Brinda Karat: ‘শাহ কি বর্ণ ব্যবস্থা সমর্থন করেন?’ স্বরাষ্ট্রমন্ত্রীকে পাল্টা প্রশ্ন বৃন্দা কারাটের

People's Reporter: সনাতন ধর্ম নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন-পুত্রের একটি মন্তব্য নিয়েই ‘ইন্ডিয়া’ শিবিরকে সম্প্রতি আক্রমণ করেন শাহ।
বৃন্দা কারাত ও অমিত শাহ
বৃন্দা কারাত ও অমিত শাহফাইল ছবি, গ্রাফিক্স আকাশ

‘সনাতন ধর্মকে ঘেন্না করে বিরোধী ইন্ডিয়া জোট’, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের এই মন্তব্য নিয়েই শাহকে পাল্টা আক্রমণ করলেন সিপিআইএমের বর্ষীয়ান নেত্রী তথা পলিটব্যুরো সদস্য বৃন্দা কারাট। বিরোধী ইন্ডিয়া জোটের ‘সনাতন ধর্ম’ নিয়ে অবস্থান নিয়ে মন্তব্য করায় তিনি দেশের স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন, “আপনি কি বর্ণ ব্যবস্থাকে সমর্থন করেন?” প্রসঙ্গত, সনাতন ধর্ম নিয়ে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন-পুত্রের একটি মন্তব্য নিয়েই ‘ইন্ডিয়া’ শিবিরকে সম্প্রতি আক্রমণ করেন শাহ।

সোমবার স্বরাষ্ট্রমন্ত্রীকে কটাক্ষ করে রাজ্যসভার প্রাক্তন সাংসদ বৃন্দা কারাট জানান, “সবার আগে অমিত শাহ এই প্রশ্নের উত্তর দিন: সনাতন ধর্ম কি জন্মগত ‘বর্ণ ব্যবস্থা’কে প্রশ্রয় দেয়? কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী কি এই বর্ণ ব্যবস্থাকে সমর্থন করেন? শাহ কি মনুসংহিতার সেই শ্লোকগুলিকে সমর্থন করেন, যেখানে মহিলা ও দলিতদের জন্য অপমানজনক কথা বলা হয়েছে?”

শাহের মাধ্যমে মোদী সরকারকে আক্রমণ করে তিনি আরও জানান, “দয়া করে মূল্যবৃদ্ধি, বেকারত্ব এবং দেশে দলিত ও মহিলাদের প্রতি অত্যাচারের বিরুদ্ধে আপনার সরকারের ব্যর্থতা থেকে মানুষের দৃষ্টি ঘোরানোর চেষ্টা করবেন না।”

সিপিআইএম পলিটব্যুরো সদস্য এদিন আরও জানতে চান, “ভারতীয় সংবিধানে পছন্দের পুরুষকে বিয়ে করা নিয়ে একজন প্রাপ্তবয়স্ক মহিলার পক্ষে যে অধিকার দেওয়া রয়েছে, সেটা কি অমিত শাহ সমর্থন করেন? নাকি এইধরণের বিবাহের জন্য মনুসংহিতায় যে নৃশংস শাস্তির নিদান দেওয়া রয়েছে, তাকে সমর্থন করেন?”

সম্প্রতি তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন-পুত্র তথা রাজ্যের ক্রীড়ামন্ত্রী উধয়নিধি স্ট্যালিন সনাতন ধর্মকে ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো রোগের সঙ্গে তুলনা করে মন্তব্য করেন, “সনাতন ধর্ম সামাজিক বিচারের ধারণার বিরোধী এবং একে অবিলম্বে দেশ থেকে নির্মূল করে দেওয়া উচিত।”

উদয়নিধি স্ট্যালিনের এই মন্তব্যকে কেন্দ্র করেই ব্যাপক বিতর্ক শুরু হয়েছে। রাজস্থানের এক সমাবেশ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ওই মন্তব্যকে বিরোধী ‘ইন্ডিয়া’ শিবিরের ‘ভোটব্যাঙ্কের রাজনীতি’ বলে আক্রমণ করেন।

তিনি জানান, “সনাতন ধর্ম নিয়ে ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন পুত্রের মন্তব্য থেকেই স্পষ্ট যে বিরোধী ইন্ডিয়া শিবির হিন্দুত্বকে ঘেন্না করে এবং এটা আমাদের ঐতিহ্যের উপর আক্রমণ।”

বৃন্দা কারাত ও অমিত শাহ
ADR: ৮ জাতীয় রাজনৈতিক দলের মধ্যে সর্বাধিক সম্পদ BJP-র, ১ বছরে তৃণমূলের সম্পদ বেড়েছে প্রায় ১৫২ গুণ
বৃন্দা কারাত ও অমিত শাহ
Manipur: এডিটরস গিল্ডের ফ্যাক্ট ফাইন্ডিং সদস্যদের বিরুদ্ধে FIR দায়ের BJP সরকারের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in