WB Budget 2024-25: লোকসভার আগে লক্ষীর ভান্ডারে বরাদ্দ বৃদ্ধি, বাজেটে ঘোষণা রাজ্য সরকারের

People's Reporter: লক্ষীর ভান্ডারে উপভোক্তারা ৫০০ পরিবর্তে পাবে ১০০০ টাকা এবং জনজাতি উপভোক্তারা ১০০০ –এর পরিবর্তে পাবে ১২০০ টাকা। এদিন বাজেটে ঘোষণা করলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।
রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য
রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজ

লোকসভা নির্বাচনের আগে বৃহস্পতিবার রাজ্য বিধানসভায় পেশ হল বাজেট। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেছিল সরকার। সেই প্রকল্পে আজকের বাজেটে বাড়ানো হল ভাতার পরিমাণ। এবার থেকে লক্ষীর ভান্ডারে উপভোক্তারা ৫০০ পরিবর্তে পাবেন ১০০০ টাকা এবং জনজাতি উপভোক্তারা ১০০০ –এর পরিবর্তে পাবেন ১২০০ টাকা। এদিন বাজেটে ঘোষণা করলেন রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বাজেট পেশের সময় বলেন, ‘‘আমাদের মা-বোনেদের হাত শক্ত করার জন্য এই মা-মাটি-মানুষের সরকার আনন্দের সঙ্গে জানাচ্ছে যে, লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে তফসিলি জাতি এবং জনজাতির শ্রেণির জন্য আর্থিক সহায়তা বৃদ্ধি করে মাসিক ১,২০০ টাকা এবং অন্যদের জন্য এই সহায়তা বৃদ্ধি করে মাসিক ১০০০ টাকা হবে।’’

উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ফেব্রুয়ারিতে বাজেট পেশের সময় রাজ্যের তরফ থেকে লক্ষীর ভান্ডারের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। ভোটে জিতে সরকার গড়ার পর লক্ষীর ভান্ডার প্রকল্প চালু করেছিল রাজ্য সরকার। আর এবার লোকসভা নির্বাচনের আগে বরাদ্দ বৃদ্ধি করল রাজ্য সরকার।

পাশাপাশি, আরও একটি ঘোষণা হয়েছে লক্ষ্মীর ভান্ডার নিয়ে। ৬০ বছর বয়স অতিক্রম করলে লক্ষ্মীর ভান্ডারের প্রাপকেরা সোজাসুজি বার্ধক্য ভাতার আওতায় চলে আসবেন। তৃণমূলের তরফে রাজ্য সরকারের এই ঘোষণাকে ‘ঐতিহাসিক’ বলা হচ্ছে।

পাশাপাশি আজ বাজেটে পূর্ব মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনার মৎস্যজীবীদের জন্য ‘সমুদ্র সাথী’ নামে একটি প্রকল্প ঘোষণা করেছে রাজ্য সরকার। এই প্রকল্পে বর্ষার দু’মাস ভাতা বাবদ মৎসজীবীদের পাঁচ হাজার টাকা করে দেওয়া হবে।

১০০ দিনের প্রকল্পের পাল্টা রাজ্যে কর্মশ্রী প্রকল্প চালু করা হবে। বছরে ৫০ দিন করে কাজ দেওয়া হবে। মে মাস থেকে কার্যকর হওয়া এই প্রকল্পে রাজ্যের প্রতিটি জব কার্ড হোল্ডার কাজের সুযোগ পাবেন।

রাজ্যের পাঁচ লক্ষ বেকার যুবক-যুবতীকে রাজ্যের বিভিন্ন দফতরে নিয়োগ করা হবে বলে ঘোষণা করা হয়েছে বাজেটে।

রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য
WB Budget 2024-25: ফের বাড়ল ডিএ, এক বছরে দু'বার, বাজেটে ঘোষণা রাজ্য সরকারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in