Farmers Protest 2024: বিক্ষোভ চলাকালীন মৃত্যু আরও এক কৃষকের, পুলিশের সঙ্গে বচসার সময় আহত হন যুবক

People's Reporter: কৃষকরা শম্ভু সীমান্ত অতিক্রম করার সময় হরিয়ানা পুলিশের সঙ্গে তাদের বচসা বাধে। তৈরি হয় ধুন্ধমার পরিস্থিতি। এই আবহে টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশ।
নিহত যুবক শুভ করণ সিং
নিহত যুবক শুভ করণ সিংছবি, গ্রাফিক্স সুমিত্রা নন্দন

কৃষক বিক্ষোভ চলাকালীন প্রাণ হারালেন ২৪ বছর বয়সী এক যুবক। বুধবার সকাল থেকেই উত্তপ্ত রয়েছে হরিয়ানা এবং পাঞ্জাবের মধ্যেকার শম্ভু সীমান্ত। কৃষকরা এই সীমান্ত অতিক্রম করার সময় হরিয়ানা পুলিশের সঙ্গে তাদের বচসা বাধে। তৈরি হয় ধুন্ধমার পরিস্থিতি। এই আবহে টিয়ার গ্যাস ছোঁড়ে পুলিশ। যার ফলে অসুস্থ হয়ে পড়েন শুভ করণ সিং নামের ২৪ বছর বয়সী এক যুবক। পরবর্তীতে তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় ওই যুবকের। যদিও অন্য একটি সূত্রের দাবি, পুলিশের লাঠির ঘায়ে মাথায় চোট পান ওই যুবক।

গত ১৩ ফেব্রুয়ারী থেকে ফসলের ন্যূনতম সহায়ক মূল্য-সহ একাধিক দাবি নিয়ে ‘দিল্লি চলো’-র ডাক দিয়েছে একাধিক কৃষক সংগঠন। তবে মাঝে কেন্দ্র সরকারের সঙ্গে চতুর্থ দফা বৈঠকের পর স্থগিত রাখা হয়েছিল এই অভিযান। কৃষকদের পক্ষ থেকে জানানো হয়েছিল ২১ ফেব্রুয়ারী থেকে আবার অভিযান শুরু করা হবে।

বুধবার সকাল থেকেই পাঞ্জাব ও হরিয়ানা সীমান্তে কৃষকদের বিক্ষোভ রুখতে প্রস্তুত ছিল প্রশাসন। এদিন কৃষকেরা পুলিশি ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করে। এরপরই বিক্ষোভকারীদের থামাতে হরিয়ানা পুলিশ টিয়ার গ্যাস ছোঁড়ে। যার ফলে অসুস্থ হয়ে পড়েন ওই যুবক। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় ওই যুবকের। পাঞ্জাব পুলিশের দাবি, বিনা প্ররোচনায় ১৪ রাউন্ড টিয়ার গ্যাস ছুঁড়েছে হরিয়ানা পুলিশ। প্রায় ১৬০ জন কৃষক আহত হয়েছেন এই টিয়ার গ্যাসে।

কংগ্রেস বিধায়ক সুখপাল সিং খাইরা ওই কৃষকের মৃত্যুর জন্য পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের নিন্দা করেছেন এবং বলেন, মুখ্যমন্ত্রী মান 'পাঞ্জাব অঞ্চলে হরিয়ানা পুলিশের নির্লজ্জ অনুপ্রবেশের' নীরব দর্শক হয়েছিলেন।

অন্যদিকে, কৃষকদের তরফ থেকে অভিযোগ করা হয়েছে, পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে ওই যুবকের। তবে হরিয়ানা পুলিশের তরফ থেকে এই খবরটি ভুয়ো বলে দাবি করা হচ্ছে। বুধবার বিকালে হরিয়ানা পুলিশের অফিসিয়াস এক্স হ্যান্ডেল থেকে পোষ্ট করে জানানো হয়, "এটি নিছক একটি গুজব। শম্ভু সীমান্তে দুই পুলিশ সদস্য এবং একজন বিক্ষোভকারী আহত হয়েছেন এবং তারা হাসপাতালে চিকিৎসাধীন।" 

অন্যদিকে, জানা গেছে, কৃষিমন্ত্রী অর্জুন মুন্ডা কৃষকদের সঙ্গে পঞ্চম রাউন্ড আলোচনার প্রস্তাব দিয়েছেন। তিনি বলেছেন, "এমএসপি চাহিদা, শস্য বৈচিত্র্য, খড়ের সমস্যা, কৃষকদের বিরুদ্ধে থাকা এফআইআর সহ একাধিক ইস্যুতে সরকার পঞ্চম রাউন্ডে কৃষকদের সাথে আলোচনা করতে প্রস্তুত।“

নিহত যুবক শুভ করণ সিং
UP: অবশেষে কাটল জট, লোকসভায় উত্তরপ্রদেশে একসাথে লড়বে সমাজবাদী পার্টি ও কংগ্রেস, জানালেন অখিলেশ
নিহত যুবক শুভ করণ সিং
Farmers Protest: বিনা প্ররোচনায় কৃষকদের উপর টিয়ার গ্যাস ছুড়ছে হরিয়ানা পুলিশ, অভিযোগ পাতিয়ালা DIG-র
নিহত যুবক শুভ করণ সিং
Farmers Protest 2024: বিক্ষোভ চলাকালীন ফের এক কৃষকের মৃত্যু

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in