SSC Scam: এসএসসি মামলায় আদালতে ১৭০০০ পাতার নথি-সহ চার্জশিট জমা ইডির, অভিযুক্ত শতাধিক

People's Reporter: ইডির জমা দেওয়া চার্জশিটে নাম রয়েছে স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্হা, ‘মিডলম্যান’ প্রসন্ন রায়-সহ ১৮ জন এবং ৯০টির বেশি সংস্থার নাম।
এসএসসি দুর্নীতি মামলায় আদালতে ১৭০০০ পাতার চার্জশিট জমা ইডির
এসএসসি দুর্নীতি মামলায় আদালতে ১৭০০০ পাতার চার্জশিট জমা ইডিরফাইল চিত্র - সংগৃহীত

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় আদালতে প্রথম চার্জশিট জমা দিল ইডি। এসএসসির নবম-দশম, একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ইডির জমা দেওয়া ৩০০ পাতার সেই মূল চার্জশিটে অভিযুক্তের সংখ্যা ১০০ জনেরও বেশি বলে সূত্রের খবর। ওই তালিকায় নাম আছে শান্তিপ্রসাদ সিনহা ও প্রসন্ন রায়েরও। মূল চার্জশিটের পাশাপাশি ১৭ হাজারেরও বেশি পাতার নথিও জমা দিয়েছে ইডি।

ইডির জমা দেওয়া চার্জশিটে নাম রয়েছে স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌হা, ‘মিডলম্যান’ প্রসন্ন রায়-সহ ১৮ জন এবং ৯০টির বেশি সংস্থার নাম। ইডির দাবি, শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় নবম-দশম শ্রেণিতে মোট অযোগ্য প্রার্থীর সংখ্যা ৯৪৬ জনের কাছাকাছি। অন্যদিকে, একাদশ-দ্বাদশ শ্রেণিতে সংখ্যাটা ১১২০ জনের কাছাকাছি। এই মামলায় একাধিক ‘এজেন্ট’ এবং ‘মিডলম্যান’ জড়িত রয়েছেন বলে দাবি ইডির।

উল্লেখ্য, ২০২২ সালের ৩ এপ্রিল নিয়োগ মামলায় ইডির হাতে গ্রেফতার হন স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন উপদেষ্টা শান্তিপ্রসাদ সিন্‌হা। ওই বছর ১০ আগষ্ট ফের নিয়োগ মামলায় সিবিআই গ্রেফতার করে তাঁকে। ভুয়ো নিয়োগপত্র দেওয়ার অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। নিয়োগ সংক্রান্ত যে উপদেষ্টা কমিটি তৈরি করেছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, তার চেয়ারম্যান পদে বসানো হয়েছিল শান্তিপ্রসাদকে। অভিযোগ, তাঁর আমলেই মূলত নিয়োগ দুর্নীতি হয়।

অন্যদিকে, গ্রুপ ডি নিয়োগ মামলা এবং নবম-দশমের শিক্ষক নিয়োগ মামলায় তদন্তে নেমে প্রসন্ন রায়কে গ্রেফতার করে সিবিআই। কিন্তু গ্রেফতারির পর প্রসন্ন রায়ের মামলা আদালতে ওঠেনি। এরপরে সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয়েছিলেন তিনি। একাধিক শর্ত দিয়ে প্রসন্ন রায়কে মুক্তি দেয় সিবিআই। গত ১৯ ফেব্রুয়ারী রাতে ফের তাঁকে গ্রেফতার করে ইডি।

সেই শান্তিপ্রসাদ সিনহা ও প্রসন্ন রায়ের নাম এবার ইডির চার্জশিটে।

এসএসসি দুর্নীতি মামলায় আদালতে ১৭০০০ পাতার চার্জশিট জমা ইডির
Calcutta High Court: পনেরো বছরের অপেক্ষার অবসান, পরীক্ষার্থীদের নিয়োগের নির্দেশ কলকাতা হাইকোর্টের
এসএসসি দুর্নীতি মামলায় আদালতে ১৭০০০ পাতার চার্জশিট জমা ইডির
Recruitment Scam: নিয়োগ দুর্নীতি মামলায় প্রসন্ন ও এসপি সিনহার কয়েকশো কোটির সম্পত্তি বাজেয়াপ্ত ইডির!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in