বছর কোনো পরীক্ষা হয়নি। ২০২২ সালের ১১ ডিসেম্বর শেষ টেট হয়।

গৌতম পাল
'ও বাচ্চা ছেলে, ওর কথায় বেশি আগ্রহ নেই' - দপ্তর বদলেও থামছে না বাবুল-ইন্দ্রনীল কাজিয়া
গৌতম পাল
কেন্দ্র থেকে কোটি কোটি টাকা ভর্তুকি নেওয়ার অভিযোগ আসামের মুখ্যমন্ত্রীর স্ত্রীর বিরুদ্ধে
গৌতম পাল
Kota: কোটায় ফের আত্মঘাতী ১৬ বছরের ছাত্রী, আত্মহননের কারণ জানতে তদন্তে পুলিশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in