Manipur: এডিটরস গিল্ডের ফ্যাক্ট ফাইন্ডিং সদস্যদের বিরুদ্ধে FIR দায়ের BJP সরকারের

People's Reporter: EGI-এর প্রতিবেদনে একটি বাড়ির ছবি দেওয়া হয়েছে যেখান থেকে ধোঁয়া বেরোচ্ছে। ছবির নীচে ক্যাপশনে লেখা হয়েছে এটি একটি কুকি ব্যক্তির বাড়ি। কিন্তু আসলে এটি একজন বন কর্মকর্তার বাড়ি।
Manipur: এডিটরস গিল্ডের ফ্যাক্ট ফাইন্ডিং সদস্যদের বিরুদ্ধে FIR দায়ের BJP সরকারের

এবার সংবাদমাধ্যমের কণ্ঠরোধ করার অভিযোগ উঠলো মণিপুরের বিজেপি সরকারের বিরুদ্ধে। রবিবার ‘এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া’-এর ফ্যাক্ট ফাইন্ডিং টিমের সদস্যদের বিরুদ্ধে এফআইআর দায়ের করল সেই রাজ্যের পুলিশ।

উত্তর-পূর্ব ভারতের মণিপুরে গত চারমাস ধরে চলা জাতিগত সংঘাতে সংবাদমাধ্যমের কভারেজ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে দেশের ‘এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া’-এর তথ্য অনুসন্ধানকারী দল। সেই রিপোর্ট নিয়েই চরম অসন্তোষ প্রকাশ করে মামলা দায়ের করা হয়েছে এন বীরেন সিংহের সরকারের তরফে।

১৯৭৮ সালে ভারতে গণমাধ্যমের স্বাধীনতা রক্ষার্থে ও সম্পাদকীয় নেতৃত্বের মান উন্নত করতে গঠন করা হয় এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া। কিছুদিন আগেই সেই সংগঠনের একটি তথ্য অনুসন্ধানকারী দল মণিপুরের জাতিগত সংঘাত নিয়ে সংবাদমাধ্যমের কভারেজ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্ট প্রকাশের পরেই তথ্যপ্রযুক্তি (IT) আইনের ৬৬এ ধারায় EGI-এর চার সদস্যদের বিরুদ্ধে এফআইআর রুজু করা হয়েছে। ইম্ফল পশ্চিমে বসবাসকারী এনগাঙ্গম শরত নামের এক ব্যক্তি, যিনি নিজেকে সমাজকর্মী দাবি করেছেন, তাঁর দায়ের করা অভিযোগের ভিত্তিতে এফআইআরটি করা হয়েছে।

অভিযোগে বলা হয়েছে, EGI-এর প্রতিবেদনে একটি বাড়ির ছবি দেওয়া হয়েছে যেখান থেকে ধোঁয়া বেরোচ্ছে। ছবির নীচে ক্যাপশনে লেখা হয়েছে এটি একটি কুকি ব্যক্তির বাড়ি। কিন্তু আসলে এটি একজন বন কর্মকর্তার বাড়ি। অভিযোগকারীর মতে, এই প্রতিবেদনটি সম্পূর্ণ মিথ্যা এবং "কুকি জঙ্গিদের দ্বারা মদতপুষ্ট"।

এডিটরস গিল্ড এই ত্রুটি স্বীকার করেছে এবং X-এ ক্ষমা চেয়েছে এর জন্য।

তবে উল্লেখযোগ্যভাবে ২০১৫ সালে সুপ্রিম কোর্ট তথ্যপ্রযুক্তি আইনের ওই ৬৬এ নং ধারা বাতিল করে দিয়েছে। পাশাপাশি, শীর্ষ আদালতের তরফে ওই ধারায় কোনও ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের না করার নির্দেশ দেওয়া হয় সমস্ত রাজ্যের পুলিশদের।

অন্যদিকে, EGI-এর ওই রিপোর্ট নিয়ে সোমবার ইম্ফলে সাংবাদিক সম্মেলন থেকে যাবতীয় ক্ষোভ উগরে দেন মুখ্যমন্ত্রী বীরেন সিংহ। EGI সদস্যদের রীতিমতো হুমকি দিয়ে তিনি জানিয়েছেন , “এডিটরস গিল্ডের সদস্যদের আমি সতর্ক করে দিয়ে বলতে চাই, যদি আপনারা সত্যিই কিছু করতে চান, তবে ঘটনাস্থলগুলি পরিদর্শন করুন, কাছ থেকে বাস্তবটাকে দেখুন, সমস্ত সম্প্রদায়ের প্রতিনিধিদের সঙ্গে কথা বলুন। তারপর আপনারা যা পেলেন সেটা প্রকাশ করতে পারেন।”

এডিটরস গিল্ড-এর বিরুদ্ধে এফআইআর দায়েরের ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে DIGIPUB, প্রেস ক্লাব অফ ইন্ডিয়া সহ একাধিক মিডিয়া সংগঠন।

এডিটরস গিল্ডের প্রতিবেদনটি -

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in