JU: ২৪ ঘন্টার মধ্যে হস্টেল ছাড়তে হবে প্রাক্তনীদের - যাদবপুরকাণ্ডে নির্দেশ হাইকোর্টের

People's Reporter: প্রধান বিচারপতি বলেন, হস্টেলে কতজন প্রাক্তন পড়ুয়া থাকে তার সমস্ত তথ্য কর্তৃপক্ষকে রাখতে হবে। প্রয়োজনে ঘরে ঘরে গিয়ে প্রাক্তনীদের বের করতে হবে।
২৪ ঘন্টার মধ্যে প্রাক্তনীদের হস্টেল ছাড়ার নির্দেশ হাইকোর্টের
২৪ ঘন্টার মধ্যে প্রাক্তনীদের হস্টেল ছাড়ার নির্দেশ হাইকোর্টেরগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

২৪ ঘন্টার মধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেল ছাড়তে হবে প্রাক্তন পড়ুয়াদের। মঙ্গলবার এই নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। কর্তৃপক্ষকেই এই গুরুদায়িত্ব পালন করতে হবে বলেও নির্দেশ দেন তিনি।

যাদবপুরে পড়ুয়া মৃত্যুর ঘটনার জেরে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল কলকাতা হাইকোর্টে। সেই মামলার শুনানি ছিল আজকে। শুনানি চলাকালীন প্রধান বিচারপতি বলেন, প্রাক্তনীরা কেন হস্টেলে থাকবে? পড়াশোনা শেষ হয়ে যাওয়ার পর তাদের থাকার অধিকার আছে কি? ২৪ ঘন্টার মধ্যে প্রাক্তন পড়ুয়াদের হস্টেল খালি করে দিতে হবে। হস্টেলে কতজন প্রাক্তন পড়ুয়া থাকে তার সমস্ত তথ্য কর্তৃপক্ষকে রাখতে হবে। প্রয়োজনে ঘরে ঘরে গিয়ে প্রাক্তনীদের বের করতে হবে।

প্রসঙ্গত, গত ১০ আগস্ট যাদবপুর বিশ্ববিদ্যালয়ের হস্টেল থেকে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের পড়ুয়ার। তারপরই উঠে আসে র‍্যাগিং তত্ত্ব। ঘটনায় বর্তমান ও প্রাক্তন পড়ুয়া মিলিয়ে ১৩ জনকে গ্রেফতার করা হয়। অভিযোগ ওঠে, প্রাক্তন পড়ুয়ারা হস্টেলে র‍্যাগিং চালাতো। তারাই নিজেদের 'দাদা' বলে মনে করতো। হস্টেল সুপারও তেমনটা জানিয়েছিলেন।

আর প্রাক্তনীদের প্রসঙ্গ প্রকাশ্যে আসতেই রাজনীতিবিদদের একাংশ সরব হন। তাঁরা দাবি জানাতে থাকেন প্রাক্তনীদের হস্টেলে থাকার অধিকার নেই। তারপর আজকে হাইকোর্টের এই নির্দেশ কার্যকর হতে কতটা সময় লাগে সেটাই দেখার।

২৪ ঘন্টার মধ্যে প্রাক্তনীদের হস্টেল ছাড়ার নির্দেশ হাইকোর্টের
Brinda Karat: ‘শাহ কি বর্ণ ব্যবস্থা সমর্থন করেন?’ স্বরাষ্ট্রমন্ত্রীকে পাল্টা প্রশ্ন বৃন্দা কারাটের
২৪ ঘন্টার মধ্যে প্রাক্তনীদের হস্টেল ছাড়ার নির্দেশ হাইকোর্টের
অভিষেকের সংস্থায় তল্লাশির সময় ডেস্কটপে ফাইল ডাউনলোড - তদন্ত থেকে অপসারিত সেই ইডি আধিকারিক

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in