Calcutta HC: তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের FIR নেয়নি পুলিশ! ওসি-কে শোকজ হাইকোর্টের

People's Reporter: বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, ‘‘অন্য বিষয়ে অনুসন্ধান না করেই এফআইআর দায়ের করে পুলিশ। আর এখানে পুলিশ অনুসন্ধান করার যুক্তি দেখিয়ে অপরাধমূলক অভিযোগ ঝুলিয়ে রেখেছে।’’
মথুরাপুরের তৃণমূল প্রার্থী বাপি হালদার
মথুরাপুরের তৃণমূল প্রার্থী বাপি হালদারছবি - সংগৃহীত

এবার তৃণমূল প্রার্থীর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের এফআইআর না নেওয়ার অভিযোগ উঠলো পুলিশের বিরুদ্ধে। ওসিকে শোকজ করল কলকাতা হাইকোর্ট। কেন অভিযোগ দায়ের করেনি পুলিশ, তা আগামী ১৫ দিনের মধ্যে আদালতকে জানাতে হবে। আগামী ৬ মে এই মামলার পরবর্তী শুনানি।

পঞ্চায়েতের উন্নয়নের টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছে মথুরাপুরের তৃণমূল প্রার্থী বাপি হালদার ও তাঁর স্ত্রী শিশির বিরুদ্ধে। অভিযোগ দায়ের করেছেন দক্ষিণ ২৪ পরগনার কৃষ্ণচন্দ্রপুর পঞ্চায়েতের বর্তমান বিজেপি প্রধান অনুপকুমার মিস্ত্রি।

অনুপকুমারের অভিযোগ, শিশি হালদার পঞ্চায়েত প্রধান থাকাকালীন একই জায়গায় বার বার কাজের বরাত দেখিয়ে টাকা আত্মসাৎ করেছেন। এ ব্যাপারে জেলাশাসক, এসডিও, বিডিও-কে জানিয়েও কোনও লাভ হয়নি। বিষয়টি কেন্দ্রীয় অর্থ মন্ত্রকেও জানিয়েছিলেন তিনি। অভিযোগ, তার পর থেকেই হুমকি পাচ্ছেন তিনি।

শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, ‘‘অন্য বিষয়ে অনুসন্ধান না করেই এফআইআর দায়ের করে পুলিশ। আর এখানে পুলিশ অনুসন্ধান করার যুক্তি দেখিয়ে অপরাধমূলক অভিযোগ ঝুলিয়ে রেখেছে।’’ পাশাপাশি, সুন্দরবন পুলিশ জেলার সুপারকে বিচারপতির নির্দেশ, কোনও ভাবেই অভিযোগকারীর নিরাপত্তা যেন বিঘ্নিত না হয়, তা নিশ্চিত করতে হবে। 

অনুপের অভিযোগ ছিল, মথুরাপুরে ৩০-৪০ টি কংক্রিটের রাস্তা ও নিকাশি নালা তৈরির বরাত বণ্টন করে টাকা তুলে নিলেও কোনও কাজই হয়নি। বিচারপতির প্রশ্ন, প্রশাসন সবটা জেনেও কেন ব্যবস্থা নেয়নি? এর জবাবে পুলিশের পক্ষ থেকে জানানো হয়, গোটা ঘটনাটিই বিডিও খতিয়ে দেখছেন।

এরপর রাজ্য পুলিশের বিরুদ্ধে অসন্তোষ প্রকাশ করে বিচারপতি বলেন, ‘‘প্রাথমিক ভাবে অপরাধের প্রমাণ মিলছে। তার পরও এই ঘটনায় এত অনুসন্ধানের প্রয়োজন পড়ছে কেন? যেখানে থানা অভিযোগ নেয়নি বিডিও কী করতে পারেন? ভূপতিনগরের মামলায় দেখেছি অভিযুক্তের স্ত্রীর বক্তব্য শুনেই এফআইআর দায়ের করে দিয়েছিল পুলিশ।’’

বিচারপতি সেনগুপ্তের আরও মন্তব্য, ‘‘ওই সব অভিযোগের তথ্য, নথি নষ্ট করে দেওয়ার জন্য সুযোগ দেওয়ার চেষ্টা হয়েছে কি না সন্দেহ রয়েছে। রাজ্যের যদি মনে হয় এতে অপরাধের কোনও ইঙ্গিত নেই তবে খোলা এজলাসে তা পড়া হোক। ওসির বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না?’’

প্রসঙ্গত, মথুরাপুর-১ নং ব্লকের পঞ্চায়েত প্রধান আগে বাপিই ছিলেন। ২০১৮ সালে ওই আসনটি মহিলাদের জন্য সংরক্ষিত হওয়ার পর ওই আসনে দাঁড়ান বাপির স্ত্রী শিশি। প্রধানও হন। এরপর ২০২৩ সালে পঞ্চায়েত নির্বাচনে তা বিজেপির দখল যায়। এবং পঞ্চায়েত প্রধান হন অনুপকুমার মিস্ত্রি।

মথুরাপুরের তৃণমূল প্রার্থী বাপি হালদার
পাহাড়ে নিয়োগ দুর্নীতিতে যুক্ত পার্থ ভৌমিক! শুভেন্দুকে আইনি নোটিশ ব্যারাকপুরের তৃণমূল প্রার্থীর
মথুরাপুরের তৃণমূল প্রার্থী বাপি হালদার
Sandeshkhali: সন্দেশখালির জন্য বিশেষ ইমেল আইডি CBI-এর, অভিযোগ জানাতে পারবেন নির্যাতিতারা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in