Farmers Protest: ২৬-এ দেশজুড়ে ট্র্যাক্টর মিছিল, ১৪ মার্চ দিল্লিতে মহাপঞ্চায়েত - সংযুক্ত কিষাণ মোর্চা

People's Reporter: বর্তমান পরিস্থিতির পর্যালোচনা করার পর ২৬ ফেব্রুয়ারি সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে ট্র্যাক্টর মিছিলের ডাক দেওয়া হয়েছে। আগামী ১৪ মার্চ দিল্লিতে ডাক দেওয়া হয়েছে কৃষক মহাপঞ্চায়েত।
কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি
কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে ধুন্ধুমার পরিস্থিতিফাইল ছবি সংগৃহীত

কৃষক আন্দোলনে জোর বাড়াতে আবারও আন্দোলনে নামতে চলেছে সংযুক্ত কিষাণ মোর্চা। এক বৈঠকে পাঞ্জাব-হরিয়ানা সীমান্ত অঞ্চলের বর্তমান পরিস্থিতির পর্যালোচনা করার পর আগামী ২৬ ফেব্রুয়ারি সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে ট্র্যাক্টর মিছিলের ডাক দেওয়া হয়েছে। এছাড়াও আগামী ১৪ মার্চ দিল্লিতে ডাক দেওয়া হয়েছে কৃষক মহাপঞ্চায়েত।

এদিনের বৈঠকের সিদ্ধান্ত অনুসারে, হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার এবং স্বরাষ্ট্রমন্ত্রী অনিল ভিজের বিরুদ্ধে খুনের মামলা রুজু করবে সংগঠন। গতকালই কৃষকদের আন্দোলনের সময় ২১ বছর বয়সী এক কৃষকের মৃত্যু হয়। মোর্চার পক্ষ থেকে প্রতি মৃত কৃষকের জন্য ১ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

ভারতীয় কিষান ইউনিয়ন (বিকেইউ) নেতা রাকেশ টিকাইত শুক্রবার এসকেএম-এর সমন্বয় কমিটির বৈঠকের পর সংবাদমাধ্যমকে বলেন, ফসলের ন্যূনতম সমর্থন মূল্যের (এমএসপি) গ্যারান্টিযুক্ত আইন চালু করার দাবি বাস্তবায়ন না করায় সারা দেশে ‘কালা দিবস' পালিত হবে।

তিনি আরও বলেন, "আমরা হরিয়ানার মুখ্যমন্ত্রী এবং স্বরাষ্ট্রমন্ত্রীর বিরুদ্ধে ভারতীয় দন্ডবিধির ধারা ৩২০-র (IPC) এর অধীনে একটি হত্যা মামলা নথিভুক্ত করার দাবি করছি এবং একজন বিক্ষোভকারীর মৃত্যুর বিচার বিভাগীয় তদন্তের দাবি জানাচ্ছি।"

বৈঠকের শেষে সারাদেশের কৃষক নেতাদের সাথে নিয়ে এদিন টিকাইত বলেন, ২৬ ফেব্রুয়ারি জাতীয় মহাসড়কের একপাশ ধরে সারাদেশে ট্রাক্টর যাত্রা করা হবে। “সমস্ত হাইওয়ের একটি পাশ যাত্রীদের ব্যবহারের জন্য ছেড়ে দেওয়া হবে। আমরা শুধু একপাশে ট্রাক্টর মিছিল করব।”

১৪ মার্চ, পরবর্তী পদক্ষেপের জন্য সংযুক্ত কিষাণ মোর্চার পক্ষ থেকে দিল্লিতে একটি 'মহাপঞ্চায়েত' অনুষ্ঠিত হবে।

বুধবার পাঞ্জাব-হরিয়ানা সীমান্তের দুটি বিক্ষোভস্থলের মধ্যে খানউরি সীমান্তে সংঘর্ষে একজন বিক্ষোভকারী নিহত এবং প্রায় ১২ জন পুলিশ কর্মী আহত হওয়ার পর বুধবার কৃষক নেতারা 'দিল্লি চলো' অভিযান দুই দিনের জন্য স্থগিত রেখেছে।

- With Agency Inputs

কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি
Kerala: মহিলাদের আর্থিক স্বাধীনতা সবথেকে গুরুত্বপূর্ণ - বেতনে সমতা আনতে উদ্যোগী বিজয়ন সরকার
কৃষকদের ট্র্যাক্টর মিছিল ঘিরে ধুন্ধুমার পরিস্থিতি
Farmers Protest 2024: বিক্ষোভ চলাকালীন মৃত্যু আরও এক কৃষকের, পুলিশের সঙ্গে বচসার সময় আহত হন যুবক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in