আদালত অবমাননার জের, রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহার বিরুদ্ধে ‘রুল’ জারি হাইকোর্টের

People's Reporter: শুভেন্দু অধিকারীর আইনজীবী আদালতে জানান, পঞ্চায়েত নির্বাচনে আদালতের নির্দেশ অম্যান্য করেছেন রাজীব সিনহা। তাই তাঁর বিরুদ্ধে রুল জারি করা হয়েছে।
রাজীব সিনহা
রাজীব সিনহাছবি সংগৃহীত

আদালত অবমাননার দায়ে রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহাকে হাইকোর্টে হাজিরার নির্দেশ দিল ডিভিশন বেঞ্চ। মূলত রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর দায়ের করা একটি মামলায় এই নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি উদয় কুমার।

পঞ্চায়েত নির্বাচন ঘোষণার পর থেকেই নির্বাচন কমিশনারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধী দলগুলি। এবার রাজীব সিনহার বিরুদ্ধে রুল জারি করলো হাইকোর্ট। আদালতের নির্দেশ কার্যকর না করার অভিযোগেই এই পদক্ষেপ নিল আদালত।

শুভেন্দু অধিকারীর আইনজীবী আদালতে জানান, পঞ্চায়েত নির্বাচনে আদালতের নির্দেশ অম্যান্য করেছেন রাজীব সিনহা। তাই তাঁর বিরুদ্ধে রুল জারি করা হয়েছে। সেই কারণেই আদালতে এসে জবাব দিতে হবে তাঁকে। কী কারণে আদালতের নির্দেশ কার্যকর করছেন তা জানাতে হবে।

প্রসঙ্গত, পঞ্চায়েত নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে মামলা দায়ের হয়েছিল। মামলাটি দায়ের করেছিলেন শুভেন্দু। হাইকোর্ট নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেই নির্বাচন সম্পন্ন করবে নির্বাচন কমিশন। কিন্তু কমিশন সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায়। শীর্ষ আদালতে গিয়ে জানায়, হাইকোর্টের দেওয়া নির্দেশ পালন করা অসম্ভব। তারপর ফের হাইকোর্টে মামলা দায়ের করার অনুমতি চান শুভেন্দু অধিকারী। প্রধান বিচারপতি অনুমতিও দেন। টি এস শিবজ্ঞানম বলেন, নির্বাচন কমিশন যে নির্দেশ কার্যকর করেনি তা তিনি সংবাদপত্র-র মাধ্যমে জানতে পারেন।

রাজীব সিনহা
বছরে কোটি কোটি টাকা পাচ্ছে তিরুপতি মন্দির সংস্থা, কোথায় যাচ্ছে সেই টাকা? প্রশ্ন বিজেপির
রাজীব সিনহা
একতরফাভাবে সিদ্ধান্ত নিলে তা ভুল হতে বাধ্য, রোগীকল্যাণ সমিতির চেয়ারম্যান পদ খুইয়ে দাবি শান্তনু সেনের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in