Calcutta HC: ‘না পড়িয়ে জিন্দাবাদ জিন্দাবাদ করুন!’ শিক্ষকদের মিছিলের অনুমতি মামলায় অসন্তুষ্ট হাইকোর্ট

People's Reporter: প্রধান বিচারপতি জানিয়েছেন, "আন্দোলনকারীদের প্রতি আর কোনও সহমর্মিতা দেখাতে পারব না। এবার ভীড় নিয়ন্ত্রণ করার জন্য পুলিশকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ব্যবহার করতে দিন।"
কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম
কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ফাইল ছবি, গ্রাফিক্স - রিয়া সরকার

ভুরিভুরি মিছিল আর ধর্নার অনুমতি দিতে দিতে 'বিরক্ত' কলকাতা হাইকোর্ট। শিক্ষক সংগঠনের মিছিলের অনুমতি সংক্রান্ত একটি মামলায় প্রধান বিচারপতির মন্তব্যে তেমন ইঙ্গিতই পাওয়া যাচ্ছে। ভর্ৎসনার সুরে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম বলেন, “প্রতিদিন ১৫টা করে মিছিল হচ্ছে। শিক্ষকদের আর পড়াতে হবে না, রাস্তায় নেমে পড়ুন। শুধু জিন্দাবাদ জিন্দাবাদ করুন।”

বৃহস্পতিবার ডিএ ও অন্যান্য দাবিতে মিছিল ও বিকাশ ভবনের সামনে ধর্নার অনুমতি চেয়ে হাইকোর্টে মামলা করেছিল শিক্ষক সংগঠন বৃহত্তর গ্র্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন। এমনকি আদালতে মামলাটির দ্রুত শুনানির জন্যও আর্জি জানান ওই সংগঠনের আইনজীবী। কিন্তু দ্রুত শুনানি তো দূরস্থান, এই মামলা নিয়েই তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন প্রধান বিচারপতি শিবজ্ঞানম। এদিন প্রধান বিচারপতি শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলাটি উঠতেই অসন্তোষ ঝরে পড়ে প্রধান বিচারপতির গলায়। সংগঠনের পক্ষের আইনজীবীকে তিনি সাফ জানান, “আমি খুবই দুঃখিত স্যার, কিন্তু পুজোর আগে এই মামলা শুনব না।”

এদিন প্রধান বিচারপতি আরও জানিয়েছেন, “প্রতিদিনই শহরে ১৫টা করে মিছিল হচ্ছে। সংবাদমাধ্যমে দেখলাম, অফিসযাত্রী, স্কুলপড়ুয়া থেকে শুরু করে সাধারণ মানুষকে বিভিন্নভাবে এর জন্য হয়রান হতে হচ্ছে। কিন্তু আর নয়। আমি এই অবস্থায় আন্দোলনকারীদের প্রতি আর কোনও সহমর্মিতা দেখাতে পারব না। আমায় বাধ্য করবেন না।”

মামলাকারী আইনজীবীর উদ্দেশ্যে তিনি বলেন, “সব কিছু আটকে দিয়ে চলুন আমরা সবাই রাস্তায় নেমে পড়ি। সাধারণ মানুষের কথা আর চিন্তা করতে হবে না। অ্যাম্বুলেন্স না যেতে পারুক, রাস্তায় লোক মরুক। আমাদের এসব নিয়ে আর কোনও চিন্তা করতে হবে না।”

প্রধান বিচারপতি শিবজ্ঞানম বলেন, “এভাবে আর নয়। দিনে ১৫টা মিছিলের অনুমতি দেওয়া যাবে না। এবার ভীড় নিয়ন্ত্রণ করার জন্য পুলিশকেও লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ব্যবহার করতে দিন।”

উল্লেখ্য, একাধিক দাবিদাওয়া নিয়ে আগামী ১৩ অক্টোবর মিছিল করতে চায় গ্র্যাজুয়েট টিচার্স অ্যাসোসিয়েশন। কিন্তু পুলিশ অনুমতি না দেওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হয় সংগঠন। এই নিয়ে আগের শুনানিতেই বিস্ময় প্রকাশ করেছেন বিচারপতি জয় সেনগুপ্ত। তিনি বলেছিলেন, '৩ হাজার শিক্ষক দিনের ব্যস্ত সময়ে শহরে মিছিল করলে তার অনুমতি দেওয়া সম্ভব নয়।' এরপর প্রধান বিচারপতির দ্বারস্থ হয় সংগঠনটি।

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম
WB BJP: তৃণমূলের সাথে 'সেটিং' রাজ্য নেতৃত্বের! প্রতিবাদে 'বিজেপি বাঁচাও' অভিযান ক্ষুব্ধ কর্মীদের
কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম
Calcutta High Court: টেট পাশের নথি নেই! আবারও হাইকোর্টের নির্দেশে চাকরি গেল ৯৪ জনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in