Michaung Effect: ঘূর্ণিঝড়ের প্রভাবে ব্যাহত সরবরাহ - কলকাতার খুচরো বাজারে ডিমের দামে আগুন

People's Reporter: কলকাতার বেশিরভাগ খুচরো বাজারে ডিমের দাম গড়ে ৭.৫০ টাকায় গিয়ে পৌঁছেছে। শহরের ‘পশ’ এলাকার বেশ কিছু বাজারে গত কয়েক সপ্তাহ ধরে ডিমের দাম প্রায় ৮ টাকা।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীছবি সংগৃহীত

ঘূর্ণিঝড় মিচাং-এর প্রভাবে তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশ থেকে ডিম সরবরাহে বিপর্যয়। আর তারই জেরে কলকাতা এবং সংলগ্ন অঞ্চলের খুচরো বাজারে ডিমের দামে আগুন লেগেছে। মাত্র কয়েকদিনে ডিম প্রতি গড়ে দাম বেড়েছে ১.৫০ থেকে ২ টাকা।

কলকাতার বেশিরভাগ খুচরো বাজারে ডিমের দাম গড়ে ৭.৫০ টাকায় গিয়ে পৌঁছেছে। শহরের ‘পশ’ এলাকার বেশ কিছু বাজারে গত কয়েক সপ্তাহ ধরে ডিমের দাম প্রায় ৮ টাকা। কিছুদিন আগেও শহরের খুচরা বাজারে ডিম প্রতি দাম ছিল ৫.৫০ থেকে ৬ টাকার মধ্যে।

খুচরা বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ঠিক রাখতে পশ্চিমবঙ্গ সরকার গঠিত টাস্ক ফোর্সের সদস্যদের মতে, পশ্চিমবঙ্গ ডিম সরবরাহের জন্য তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশের উপর ব্যাপকভাবে নির্ভরশীল।

টাস্ক ফোর্সের এক সদস্য জানিয়েছেন, “ঘূর্ণিঝড় মিচাংয়ের প্রভাবে তেলেঙ্গানা এবং অন্ধ্রপ্রদেশ থেকে পশ্চিমবঙ্গে ডিমের সরবরাহ ব্যাপকভাবে প্রভাবিত হয়েছে। যার ফলে ডিমের দাম অস্বাভাবিকহারে বৃদ্ধি পেয়েছে। আমাদের অনুমান, শহরের খুচরা বাজারে ডিমের দাম স্বাভাবিক হারে নামতে বেশ কিছুটা সময় লাগবে।”

তিনি বলেন, ডিসেম্বরের শুরু থেকে ডিমের দামের ঊর্ধ্বমুখী প্রবণতা এখন সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

কলকাতা এগ মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কাজল দত্ত জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে কলকাতার খুচরা বাজারে ডিমের দাম এর আগে কখনও এতটা বাড়েনি।

তিনি আরও বলেন, “ডিম হল মধ্যবিত্ত বাঙালি পরিবারের প্রধান প্রোটিনজাতীয় খাদ্য। যেহেতু এই দাম কখন স্থিতিশীল হবে তা খুবই অনিশ্চিত, তাই এই জাতীয় পরিবারগুলির জন্য সমস্যা কিছু সময়ের জন্য অব্যাহত থাকতে পারে৷"

ছবি প্রতীকী
BJP: 'অনেক খেলা বাকি', নিরাপত্তা তুলে নিতেই ফের সরব অনুপম হাজরা, পাল্টা কটাক্ষ সুকান্ত মজুমদারের
ছবি প্রতীকী
Parliament Attack: সংসদে বিক্ষোভ কাণ্ডে ধৃত ললিত ঝায়ের বঙ্গ যোগ ঘিরে তরজায় রাজ্যের শাসক ও বিরোধী দল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in