একের পর এক অনিয়মের অভিযোগ - নজিরবিহীন ভাবে SSC চেয়ারম্যানকে সরানোর সুপারিশ হাইকোর্টের

বিচারপতি বলেন, 'অভিযোগের পর অভিযোগ আসছে। এত অনিয়মের অভিযোগ কেন? ইনি কোন ধরণের চেয়ারম্যান? কেমন যোগ‍্যতা এনার?" চেয়ারম্যানকে নিজের পকেট থেকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।
একের পর এক অনিয়মের অভিযোগ - নজিরবিহীন ভাবে SSC চেয়ারম্যানকে সরানোর সুপারিশ হাইকোর্টের
কলকাতা হাইকোর্টফাইল ছবি

স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান শুভঙ্কর সরকারকে পদ থেকে সরানোর সুপারিশ করলো কলকাতা হাইকোর্ট, যা এককথায় নজিরবিহীন। সোমবার রাজ‍্যের শিক্ষা দপ্তরকে অপসারণের বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এসএসসির বিরুদ্ধে একের পর এক অনিয়মের অভিযোগে অতিষ্ঠ হয়ে এই নির্দেশ দিয়েছেন তিনি।

এসএলএসটি-তে অনিয়মের অভিযোগ তুলে হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন এক চাকরীপ্রার্থী। তাঁর অভিযোগ, মেধা তালিকায় আগে নাম থাকা সত্ত্বেও তাঁকে কাউন্সেলিংয়ে ডাকা হয়নি, অথচ তার পরে থাকা পরীক্ষার্থীদের ডাকা হয়েছে।

অভিযোগ পর্যবেক্ষণ করে আদালত অভিযোগকারীকে ফের কাউন্সেলিংয়ে বসার সুযোগ দেওয়ার নির্দেশ দিয়েছে। এরপরই কমিশনের চেয়ারম্যানের প্রতি অসন্তোষ প্রকাশ‌ করে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, 'অভিযোগের পর অভিযোগ আসছে। এত অনিয়মের অভিযোগ কেন? ইনি কোন ধরণের চেয়ারম্যান? কেমন যোগ‍্যতা এনার?" চেয়ারম্যানকে নিজের পকেট থেকে ২০ হাজার টাকা জরিমানা দেওয়ারও নির্দেশ দিয়েছেন তিনি।

এরপরই চেয়ারম্যানকে সরানোর সুপারিশ করেন তিনি। তিনি বলেন, পশ্চিমবঙ্গের শিক্ষা দপ্তর একটু খতিয়ে দেখুক এতো কিছুর পরেও চেয়ারম‍্যানকে পদে রাখবে কিনা। আশা করি আদালতের এই নির্দেশকে গুরুত্ব দেবে সরকার।

অন‍্যদিকে এই বিষয়ে এসএসসি চেয়ারম্যান শুভঙ্কর সরকারকে প্রশ্ন করা হলে তিনি কোনো মন্তব্য করতে চাননি। তিনি বলেন, 'বিষয়টি বিচারাধীন। কোনও মন্তব্য করবো না।'

উল্লেখ‍্য, সোমবার প্রাইমারি টেট, ২০২১-এর ফল প্রকাশ হয়েছে। ১ লক্ষ ৮৯ হাজার ৮১৪ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৯ হাজার ৮৯৬ জন।

কলকাতা হাইকোর্ট
SSC-তে স্বচ্ছ নিয়োগের দাবিতে সরব বুদ্ধিজীবী মহল, মুখ্যমন্ত্রীকে চিঠি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in