WB Budget 2024-25: ফের বাড়ল ডিএ, এক বছরে দু'বার, বাজেটে ঘোষণা রাজ্য সরকারের

People's Reporter: আরও চার শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করল রাজ্য। ফলে এখন ডিএ-র ক্ষেত্রে কেন্দ্র-রাজ্য ফারাক থাকছে ৩২ শতাংশ।
WB Budget 2024-25: ফের বাড়ল ডিএ, এক বছরে দু'বার, বাজেটে ঘোষণা রাজ্য সরকারের
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য সুখবর। আরও চার শতাংশ হারে মহার্ঘ ভাতা বৃদ্ধির ঘোষণা করল রাজ্য। এই নিয়ে এক বছরে দু’বার ডিএ বৃদ্ধি করল রাজ্য সরকার।

শুক্রবার রাজ্য বিধানসভায় বাজেট পেশ করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সেখানেই রাজ্য সরকারি কর্মচারীদের জন্য ডিএ বৃদ্ধির ঘোষণা করা হয়। এর ফলে রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ বেড়ে হল ১৪ শতাংশ।

এর আগে গত জানুয়ারি মাসে ডিএ বৃদ্ধির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে বারও চার শতাংশ ডিএ বাড়ানো হয়েছিল। ঘোষণা আসলে ২১ ডিসেম্বর হলেও, তা কার্যকর হয়েছিল জানুয়ারি মাস থেকে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে ৪৬ শতাংশ হারে ডিএ পান। এক বছরে দু'বার ডিএ বাড়ানোর ফলে এখন ডিএ-র ক্ষেত্রে কেন্দ্র-রাজ্য ফারাক থাকছে ৩২ শতাংশ।

কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতার দাবিতে দীর্ঘ দিন ধরে বিক্ষোভ দেখাচ্ছেন সরকারি কর্মচারীদের একাংশ। এক মাসের ব্যবধানে দু'বার ডিএ বৃদ্ধির ঘোষণাতে স্বাভাবিকভাবেই খুশি হবেন তাঁরা মনে করা হচ্ছে।

এছাড়াও এদিনের বাজেটে সিভিক ভলান্টিয়ার, ভিলেজ, গ্রিন পুলিশের ভাতা আরও ১০০০ টাকা বাড়িয়েছে সরকার। লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ভাতা ৫০০ থেকে বাড়িয়ে করা হয়েছে ১০০০। 

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in