Calcutta High Court: পনেরো বছরের অপেক্ষার অবসান, পরীক্ষার্থীদের নিয়োগের নির্দেশ কলকাতা হাইকোর্টের

People's Reporter: ২০০৯ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বসেছিলেন বহু পরীক্ষার্থী। অনেকেই উত্তীর্ণ হয়েছিলেন। কিন্তু ২০১১ সালে রাজ্যে পালাবদলের পরে সেই প্যানেল বাতিল করে দেয় তৃণমূল সরকার।
বিচারপতি রাজশেখর মান্থা
বিচারপতি রাজশেখর মান্থাগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

পনেরো বছরের প্রতীক্ষার অবসান। অবশেষে ২০০৯ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের পরীক্ষায় পাশ করা যোগ্য প্রার্থীদের নিয়োগের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

বাম আমলে ২০০৯ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় বসে ছিলেন বহু পরীক্ষার্থী। তাঁদের মধ্যে অনেকেই উত্তীর্ণ হয়েছিলেন। কিন্তু ২০১১ সালে রাজ্যে পালাবদলের পরে সেই প্যানেল বাতিল করে দেয় তৃণমূল সরকার।এবার সেই সংক্রান্ত মামলার রায় ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মালদহের চাকরিপ্রার্থীরা তাঁদের শূন্যপদে নিয়োগ নিয়ে মামলা দায়ের করেন। বিভিন্ন মিডিয়ায় প্রকাশিত খবর অনুযায়ী, সেই মামলায় মঙ্গলবার বিচারপতি রাজাশেখর মান্থা জানান, ওই প্যানেলের যোগ্য প্রার্থীদের বর্তমানে থাকা শূন্যপদে নিয়োগের সিদ্ধান্ত নিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে। আগামী ২৫ এপ্রিলের মধ্যে পর্ষদের সিদ্ধান্ত জানানোর নির্দেশ দিয়েছে আদালত।

উল্লেখ্য, সেই সময় কেন্দ্রীয় ভিত্তিক নিয়োগ নয় বরং জেলা ভিত্তিক নিয়োগ হতো। সেই কাজ করত জেলা প্রাথমিক শিক্ষা সংসদ। 

প্রসঙ্গত, সম্প্রতি হাওড়া জেলার ক্ষেত্রেও একই রায় দিয়েছেন বিচারপতি। আদালতের পক্ষ থেকে জানানো হয়েছিল, বর্তমানে যে শূন্যপদ রয়েছে সেখানে নিয়োগ করা হবে। পরবর্তীকালে যেমন অনুমোদন পাওয়া যাবে সেভাবে নিয়োগ হবে।

বিচারপতি রাজশেখর মান্থা
TMC: সুদীপ বন্দ্যোপাধ্যায়ের অনুগামীরা কাজে বাধা দিচ্ছে! অভিযোগ তুলে ধর্নায় বসলেন তৃণমূল কাউন্সিলর
বিচারপতি রাজশেখর মান্থা
Recruitment Scam: নিয়োগ দুর্নীতি মামলায় প্রসন্ন ও এসপি সিনহার কয়েকশো কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in