Calcutta HC: পাহাড়ে নিয়োগ দুর্নীতি মামলায় হাইকোর্টে ধাক্কা রাজ্যের, বহাল সিঙ্গেল বেঞ্চের নির্দেশ

People's Reporter: জিটিএ আওতাভুক্ত এলাকায় শিক্ষক নিয়োগ ‘দুর্নীতি’র বেশ কিছু অভিযোগে সিবিআইকে অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর সিঙ্গেল বেঞ্চ।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্ট ফাইল ছবি

পাহাড়ে শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় ফের হাইকোর্টে ধাক্কা খেল রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে বহাল থাকল সিঙ্গেল বেঞ্চের নির্দেশ। শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় অনুসন্ধান করবে সিবিআই, শুক্রবার রায় দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

জিটিএ আওতাভুক্ত এলাকায় শিক্ষক নিয়োগে বেশ কিছু ‘দুর্নীতি’র অভিযোগ প্রকাশ্যে এসেছিল। সিবিআইকে এই বিষয়ে অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর সিঙ্গেল বেঞ্চ। আগামী ২৫ এপ্রিলের মধ্যে রিপোর্ট পেশ করার নির্দেশ দেওয়া হয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে।

সিঙ্গেল বেঞ্চের সেই নির্দেশ চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয় রাজ্য। বৃহস্পতিবার বিচারপতি হরিশ টন্ডন ও বিচারপতি মধুরেশ প্রসাদের ডিভিশন বেঞ্চে এই সংক্রান্ত মামলার শুনানি হয়। শুনানি শেষে রায় দান স্থগিত রাখা হয়। শুক্রবার সকালে ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, আপাতত এই মামলার তদন্ত চালিয়ে যাবে সিবিআই-ই।

এদিন বিচারপতি হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চ রায় দানের সময় জানায়, নিয়োগ দুর্নীতি সংক্রান্ত দু’টি বেনামি চিঠি জমা পড়েছিল আদালতে। তা খতিয়ে দেখবেন সিবিআই আধিকারিকেরা। তবে মামলার মূল তদন্ত চালিয়ে নিয়ে যেতে পারবে রাজ্য পুলিশ। ২৫ তারিখেই সিঙ্গল বেঞ্চে অনুসন্ধানের রিপোর্ট দেবে সিবিআই।

বৃহস্পতিবার ডিভিশন বেঞ্চে মামলার শুনানি চলাকালীন রাজ্যের তরফের অ্যাডভোকেট কিশোর দত্ত আদালতে জানান, এই সংক্রান্ত মামলায় গত ৯ এপ্রিল যে দুটি চিঠি জমা পড়েছিল আদালতে, তার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে। কারণ ওই চিঠিতে ঠিকানা হিসাবে দেওয়া আছে কেওড়াতলা মহাশ্মশান। তিনি এদিন আদালতে আরও জানান, এই মামলায় ইতিমধ্যেই এফআইআর দায়ের করা হয়েছে। মামলার তদন্তের জন্য সময় চাওয়া হলেও সিঙ্গেল বেঞ্চ সেই সময় দেয়নি।

অন্যদিকে, অভিযোগকারীদের আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য জানান, প্রথম থেকেই এই মামলা গুরুত্ব পাচ্ছে না। আদালতের হস্তক্ষেপের পরে পুলিশ এফআইআর দায়ের করেছে।

উল্লেখ্য, পাহাড়ের দুর্নীতি মামলায় রাজ্যের স্কুল শিক্ষা দফতরের অভিযোগের ভিত্তিতে সম্প্রতি বিধাননগর উত্তর থানায় এফআইআর দায়ের করা হয়েছে। সেখানে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, জিটিএ নেতা বিনয় তামাং, তৃণমূলের ছাত্র পরিষদের নেতা তৃণাঙ্কুর ভট্টাচার্য-সহ একাধিক নাম রয়েছে।

কলকাতা হাইকোর্ট
SSC Scam: এসএসসি মামলায় আদালতে ১৭০০০ পাতার নথি-সহ চার্জশিট জমা ইডির, অভিযুক্ত শতাধিক
কলকাতা হাইকোর্ট
Calcutta High Court: পনেরো বছরের অপেক্ষার অবসান, পরীক্ষার্থীদের নিয়োগের নির্দেশ কলকাতা হাইকোর্টের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in