রেশন দুর্নীতিকাণ্ডে ধৃত বাকিবুরের বাড়ি থেকে উদ্ধার শতাধিক সরকারি স্ট্যাম্প, নেপথ্যে প্রভাবশালী যোগ?

People's Reporter: তদন্তে নেমে বাকিবুরের নামে একাধিক পানশালা, রিসর্টেরও হদিশ পায় ইডি। রাজ্যের এক প্রভাবশালী নেতার ঘনিষ্ঠও তিনি।
বাকিবুর রহমান
বাকিবুর রহমানগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

রেশন দুর্নীতিকাণ্ডে ধৃত বাকিবুর রহমানের ফ্ল্যাট থেকে পাওয়া নথি দেখে অবাক কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা। ইডি সূত্রে খবর, ধৃতের ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে ১০০টির বেশি সরকারি স্ট্যাম্পের সন্ধান মিলেছে। পাশাপাশি ৫০ কোটি টাকারও বেশি আর্থিক লেনদেনের নথি উদ্ধার হয়েছে।

সোমবার বাকিবুরকে আদালতে পেশ করার কথা ইডির। নিজেদের হেফজতে নেওয়ার জন্য যথেষ্ট তথ্য প্রমাণ নিজেদের হাতে রয়েছে বলেই ইডি সূত্রে খবর। তাছাড়া তদন্তে নেমে বাকিবুরের নামে একাধিক পানশালা, রিসর্টেরও হদিশ পায় ইডি। রাজ্যের এক প্রভাবশালী নেতার ঘনিষ্ঠও তিনি।

তবে শুধু রেশন দুর্নীতিই নয়। বাংলা বাইরে অন্যান্য রাজ্যেও একাধিক থানায় তাঁর নামে অভিযোগ রয়েছে। খাদ্যবীজের দুর্নীতির সাথেও নাম জড়ায় এই বাকিবুরের।

প্রসঙ্গত, গত সপ্তাহের বুধবার থেকে তল্লাশি শুরু হয় ওই ব্যবসায়ীর কৈখালির ফ্ল্যাটে। নিউটাউন সল্টলেক এবং নদিয়ার বিভিন্ন রেশন দোকানেও হানা দেয় কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা। পাশাপাশি বাকিবুর ঘনিষ্ঠ অভিষেক বিশ্বাসের বাড়িতেও তল্লাশি চালায় ইডি। টানা ৫৩ ঘন্টা তল্লাশি চালানোর পর আটক করা হয় বাকিবুরকে। শনিবার প্রায় ১১ ঘন্টা জেরার পর তাঁকে গ্রেফতার করা হয়।

বাকিবুর রাজ্যের এক প্রভাবশালী নেতা তথা মন্ত্রী ঘনিষ্ঠ। কিন্তু কোন মন্ত্রী তা এখনও স্পষ্ট নয়। বেশ কয়েকদিন আগে খাদ্যমন্ত্রী রথীন ঘোষের বাড়িতে ১৯ ঘন্টা তল্লাশি চালিয়েছিল ইডি। কিন্তু রথীন ঘোষ এ ব্যাপারে কোনো প্রতিক্রিয়া দেননি। অনেকে আবার জ্যোতিপ্রিয় মল্লিকের দিকে ইঙ্গিত করছেন। কারণ বেশ কয়েক বছর খাদ্য দফতর সামলেছিলেন তিনি। জ্যোতিপ্রিয় মল্লিক অবশ্য বাকিবুরকে চেনেন না বলেই দাবি করেছেন। তিনি বলেন, “আমি বাকিবুরকে চিনি না। আমার নামে বাজে কথা বলা হচ্ছে। আমার ঘনিষ্ঠ তো সবাই। রথীন ঘোষও আমার ঘনিষ্ঠ। আমি বাকিবুরকে কখনও দেখিনি”।

বাকিবুর রহমান
আদালত অবমাননার জের, রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার বিরুদ্ধে ‘রুল’ জারি হাইকোর্টের
বাকিবুর রহমান
Calcutta HC: ‘না পড়িয়ে জিন্দাবাদ জিন্দাবাদ করুন!’ শিক্ষকদের মিছিলের অনুমতি মামলায় অসন্তুষ্ট হাইকোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in