বিকাশ ভবনে সিবিআই হানা! শিক্ষামন্ত্রীর সচিবের ঘরে দীর্ঘক্ষণ তল্লাশি, বাজেয়াপ্ত একাধিক নথি

শিক্ষাসচিবের ঘরে প্রবেশ করে সেখানকার একের পর এক কম্পিউটার ঘেঁটে বিভিন্ন নথিপত্র খতিয়ে দেখে সিবিআই।
বিকাশ ভবনে সিবিআই হানা! শিক্ষামন্ত্রীর সচিবের ঘরে দীর্ঘক্ষণ তল্লাশি, বাজেয়াপ্ত একাধিক নথি
গ্রাফিক্স - সুমিত্রা নন্দন

শিক্ষক নিয়োগ দুর্নীতির জল ইতিমধ্যেই বহুদূর গড়িয়েছে। একের পর এক বিষ্ফোরক তথ্য প্রকাশ্যে আসায় কৌতুহলের মাত্রাও যেন বাড়ছে মানুষের মনে। ঠিক এরই মাঝে শুক্রবার সন্ধ্যায় রাজ্যের শিক্ষা দপ্তরের সদর কার্যালয় বিকাশ ভবনে হানা দিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। ওয়্যার হাউস থেকে নথি সংগ্রহের পাশাপাশি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এবং তাঁর সচিবের ঘরেও তল্লাশি চালান গোয়েন্দারা।

সূত্রের খবর, শুক্রবার সন্ধ্যায় ৩-৪ জন সিবিআই আধিকারিকের দল বিকাশ ভবনে পৌঁছায়। তবে, তাঁদের গাড়িতে সিবিআই-র বদলে 'পুলিশ' লেখা ছিল। ফলে, পুলিশের গাড়ি ভেবে কেউ সন্দেহও করেনি। আর, সেই সুযোগে কাউকে কিছু বুঝতে না দিয়ে বিকাশ ভবনের ভিতরে পৌঁছে যান সিবিআই কর্তারা। গাড়ি থেকে নেমেই সোজা হানা দেন গ্রাউন্ড ফ্লোরের ওয়্যার হাউস বা স্টোর রুমে।

সিবিআই সূত্রের খবর, গোড়াতেই এই স্টোর রুম তাঁরা সিল করে রেখেছিলেন। সেটা ঠিকঠাক আছে কিনা চেক করার পর, সিল খুলে গোয়েন্দারা স্টোর রুমের ভিতরে প্রবেশ করেন। এরপর বেশ কিছু নথিপত্র সেখান থেকে সংগ্রহ করে পুনরায় স্টোর রুমটি সিল করে দেন সিবিআই কর্মকর্তারা। কিন্তু এরপরই বিকাশ ভবন থেকে বেরিয়ে যাওয়ার বদলে তাঁরা হানা দেন সোজা ৬ তলায়। সেখানেই রয়েছে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর ঘর।

শিক্ষা দপ্তর সূত্রে জানা গেছে, ৬ তলায় দীর্ঘক্ষণ ছিলেন সিবিআই আধিকারিকরা। সেখান থেকেও বিভিন্ন তথ্য সংগ্রহ করেন। গোয়েন্দাদের সাথে একটি কালো রঙের বাক্স ছিল বলেও জানা গেছে। এরপর শিক্ষাসচিবের ঘরে প্রবেশ করে সেখানকার একের পর এক কম্পিউটার ঘেঁটে বিভিন্ন নথিপত্র খতিয়ে দেখেন তাঁরা। পাশাপাশি শিক্ষাদপ্তরের ৩ জন অপারেটরকে জিজ্ঞাসাবাদও করা হয়। এরপর যাবতীয় নথিপত্র নিয়ে রাতের অন্ধকারে তাঁরা বিকাশ ভবন থেকে চলে যান।

এই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর দাবি, তিনি থাকাকালীন কেউ বিকাশ ভবনে যাননি। তাঁর সাথে কোনও আধিকারিকের দেখা হয়নি।

তবে রাজনৈতিক বিশ্লেষকদের মতে, নিয়োগ দুর্নীতিকাণ্ডের তদন্ত করতেই আচমকা বিকাশ ভবনে হানা দিয়েছে সিবিআই। রাজ্যে শিক্ষক এবং অশিক্ষক কর্মচারী নিয়োগে বিপুল পরিমাণ অসঙ্গতি এবং আর্থিক লেনদেনের তথ্যপ্রমাণ আদালতে পেশ করেছে তারা। ইতিমধ্যেই জেল হেফাজতে রয়েছেন পার্থ চট্টোপাধ্যায় থেকে শুরু করে আরও অনেকেই। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় গোয়েন্দাদের এই তল্লাশি অভিযানকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল।

বিকাশ ভবনে সিবিআই হানা! শিক্ষামন্ত্রীর সচিবের ঘরে দীর্ঘক্ষণ তল্লাশি, বাজেয়াপ্ত একাধিক নথি
Bogtui Case: মূল অভিযুক্ত 'মৃত' লালন শেখের স্ত্রীর মন্তব্যে হতবাক বিচারপতি! কিন্তু কেন?
বিকাশ ভবনে সিবিআই হানা! শিক্ষামন্ত্রীর সচিবের ঘরে দীর্ঘক্ষণ তল্লাশি, বাজেয়াপ্ত একাধিক নথি
Recruitment Scam: দমকলেও নিয়োগ বাতিলের নির্দেশ হাইকোর্টের, অস্বস্তিতে তৃণমূল সরকার

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in