Farmers Protest 2024: বিক্ষোভ চলাকালীন ফের এক কৃষকের মৃত্যু

People's Reporter: সোমবার পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের বাড়ির সামনে বিক্ষোভ চলাকালীন ওই কৃষকের মৃত্যু হয়েছে। সম্ভবত হার্ট অ্যাটাকের কারণেই মৃত্যু হয়েছে ওই কৃষকের।
Farmers Protest 2024: বিক্ষোভ চলাকালীন ফের এক কৃষকের মৃত্যু
প্রতীকী ছবি

কৃষক আন্দোলন চলাকালীন আরও এক কৃষকের মৃত্যু হল। জানা গেছে, সোমবার পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংয়ের বাড়ির সামনে বিক্ষোভ চলাকালীন ওই কৃষকের মৃত্যু হয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, সম্ভবত হার্ট অ্যাটাকের কারণেই মৃত্যু হয়েছে ওই কৃষকের।

নিহত কৃষকের নাম নারিন্দর পাল সিং। বয়স ৪৩ বছর। পাতিয়ালা জেলার বাসিন্দা তিনি। নারিন্দর পাল সিং গত ১৭ ফেব্রুয়ারী কৃষক আন্দোলনে যোগ দেন। জানা গেছে, রবিবার রাতে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। সেই সময় সহ আন্দোলনকারী কৃষকেরা তাঁকে তাঁর গ্রামে নিয়ে যাওয়ার কথা বলেন।

এটা নিয়ে তৃতীয় মৃত্যু ঘটল কৃষক আন্দোলন চলাকালীন। প্রথম মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল শম্ভু সীমান্ত থেকে, অন্যটি খানউরি সীমান্ত থেকে, উভয়ই পাঞ্জাব-হরিয়ানা সীমান্তে অবস্থিত। এই দুটি মৃত্যুও হার্ট অ্যাটাকের কারণে হয়েছে বলে জানানো হয়েছে।

কৃষকেরা তাঁদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের (MSP) আইনি গ্যারান্টির জন্য গত ১২ ফেব্রুয়ারি থেকে পাঞ্জাব ও হরিয়ানা সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন। মূলত জাতীয় রাজধানী অভিযানের ডাক দিয়েছেনকৃষকরা। কিন্তু দিল্লি প্রবেশের সমস্ত রাস্তা এই মুহূর্তে কড়া নিরাপত্তায় মুড়ে রাখা হয়েছে। তাই পাঞ্জাব ও হরিয়ানা সীমান্তেই বিক্ষোভ দেখাচ্ছেন কৃষকরা।

রবিবার গভীর রাত পর্যন্ত কৃষকদের সাথে কেন্দ্র সরকারের চতুর্থ দফার বৈঠক হয়। সরকারের তরফ থেকে ন্যূনতম সহায়ক মূল্যে (এমএসপি) পাঁচটি ফসল - অড়হর, তুর, উরদ, তুলা এবং ভুট্টা কেনার গ্যারান্টি প্রস্তাব দেওয়া হয়েছে। এরপরই ২১ ফেব্রুয়ারি সকাল পর্যন্ত দিল্লি চলো অভিযান স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছেন কৃষকরা। ততদিন পর্যন্ত কৃষকেরা পাঞ্জাব ও হরিয়ানা সীমান্তে শান্তিপূর্ণ বিক্ষোভ করবে বলে জানিয়েছে কৃষক সংগঠন।

Farmers Protest 2024: বিক্ষোভ চলাকালীন ফের এক কৃষকের মৃত্যু
Chandigarh: মঙ্গলবারই মেয়র নির্বাচনের ব্যালট পেপার জমা করার নির্দেশ শীর্ষ আদালতের
Farmers Protest 2024: বিক্ষোভ চলাকালীন ফের এক কৃষকের মৃত্যু
Journalism: ২০২৩-এ বিশ্বজুড়ে নিহত ৯৯ সাংবাদিক; ৭৫%-র মৃত্যু প্যালেস্তাইনে, জেলবন্দী ৩২০ - রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in