'ভিক্ষা চাই না', রাজ্য বাজেটে ৩% ডিএ বৃদ্ধির ঘোষণা হতেই ক্ষুব্ধ আন্দোলনরত সরকারি কর্মীরা

সরকারি কর্মীরা বলেন, আমাদের বকেয়া ৩৯ শতাংশ ডিএ। সেটা অবিলম্বে মেটাতে হবে। তা না হলে পশ্চিমবঙ্গকে অচল করে দেবো আমরা। খুব শীঘ্রই আলোচনার মাধ্যমে কর্মবিরতির দিন জানিয়ে দেওয়া হবে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

বুধবার বাজেট পেশ করেছেন রাজ্যের অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সরকারি কর্মী ও পেনশনভোগীদের কথা মাথায় রেখে আরও ৩% ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়েছে বাজেটে। আর তাতেই ক্ষুব্ধ হয়েছেন শহিদ মিনারে ধর্নায় বসা সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চ।

সরকারি কর্মীরা দীর্ঘদিন ধরে তাঁদের বকেয়া ডিএ-র দাবিতে আন্দোলন চালাচ্ছেন। এদিন তাঁরাও বাজেটের দিকে নজর রেখেছিলেন। প্রত্যাশা অনুযায়ী বাজেট হয়নি বলেই অভিযোগ আন্দোলনরত কর্মীদের।‌ তাঁরা বলেন, আমরা ভিক্ষা নয় নিজেদের হকের দাবিতে রাস্তায় নেমেছি। সরকার আমাদের ভিক্ষা দিচ্ছে। বকেয়া না মিটিয়ে নতুন করে ডিএ বৃদ্ধির ঘোষণার কারণ কি বোঝা গেল না।

তাঁরা আরও বলেন, আমাদের বকেয়া ৩৯ শতাংশ ডিএ। সেটা অবিলম্বে মেটাতে হবে। তা না হলে পশ্চিমবঙ্গ কে অচল করে দেবো আমরা। খুব শীঘ্রই আলোচনার মাধ্যমে কর্মবিরতির দিন জানিয়ে দেওয়া হবে। নির্বাচন কমিশনের কাছে দেওয়া প্রতিলিপি অনুযায়ী আমরা পঞ্চায়েত নির্বাচনে অংশগ্রহণ করব না। এই সিদ্ধান্তেই আমরা এখনও অনড় আছি।

বুধবার ডিএ ছাড়াও চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন, বিধায়ক তহবিলে বার্ষিক ৬০ লক্ষ থেকে বাড়িয়ে ৭০ লক্ষ টাকা করা হল। যা কার্যকর হবে আগামী অর্থবর্ষ থেকে। এছাড়া লক্ষ্মীর ভান্ডারের আওতায় যাঁরা আছেন তাঁরা ৬০ বছরের পরেও টাকা পাবেন। সেক্ষেত্রে নিয়মের কিছুটা বদল আনা হয়েছে। যাঁরা ৫০০ টাকা পাচ্ছেন ৬০ বছরের পর ১০০০ টাকা পাবেন। আর যাঁরা ১০০০ টাকা পাচ্ছেন ৬০ বছরের পর ওই একই পরিমাণ টাকা পাবেন।

বাজেটে আরও বলা হয়, গ্রাম সড়ক উন্নয়নের জন্য ৩ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। যুবসমাজের উন্নতির জন্য ভবিষ্যৎ ক্রেডিট কার্ড আনা হবে। যার সাহায্যে ১৮-৪৫ বছর বয়সী যুবক-যুবতীরা নিজেদের পায়ে দাঁড়ানোর জন্য সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন।

ছবি - প্রতীকী
যারা ব্রিটিশদের পা চেটেছিল, ইনফরমার হিসাবে কাজ করেছিল, তারাই এখন অন্য কথা বলছে - কংগ্রেস
ছবি - প্রতীকী
কাজ করেছি, বেতন কেন ফেরত দেব? বিচারপতি গাঙ্গুলির নির্দেশকে চ্যালেঞ্জ গ্রুপ ডি কর্মীদের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in