Kerala: মহিলাদের আর্থিক স্বাধীনতা সবথেকে গুরুত্বপূর্ণ - বেতনে সমতা আনতে উদ্যোগী বিজয়ন সরকার

People's Reporter: বিজয়ন বলেন, উচ্চশিক্ষা ক্ষেত্রের জাতীয় সমীক্ষার পরিসংখ্যান অনুসারে কেরালায় উচ্চশিক্ষায় মহিলাদের অংশগ্রহণ সবথেকে বেশী। এর অর্থ আগামী দিনে আরও বেশী মহিলা কাজে যোগ দেবেন।
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নফাইল ছবি, সিএমও কেরালা এক্স হ্যান্ডেলের সৌজন্যে

পুরুষ ও মহিলাদের বেতনে সমতা আনতে, মহিলাদের কাজের সুযোগ বাড়াতে লিঙ্গ নিরীক্ষার (Gender Audit) পথে হাঁটতে চলেছে কেরালার বাম সরকার। বৃহস্পতিবার কোচিতে 'মহিলাদের সঙ্গে মুখোমুখি মুখ্যমন্ত্রী' অনুষ্ঠানে একথা জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি বলেন, সমাজের অগ্রগতির জন্য মহিলাদের আর্থিক স্বাধীনতা সবথেকে গুরুত্বপূর্ণ।

এদিনের অনুষ্ঠানে রাজ্যের মহিলাদের জন্য কেরালা সরকারের বিভিন্ন পরিকল্পনা জানিয়ে বিজয়ন বলেন, মহিলাদের উন্নয়নের ক্ষেত্রে দেশের মধ্যে এক মডেল রাজ্য কেরালা। এই রাজ্যেই উচ্চশিক্ষা দপ্তর সমস্ত রাজ্য বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের ঋতুকালীন ছুটির ব্যবস্থা করেছে।

তিনি আরও বলেন, উচ্চশিক্ষাক্ষেত্রের জাতীয় সমীক্ষার পরিসংখ্যান অনুসারে কেরালায় উচ্চশিক্ষায় মহিলাদের অংশগ্রহণ সবথেকে বেশী। এর অর্থ আগামী দিনে আরও বেশী মহিলা কাজে যোগ দেবেন।

এদিন বিজয়ন মনে করিয়ে দেন, কেরালার সরকারই ১৯৯৭ সালে প্রথম মহিলা ও পুরুষদের মধ্যে সমতা আনার লক্ষ্যে বিভিন্ন স্থানীয় সরকারি ক্ষেত্রে মহিলাদের জন্য লিঙ্গ বাজেটের প্রবর্তন করে। এই প্রসঙ্গে কেন্দ্রের বিজেপি সরকারের কড়া সমালোচনা করে তিনি বলেন, কেন্দ্রের লিঙ্গ বাজেট শুধুমাত্র নামেই আছে। এখনও পর্যন্ত কোনোবার এই বাজেটে ৬ শতাংশের বেশী বরাদ্দ করা হয়নি। যদিও কেরালায় মোট রাজ্য বাজেটের ২১.৫ শতাংশ এই খাতে বরাদ্দ করা হয়। ২০১৭-১৮ সাল থেকে প্রতিবছর রাজ্য বাজেটের সঙ্গেই লিঙ্গ বাজেট পেশ করা হচ্ছে।

এদিন ভিড়ে ঠাসা অনুষ্ঠানে পিনারাই বিজয়ন বলেন, এই রাজ্যে মহিলারাই গ্রীন আর্মি এবং স্যানিটেশন মিশনের মূল চালিকা শক্তি। এছাড়াও এই রাজ্যের মহিলারা সাম্প্রদায়িকতা রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।

তিনি বলেন, সাম্প্রদায়িকতা সমগ্র সমাজব্যবস্থাকে কলুষিত করছে। প্রত্যেকটি মানুষের ব্যক্তিগত বিশ্বাস এবং সাম্প্রদায়িকতার মধ্যেকার পার্থক্য বোঝা উচিত। কারণ এই সময় মানুষের ব্যক্তিগত বিশ্বাসের জায়গাকে সাম্প্রদায়িকতার উপাদান হিসেবে ব্যবহার করা হচ্ছে। মহিলাদের উচিত এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করা এবং শিশুরাও যাতে বিষয়টি বুঝতে পারে তা নিশ্চিত করা।

রাজ্যে স্টার্ট আপ প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, সদ্য স্থাপিত স্টার্ট আপগুলির মধ্যে ৪০ শতাংশই মহিলা পরিচালিত। স্টার্ট আপে মোট যে ৮০০০ কোটি টাকা বিনিয়োগ হয়েছে তার মধ্যে ১,৫০০ কোটি টাকাই মহিলা উদ্যোগপতিদের।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
কেরালা সরকারের প্রতি কেন্দ্রের ‘খারাপ’ আচরণ, যন্তরমন্তরে বিক্ষোভের ডাক বিজয়নের, আমন্ত্রণ কংগ্রেসকেও
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন
Kerala: রাজ্যবাসীকে সরকারী প্রকল্পের বার্তা দিতে মাসব্যাপী পদযাত্রা সরকারের, চরম বিরোধিতা কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in