বড়দিনে পার্কস্ট্রিটের ভীড়ের মাঝেও নজর কাড়ল বাম ছাত্র-যুবদের বুকস্টল

রবিবার বুকস্টলে উপস্থিত ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, সুদীপ সেনগুপ্ত, মীনাক্ষী মুখার্জী সহ অন্যান্য নেতৃত্ব।
পার্কস্ট্রিটে বাম ছাত্র-যুবদের বুকস্টল
পার্কস্ট্রিটে বাম ছাত্র-যুবদের বুকস্টলছবি - সংগৃহীত

বড়দিনের উপচে পড়া ভীড়, নানাবিধ কেক, খাবারের দোকান, আলোকোজ্জ্বল পার্কস্ট্রিটের মাঝেই দৃষ্টি আর্কষণ করল বাম ছাত্র-যুবদের মার্কসবাদী প্রগতিশীল সাহিত্যের বুকস্টল। রবিবার সেখানে উপস্থিত ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু, সিপিআই(এম) রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, রাজ্য কমিটির সদস্য সুদীপ সেনগুপ্ত, ডিওয়াইএফআই রাজ্য সম্পাদক মীনাক্ষী মুখার্জী সহ অন্যান্য নেতৃত্ব।

সূত্রের খবর, রবিবার বুকস্টলকে কেন্দ্র করে ছাত্র-যুবদের উৎসাহ ছিল চোখে পড়ার মত। চোখ ধাঁধানো আলোকসজ্জা, চার্চের ভীড়ের মাঝেও পথচলতি মানুষজন, বইপ্রেমীরা বুকস্টলে এসে উপস্থিত হন। ছাত্র-যুবদের সাথে বই বিক্রির কাজে অংশ নেন বিমান বসু। তাঁকে ঘিরেও নবীন থেকে প্রবীণদের ভীড় ছিল দেখার মত। গতকাল পার্কস্ট্রিটে ভীড়ের চাপে পা রাখার জায়গা ছিল না। তবুও তারই মাঝে মার্কসীয় সাহিত্যের বুকস্টলের আকর্ষণ যেন থামিয়ে দিচ্ছিল মানুষকে।

বাম ছাত্র-যুবদের বুকস্টলে উপস্থিত সিপিআই(এম) নেতৃত্ব
বাম ছাত্র-যুবদের বুকস্টলে উপস্থিত সিপিআই(এম) নেতৃত্বছবি - সংগৃহীত

এদিন বুকস্টলে বিমান বসু, মহম্মদ সেলিম, মীনাক্ষী মুখার্জীরা এসে উপস্থিত হতেই একে একে ভীড় জমাচ্ছিলেন সাধারণ মানুষ। যার ফলে বই বিক্রি করতে বাড়তি উৎসাহ পাচ্ছিলেন ছাত্র-যুবরা। বামপন্থী আদর্শ এবং ইতিহাস সমৃদ্ধ বইগুলি নাড়াচাড়া করার পাশাপাশি বিমান বসুর সাথে কথাও বলেছেন অনেকেই।

বুকস্টলে উপস্থিত ছাত্র-যুব নেতৃত্বরা জানান, উৎসবের মেজাজকে কাজে লাগিয়ে সাধারণ মানুষের সঙ্গে বইয়ের একাত্মতা তৈরির প্রয়াস বহুদিন ধরেই চলে আসছে। তারই অন্যতম মাধ্যম হল এই বুকস্টল। শারদোৎসব-দীপাবলির সময়ে বা বিভিন্ন উৎসবেই এরকম বহু স্টলের আয়োজন হয়। কিন্তু বড়দিনের উপলক্ষ্যে আয়োজিত এটি গোটা রাজ্যের একমাত্র বুকস্টল।

উপস্থিত মহম্মদ সেলিম, সায়রা শাহ হালিম সহ ছাত্র-যুবরা
উপস্থিত মহম্মদ সেলিম, সায়রা শাহ হালিম সহ ছাত্র-যুবরাছবি - সংগৃহীত

সূত্রের খবর, চলতি বছরের বুকস্টলে নানাবিধ আয়োজনের মাধ্যমে তৃতীয় লিঙ্গ এবং গিগ কর্মীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরা হয়েছে। পাশাপাশি এলজিবিটিকিউ-র ফ্লেক্স থেকে শুরু করে কুসংস্কার বিরোধী প্রচার এবং চে গুয়েভারার সমাজ পরিবর্তনের লড়াইকে তরুণ-তরুণীদের সামনে বিভিন্ন উপায়ে তুলে ধরা হয়েছে।

এই প্রসঙ্গে বাম ছাত্র-যুবরা বলেন, বামপন্থী প্রগতিশীল বুকস্টলের সাথে তরুণ প্রজন্মের সম্পর্ক স্থাপনই আমাদের মূল উদ্দেশ্য। বিজেপি তথা সমস্ত ধ্বংসাত্মক শক্তিগুলি সর্বদা এই প্রজন্মকে কবজা করতে চায়। বর্তমানে পড়ুয়াদের সামনে তারা বিভিন্ন অবৈজ্ঞানিক, আজগুবি ব্যাখ্যা প্রতিষ্ঠা করতে চাইছে। সমাজকে এই ধরণের বিভ্রান্তির হাত থেকে বাঁচাতে গেলে পড়ুয়াদের প্রকৃতার্থে শিক্ষিত করাই আশু কর্তব্য। তারই প্রাথমিক ধাপ হল মানুষকে বইমুখী করে তোলা। সেই জন্য আগামীদিনে এমন আরও বুকস্টলের আয়োজন আমাদের করতে হবে।

পার্কস্ট্রিটে বাম ছাত্র-যুবদের বুকস্টল
Jadavpur University: ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে SFI-র বিক্ষোভ, ঘেরাও রাজ্যপাল
পার্কস্ট্রিটে বাম ছাত্র-যুবদের বুকস্টল
বিকাশ ভবনে সিবিআই হানা! শিক্ষামন্ত্রীর সচিবের ঘরে দীর্ঘক্ষণ তল্লাশি, বাজেয়াপ্ত একাধিক নথি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in