নিশীথ প্রামানিক
নিশীথ প্রামানিকছবি - সংগৃহীত

এখনই গ্রেফতার নয়, ৬ বছর আগের খুনের চেষ্টা মামলায় সুপ্রিম রক্ষাকবচ পেলেন নিশীথ প্রামাণিক

People's Reporter: ২০১৮ সালে নিশীথের বিরুদ্ধে এক ব্যক্তিকে খুনের চেষ্টার অভিযোগ ওঠে। পুলিশ সূত্রে জানা গিয়েছিল, ওই বছর এপ্রিল মাসে দিনহাটায় একটি রাজনৈতিক কর্মসূচি চলছিল।

কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ির সার্কিট বেঞ্চে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা বিজেপি সাংসদ নিশীথ প্রামাণিককে রক্ষাকবচ দিল দেশের শীর্ষ আদালত। কোচবিহারের দিনহাটায় একটি খুনের চেষ্টার মামলায় সুপ্রিম কোর্টে রক্ষাকবচের আবেদন জানিয়েছিলেন নিশীথ। শীর্ষ আদালত তাঁর আবেদন মঞ্জুর করেছে।

শুক্রবার নিশীথ প্রামাণিকের আবেদনের শুনানি ছিল সুপ্রিম কোর্টে। আদালতে নিশীথের আইনজীবী জানান, আগামী ২২ জানুয়ারি কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলাটির পরবর্তী শুনানি রয়েছে। ওই শুনানি না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে রক্ষাকবচ দেওয়া হোক।

শীর্ষ আদালত নির্দেশ দেয়, হাইকোর্টে পরবর্তী শুনানি না হওয়া পর্যন্ত নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে কোনো কড়া পদক্ষেপ করতে পারবে না রাজ্য পুলিশ। এখনই সুপ্রিম কোর্ট এই মামলার মধ্যে হস্তক্ষেপ করছে না। তবে হাইকোর্টের নির্দেশের জন্য সব পক্ষকেই অপেক্ষা করতে হবে। তারপর সেই নির্দেশকে চাইলে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আসতেই পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, ২০১৮ সালে নিশীথের বিরুদ্ধে এক ব্যক্তিকে খুনের চেষ্টার অভিযোগ ওঠে। পুলিশ সূত্রে জানা গিয়েছিল, ওই বছর এপ্রিল মাসে দিনহাটায় একটি রাজনৈতিক কর্মসূচি চলছিল। সেই সময় গুলি চললে গীতালদহের বাসিন্দা আবু মিয়াঁ নামের একজন গুলিবিদ্ধ হন। সেই ঘটনার চার্জশিটে নিশীথের নাম উঠে আসে। অভিযোগ, নিশীথের নির্দেশেই গুলি চালানো হয়েছিল। ওই অভিযোগের ভিত্তিতে নিশীথের বিরুদ্ধে খুনের চেষ্টার ধারায় মামলা করে পুলিশ। তাঁর নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল।

এই ঘটনার পর কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন নিশীথ প্রামাণিক। রক্ষাকবচ চেয়ে কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে মামলা দায়ের করেন তিনি। কলকাতা হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চের বিচারপতি রাই চট্টোপাধ্যায় এবং সূর্যপ্রকাশ কেশরওয়ানির ডিভিশন বেঞ্চে আবেদনের শুনানি ছিল গত বৃহস্পতিবার। শুনানি চলাকালীন নিশীথের রক্ষাকবচের আবেদন প্রত্যাহার করে আদালত। ফলে রাজ্য পুলিশ চাইলেই গ্রেফতার করতে পারতো কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীকে। কিন্তু সুপ্রিম কোর্ট আগামী ২২ জানুয়ারি পর্যন্ত এই নির্দেশের উপর স্থগিতাদেশ দিল। আপাতত স্বস্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

নিশীথ প্রামানিক
Budget Session: সপ্তদশ লোকসভার শেষ অধিবেশন শুরু ৩১ জানুয়ারি, অন্তর্বর্তীকালীন বাজেট পেশ ১ ফেব্রুয়ারি
নিশীথ প্রামানিক
অয়ন শীলের সংস্থার নথিতে নাম সুজিত বসুর! সাড়ে ৫ ঘন্টা পার, এখনও মন্ত্রীর বাড়িতে তল্লাশি চালাচ্ছে ইডি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

logo
People's Reporter
www.peoplesreporter.in