Municipal Election: কোভিড পরিস্থিতিতে জমায়েত এড়াতে বিকল্প 'ই-পথসভা'র আয়োজন বামেদের

আগামী বুধবার থেকে কলকাতা লাগোয়া বিধাননগর পুরনিগমের জন্য এমন প্রচার শুরু হচ্ছে। প্রতিদিন ভারচুয়াল কনফারেন্স বা আলোচনায় প্রার্থী থাকবেন পাঁচজন করে। প্রত্যেককে নিয়ে কথা হবে দফায় দফায়।
Municipal Election: কোভিড পরিস্থিতিতে জমায়েত এড়াতে বিকল্প 'ই-পথসভা'র আয়োজন বামেদের
গ্রাফিক্স - নিজস্ব

কোনও জমায়েত নয়, ভিড় নয়, কোভিড বিধি মানা হচ্ছে কিনা তা নিয়ে আশঙ্কাও নেই। কারণ, বর্তমান কোভিড পরিস্থিতিতে জনসভা হবে ভার্চুয়াল। সশরীরে উপস্থিতির কোনও জনসভা নয়। আগামী ২২ তারিখ রাজ্যে চার পুরনিগমের ভোটের জন্য কোনও জনসভা নয়। নির্বাচন কমিশন নির্দেশ দিয়েছে, ভার্চুয়াল প্রচারে জোর দিতে হবে।

বামেরাও সেই নির্দেশকে মাথায় রেখেই নেমে পড়েছে ভোট ময়দানে। খানিকটা চমক এনেই লাল ব্রিগেড ই-পথসভা করতে চলেছে। আগামী বুধবার থেকে কলকাতা লাগোয়া বিধাননগর পুরনিগমের জন্য এমন প্রচার শুরু হচ্ছে। এবার অনলাইন পথসভার সঙ্গে পরিচিত হচ্ছেন সকলে।

কিন্তু ই-পথসভা কেমন? ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারচুয়াল প্রচার চালানো হবে। প্রতিদিন ভারচুয়াল কনফারেন্স বা আলোচনায় প্রার্থী থাকবেন পাঁচজন করে। প্রত্যেককে নিয়ে কথা হবে দফায় দফায়। আলোচনা করা হবে বিধাননগরের নানা ইস্যু। শোনা হবে দলীয় নেতৃত্বের বক্তব্য।

জেলাস্তরে দলীয় ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে এই ভারচুয়াল কনফারেন্স সম্প্রচারিত হবে। দর্শকরাও অংশ নিতে পারবেন। নিজেদের নির্দিষ্ট জায়গা থেকে থাকবেন সিপিআই(এম) প্রার্থীরা। নিয়ম অনুযায়ী, পথে পথে ঘুরে প্রচার শেষ হওয়ার বিধি বলবৎ হয় রাত আটটা থেকে। সোশ্যাল মিডিয়ায় প্রচার বা আলোচনা চক্র শুরু হবে রাত আটটার পরই। একেবারে ভিডিও কনফারেন্স যেমন হয়, ঠিক সেভাবেই বসবে এই আলোচনাচক্র।

এই আলোচনায় থাকবেন এসএফআইয়ের সর্বভারতীয় যুগ্ম সম্পাদক দীপ্সিতা ধর ও সিপিআই(এম) -র রাজ্য কমিটির সদস্য সায়নদীপ মিত্র। দু-তিনদিনের মধ্যেই বিধাননগরের জন্য পৃথক ইস্তেহারও প্রকাশ করা হবে। এমনটাই ভাবনাচিন্তা করছে সিপিআই(এম)

বর্তমান কোভিড পরিস্থিতিতে জনসভা হলে সংক্রমণের হার আরও ঊর্ধ্বমুখী হবে। তখন পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকবে কিনা, তা নিয়ে আশঙ্কা ছিলই। ভোট পিছনোর কথাও বলা হয়। কিন্তু তা হয়নি। শেষপর্যন্ত বিকল্প পথ বেছে নিল বামেরা।

Municipal Election: কোভিড পরিস্থিতিতে জমায়েত এড়াতে বিকল্প 'ই-পথসভা'র আয়োজন বামেদের
BJP: প্রশান্ত কিশোরের সংস্থার সঙ্গে যোগাযোগ আছে, দলীয় বৈঠকে মুখ ফস্কে বলে ফেললেন সাংগঠনিক নেতা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in