Farmers Protest: নিহত তরুণ কৃষকের পরিবারকে ১ কোটি টাকা আর্থিক সহায়তার ঘোষণা মুখ্যমন্ত্রী মানের

People's Reporter: ওই কৃষকের ছোটো বোনকে সরকারি চাকরী দেওয়ার কথাও জানান তিনি। এবং শুভ করণ সিংয়ের মৃত্যুতে যারা দায়ী তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আশ্বাস দেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী।
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং নিহত তরুণ কৃষক শুভ করণ সিং
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং নিহত তরুণ কৃষক শুভ করণ সিংফাইল ছবি

গত ২১ ফেব্রুয়ারী কৃষক আন্দোলন চলাকালীন প্রাণ হারান ২৪ বছরের যুবক শুভ করণ সিং। পুলিশের সাথে সংঘর্ষের সময় ওই কৃষক আহত হয়েছিলেন বলে অভিযোগ। সেই যুব কৃষকের পরিবারকে ১ কোটি টাকা আর্থিক সাহায্যের কথা ঘোষণা করলেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান। শুক্রবার সকালে নিজের এক্স হ্যান্ডেলে পোষ্ট করে এই খবর জানান মুখ্যমন্ত্রী।

আর্থিক সহায়তার পাশাপাশি, ওই কৃষকের ছোটো বোনকে সরকারি চাকরী দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী। এবং শুভ করণ সিংয়ের মৃত্যুতে যারা দায়ী তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের আশ্বাস দেন তিনি।

এদিন নিজের এক্স হ্যান্ডেলে ভগবন্ত মান লেখেন, “খানাউরি সীমান্তে কৃষকদের বিক্ষোভের সময় শহীদ হওয়া শুভ করণ সিংয়ের পরিবারকে পাঞ্জাব সরকার ১ কোটি টাকা আর্থিক সহায়তা দেবে এবং তাঁর ছোট বোনকে একটি সরকারি চাকরি দেওয়া হবে। দোষীদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থাও নেওয়া হবে।“

উল্লেখ্য, বুধবার সকালে পাঞ্জাব-হরিয়ানা সীমান্ত অতিক্রম করার সময় কৃষক ও পুলিশের মধ্যে বচসা বাধে। এদিন কৃষকরা প্রথমে পুলিশি ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। বিক্ষোভকারীদের বাধা দেয় পুলিশ। কিন্তু তাতেও তাঁরা না থামলে হরিয়ানা পুলিশ তাঁদের উদ্দেশ্য করে ১৪ রাউন্ড টিয়ার গ্যাস ছোঁড়ে। যার ফলে অসুস্থ হয়ে পড়েন ওই যুবক। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় ওই যুবকের।

এই মৃত্যুর ঘটনার প্রতিবাদ জানিয়ে, সংযুক্ত কিষান মোর্চা (SKM)-এর নেতৃত্বে কৃষকরা আজ 'ব্ল্যাক ফ্রাইডে' পালন করছেন। ভারতীয় কিষান ইউনিয়ন (BKU) নেতা রাকেশ টিকাইত বৃহস্পতিবার একথা ঘোষণা করেছিলেন। অন্যদিকে, হরিয়ানা পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, বিক্ষোভের জন্য যে ক্ষয়ক্ষতি হচ্ছে, তা প্রতিবাদকারীদের সম্পত্তি এবং তাঁদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করে ক্ষতিপূরণ মেটানো হবে।

এদিকে, জানা গেছে, কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা কৃষকদের সঙ্গে পঞ্চম রাউন্ড আলোচনার প্রস্তাব দিয়েছেন। তিনি বলেছেন, "এমএসপি চাহিদা, শস্য বৈচিত্র্য, খড়ের সমস্যা, কৃষকদের বিরুদ্ধে থাকা এফআইআর সহ একাধিক ইস্যুতে সরকার পঞ্চম রাউন্ডে কৃষকদের সাথে আলোচনা করতে প্রস্তুত।“

গত ১৩ ফেব্রুয়ারী থেকে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য-সহ একাধিক দাবি নিয়ে ‘দিল্লি চলো’-র ডাক দিয়েছে একাধিক কৃষক সংগঠন। তবে মাঝে কেন্দ্র সরকারের সঙ্গে চতুর্থ দফা বৈঠকের পর স্থগিত রাখা হয়েছিল এই অভিযান। এরপর ২১ ফেব্রুরারী থেকে ফের বিক্ষোভ শুরু হয়।

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং নিহত তরুণ কৃষক শুভ করণ সিং
Lok Sabha Polls 24: পশ্চিমবঙ্গে ৫ আসনের বিনিময়ে চূড়ান্ত হতে পারে কংগ্রেস তৃণমূল সমঝোতা
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং নিহত তরুণ কৃষক শুভ করণ সিং
Farmers Protest: ২৬-এ দেশজুড়ে ট্র্যাক্টর মিছিল, ১৪ মার্চ দিল্লিতে মহাপঞ্চায়েত - সংযুক্ত কিষাণ মোর্চা
পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান এবং নিহত তরুণ কৃষক শুভ করণ সিং
Kerala: কোঝিকোড়ে সিপিআইএম নেতাকে কুপিয়ে খুন, গ্রেপ্তার আততায়ী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in