Kota: কোটায় ফের আত্মঘাতী ১৬ বছরের ছাত্রী, আত্মহননের কারণ জানতে তদন্তে পুলিশ

People's Reporter: কোটায় চলতি বছরে এই নিয়ে ২৩টি আত্মহননের ঘটনা সামনে এলো, যেখানে গত বছর সংখ্যাটা ছিল ১৫।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

রাজস্থানের কোটায় প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি সারতে এসে ফের আত্মঘাতী হল এক পড়ুয়া। মঙ্গলবার রাতে কোটার বিজ্ঞান নগরের হোস্টেল রুমে ঝুলন্ত অবস্থায় পাওয়া গেল ঝাড়খণ্ডের এক ১৬ বছর বয়সী ছাত্রীর দেহ। আত্মহননের কারণ হিসেবে এখনও কিছু জানা না গেলেও ইতিমধ্যেই এই নিয়ে তদন্ত শুরু করেছে পুলিশ। কোটায় চলতি বছরে এই নিয়ে ২৩টি আত্মহননের ঘটনা সামনে এলো, যেখানে গত বছর সংখ্যাটা ছিল ১৫।

বিজ্ঞান নগর থানার অ্যাসিস্ট্যান্ট অফ সাব-ইনস্পেক্টর (ASI) অমর চাঁদ জানিয়েছেন, মৃত ছাত্রীর নাম রিচা সিনহা। ঝাড়খণ্ডের রাঁচির বাসিন্দা একাদশ শ্রেণীর ছাত্রী রিচা চলতি বছরের গোড়ার দিকে কোটাতে পড়তে আসে। ১৬ বছরের ওই ছাত্রী বিজ্ঞান নগরে একটি হোস্টেল ভাড়া নিয়ে থাকত এবং National Eligibility Entrance Test (NEET) পরীক্ষার প্রস্তুতি নিচ্ছিল। মঙ্গলবার সন্ধ্যের পর হোস্টেলের ঘর থেকেই তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করা হয়। এরপর তাকে একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। সেখান থেকেই রাত সাড়ে ১০টা নাগাদ পুলিশকে খবর দেওয়া হয়।

পুলিশের তরফে ওই এএসআই আরও জানিয়েছেন, ছাত্রীর দেহ ইতিমধ্যেই ময়নাতদন্তের জন্য MBS হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়েছে। তবে আত্মহত্যার কারণ সম্পর্কে এখনও স্পষ্ট কিছুই জানা যায়নি। রিচার হোস্টেলের ঘর থেকেই কোনও সুইসাইড নোটও পাওয়া যায়নি। তাই আত্মহননের কারণ খুঁজতে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে পুলিশ। পাশাপাশি, ঝাড়খণ্ডে ছাত্রীর পরিবারকেও খবর দেওয়া হয়েছে।

রাজস্থানের কোটায় প্রতিবছর গোটা দেশ থেকে কয়েকলক্ষ ছাত্র-ছাত্রী IIT, NEET-সহ অন্যান্য প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিতে আসে। বিশেষ করে ওই বিজ্ঞান নগর এলাকা সারা বছরই পড়ুয়াদের কলতানে সরগরম থাকে। কিন্তু পড়াশোনার পাশাপাশি কোটায় পড়তে আসা ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিবছরই একটা বড় অংশ অবসাদে আক্রান্ত হয়। এমনকি অবসাদ চরমে পৌঁছলে আত্মহননের পথ বেছে নেয় কেউ কেউ। গত বছর কোটায় মোট ১৫টি আত্মহত্যার ঘটনা ঘটে। চলতি বছর অনেক আগেই সেই সংখ্যা পেরিয়ে গিয়েছে। এ বছর এই নিয়ে মোট ২৩ জন পড়ুয়া আত্মহননের পথ বেছে নিয়েছে।

(এখানে আত্মহত্যা প্রতিরোধ হেল্পলাইন নম্বর দেওয়া আছে। আপনি বা আপনার পরিচিত কারোর সহায়তার প্রয়োজন হলে অনুগ্রহ করে যোগাযোগ করুন। সর্বভারতীয় হেল্পলাইন নম্বর - ০২২-২৭৫৪৬৬৬৯)
ছবি - প্রতীকী
Kota: কোটায় একই দিনে ৫ ঘণ্টার ব্যবধানে আত্মঘাতী ২ ছাত্র
ছবি - প্রতীকী
Student Suicides: দশ বছরে ভারতে পড়ুয়াদের মধ্যে আত্মহত্যা বৃদ্ধির হার ৭০ শতাংশ!
ছবি - প্রতীকী
Sudhir Chaudhary: সাম্প্রদায়িক সম্প্রীতি বিঘ্নিত করার ষড়যন্ত্র - সুধীর চৌধুরীর বিরুদ্ধে FIR দায়ের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in