সোমবার ফের সন্দেশখালি যেতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু, ‘এত জরুরি কিসের’, মন্তব্য বিচারপতির

People's Reporter: বৃহস্পতিবার রাতে ব্লকের ৯টি জায়গায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন। যা আগামী শনিবার পর্যন্ত বহাল থাকবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে ১৪৪ ধারার সময়সীমা আরও বাড়তে পারে বলেও খবর।
সোমবার ফের সন্দেশখালি যেতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু
সোমবার ফের সন্দেশখালি যেতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দুগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

আগামী ২৬ ফেব্রুয়ারী, সোমবার ফের সন্দেশখালি যেতে চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। শুক্রবার দ্রুত শুনানির আর্জি জানিয়ে বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চে মামলা দায়ের করা হয়। তবে আদালত শুভেন্দুর সেই আবেদন খারিজ করে জানিয়েছে, এত জরুরী কিসের, অন্য কোনো দিন যান।

১৪৪ ধারা চলাকালীন এর আগে দুবার সন্দেশখালি যাওয়ার চেষ্টা করলেও পুলিশ শুভেন্দু অধিকারীকে আটকে দেয়। এরপর কলকাতা হাইকোর্টের অনুমতি নিয়ে গত মঙ্গলবার সন্দেশখালি যান তিনি। সেখানে দাঁড়িয়েই শুভেন্দু বলে আসেন, কয়েক দিনের মধ্যেই আবার আসবেন তিনি। সেইমতো আগামী সোমবার ফের সন্দেশখালি যাওয়ার পরিকল্পনা করেন রাজ্যের বিরোধী দলনেতা।

এদিকে সন্দেশখালির পরিস্থিতি ফের উত্তপ্ত হওয়ার বৃহস্পতিবার রাতে ব্লকের ৯টি জায়গায় ১৪৪ ধারা জারি করে প্রশাসন। যা আগামী শনিবার পর্যন্ত বহাল থাকবে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে ১৪৪ ধারার সময়সীমা আরও বাড়তে পারে বলেও খবর। এই আবহে সোমবার শুভেন্দু সন্দেশখালি গেলে তাঁকে আটকানো হতে পারে বলে আশঙ্কা তাঁর আইনজীবীর।

সন্দেশখালি ব্লকের জেলিয়াখালি, হালদারপাড়া-সহ আরও কয়েকটি জায়গা যেতে চান বিরোধী দলনেতা। সেখানে পুলিশি নিরাপত্তা-সহ তাঁকে যাওয়ার অনুমতি দেওয়া হোক। এই সমস্ত আর্জি জানিয়ে আদালতের দ্বারস্থ হন শুভেন্দু। আদালতের কাছে দ্রুত শুনানির আবেদন জানানো হয়।

শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি কৌশিক চন্দের বেঞ্চ শুভেন্দুর সেই আবেদন খারিজ করে দেয়। বিচারপতি কৌশিক চন্দের পর্যবেক্ষণ, ‘‘আগে ১৪৪ ধারার যে বিজ্ঞপ্তি জারি হয়েছিল, তার মেয়াদ শেষ হয়েছে। প্রশাসন পরিস্থিতির পর্যালোচনা করে আবার ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে। সেটা ঠিক কি ভুল, আদালতকে খতিয়ে দেখার সুযোগ দিতে হবে। রাজ্যও তার বক্তব্য জানাবে। নিয়ম অনুযায়ী ৪৮ ঘণ্টার নোটিস দিতে হয়। সোমবারের পরিবর্তে অন্য কোনও দিন যান।’’

বিচারপতি আরও মন্তব্য করেন, ‘‘অনেক রাজনৈতিক ব্যক্তিই যাচ্ছেন। আগামী সোমবারই আপনাকে যেতে হবে, এই বক্তব্যের কোনও গ্রহণযোগ্যতা নেই। সেখানে মঞ্চ বাঁধা নেই যে, আপনাকে গিয়ে বক্তৃতা দিতে হবে। পোস্টারও ছাপানো হয়নি, মঞ্চও বাঁধা হয়নি, দলীয় কর্মীদেরও বলা হয়নি, ব্রিগেড চলো ধরনের ঘোষণাও করা হয়নি। সোমবারই আপনার যাওয়াটা এত জরুরি নয়। অন্য যে কোনও দিন যেতে পারেন।’’ আগামী মঙ্গলবার এই মামলার পরবর্তী শুনানি।

সোমবার ফের সন্দেশখালি যেতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু
Farmers Protest: নিহত তরুণ কৃষকের পরিবারকে ১ কোটি টাকা আর্থিক সহায়তার ঘোষণা মুখ্যমন্ত্রী মানের
সোমবার ফের সন্দেশখালি যেতে চেয়ে হাইকোর্টের দ্বারস্থ শুভেন্দু
Kerala: কোঝিকোড়ে সিপিআইএম নেতাকে কুপিয়ে খুন, গ্রেপ্তার আততায়ী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in