অভিষেকের সংস্থায় তল্লাশির সময় ডেস্কটপে ফাইল ডাউনলোড - তদন্ত থেকে অপসারিত সেই ইডি আধিকারিক

People's Reporter: ইডির অভ্যন্তরে বিভাগীয় তদন্তে ওই আধিকারিকের কাজকে ‘চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীন’ বলে অভিহিত করা হয়েছে। এমনকি, সংস্থার কলকাতার দফতর থেকে তাঁকে গুয়াহাটির দফতরে বদলি করে দেওয়া হয়েছে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় এবার এক আধিকারিককে তদন্তকারী দল থেকে সরিয়ে দিল ইডি। নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার ‘কালীঘাটের কাকু’র সঙ্গে যোগসূত্র মেলায় বেসরকারি সংস্থা ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থায় তল্লাশি চালানোর সময় ওই সংস্থার কম্পিউটারে ১৬টি ফাইল ডাউনলোড করার অভিযোগ ওঠার পরই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার একটি অভ্যন্তরীণ বিভাগীয় তদন্তে ওই ইডি আধিকারিককে তদন্তের দল থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ইডি সূত্রে খবর। শুধু তাই নয়, ওই আধিকারিককে কলকাতার দফতর থেকে বদলিও করে দেওয়া হয়েছে বলে খবর। যদিও এই নিয়ে এখনও সরকারিভাবে কিছু জানানো হয়নি।

‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থার এক কর্মী চন্দন বন্দ্যোপাধ্যায় কম্পিউটারে ফাইল ডাউনলোড করা নিয়ে কলকাতা পুলিশের সাইবার-ক্রাইম শাখায় অভিযোগ জানিয়েছেন। এই অভিযোগের জবাবে ইডির তরফ থেকে মেইল করে জানানো হয়, তাঁদের এক অফিসার তল্লাশি চলাকালীন তাঁর মেয়ের জন্য কলেজের হোস্টেল খুঁজছিলেন। সেই সময়েই কোনওভাবে ১৬টি ফাইল ডাউনলোড হয়ে থাকতে পারে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, ইডির এই মেইলের পরে লালবাজারের পক্ষ থেকে পাল্টা ইডির এক আধিকারিককে সশরীরে হাজিরে দিয়ে গোটা ঘটনার ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। যদিও এখনও পর্যন্ত ওই কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তরফে সেই নির্দেশ মানা হয়নি বলেই জানিয়েছে পুলিশ। তবে একজন আধিকারিকের ভুলে ইডিকে রাজ্যের একাধিক মহলের কটাক্ষ শুনতে হয়েছে। এমনকি কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃতা সিংহও এই ঘটনা নিয়ে ইডির প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন। যদিও ইডির তরফে দাবি করা হয়েছে, তল্লাশির সমস্ত আইনের ধারা মেনে এবং ওই বেসরকারি সংস্থার কর্মচারীদের উপস্থিতিতেই ওই কাজ করা হয়েছিল।

তবে এবার ইডি নিজেই ওই তদন্তকারী আধিকারিকের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে বলে সূত্রে খবর। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সূত্রে জানা গিয়েছে, ওই ঘটনা নিয়ে সংস্থার অভ্যন্তরে একটি বিভাগীয় তদন্ত করা হয়। সেখানে ওই আধিকারিকের কাজকে ‘চূড়ান্ত দায়িত্বজ্ঞানহীন’ বলে অভিহিত করা হয়েছে। প্রাথমিক নিয়োগের তদন্ত মামলা থেকে ওই আধিকারিককে সরিয়ে দেওয়া হয়েছে। এমনকি, সংস্থার কলকাতার দফতর থেকে তাঁকে সরাসরি আসামের গুয়াহাটির দফতরে বদলি করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে সোমবার কলকাতা হাইকোর্টে ইডি জানিয়েছে, কোনও তদন্তেই এই বিতর্কিত ১৬টি ফাইল ব্যবহার করা হবে না। বিচারপতি তীর্থঙ্কর ঘোষের এজলাসে একথা জানিয়েছে ইডি।

প্রতীকী ছবি
Dhupguri By-Election: প্রাক্তন তৃণমূল বিধায়ককে দলে নেওয়া হল কেন? ক্ষোভ বিজেপির অন্দরেই

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in