SSC-তে স্বচ্ছ নিয়োগের দাবিতে সরব বুদ্ধিজীবী মহল, মুখ্যমন্ত্রীকে চিঠি

চিঠি প্রেরকদের তালিকায় আছেন পরিচালক তরুণ মজুমদার, শিক্ষাবিদ পবিত্র সরকার, অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র, নাট্যকার চন্দন সেন, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় ...
SSC-তে স্বচ্ছ নিয়োগের দাবিতে সরব বুদ্ধিজীবী মহল, মুখ্যমন্ত্রীকে চিঠি
ফাইল চিত্র

নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক পদপ্রার্থীদের স্বচ্ছ নিয়োগের দাবিতে এবার সরব হল রাজ্যের বুদ্ধিজীবী মহল। বৃহস্পতিবার এসএসসি নিয়োগ নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখে তাঁরা দাবি করলেন, স্কুল সার্ভিস কমিশনের মেধাতালিকা অনুযায়ী নিয়োগ করা হোক।

চিঠি প্রেরকদের তালিকায় আছেন পরিচালক তরুণ মজুমদার, শিক্ষাবিদ পবিত্র সরকার, অধ্যাপক অম্বিকেশ মহাপাত্র, নাট্যকার চন্দন সেন, পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায়, অভিনেতা কৌশিক সেন, অভিনেতা সব্যসাচী চক্রবর্তী, শিক্ষাবিদ মীরাতুন নাহার, নাট্যব্যক্তিত্ব রজত বন্দ্যোপাধ্যায়, পরিচালক অরুণাভ গঙ্গোপাধ্যায়, অভিনেতা বিমল চক্রবর্তী, সাহিত্যিক স্বপ্নময় চক্রবর্তী, অধ্যাপক নন্দিনী মুখোপাধ্যায়, নাট্যকার সৌরভ পালোধী, অভিনেতা বাদশা মৈত্র, চিকিৎসক ফুয়াদ হালিম, নাট্যকার সীমা মুখোপাধ্যায় পরিচালক অনীক দত্ত, আইনজীবী সব্যসাচী চট্টোপাধ্যায়, অভিনেতা চন্দন সেন, অভিনেতা দেবদূত ঘোষ, নাট্য ব্যক্তিত্ব মনীষা আদক, গীতিকার ও গায়ক পল্লব কীর্তনীয়া, বাচিক শিল্পী শমিতা বন্দ্যোপাধ্যায়, সমাজকর্মী শুভ্রা বন্দ্যোপাধ্যায়, কবি মন্দাক্রান্তা সেন, সংগীত শিল্পী শুভপ্রসাদ নন্দী মজুমদার, শিক্ষিকা লীনা ঘোষ ও আরও অনেকে।

তাঁরা চিঠিতে বলেছেন, স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ প্রক্রিয়াতে নানাবিধ অস্বচ্ছতা রয়েছে। তাই প্রার্থীরা এখনও পর্যন্ত তিন দফার অন্দোলন করেছেন। ২০১৯ সালে প্রথম দফার আন্দোলনে প্রেস ক্লাবের সামনে ২৯ দিনের অনশন মঞ্চ হয়। সেখানে মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দিয়েছিলেন মেধাতালিকাভুক্ত প্রার্থীদের বঞ্চিত করা হবে না। প্রয়োজনে ওয়ান টাইম ল পরিবর্তন করে সবার চাকরি সুনিশ্চিত করা হবে। মেধাতালিকার শিক্ষক পদপ্রার্থীদের পাঁচ জন আর শিক্ষা দফতরের পাঁচ জনকে নিয়ে একটি কমিটি গঠন করেছিলেন।

বুদ্ধিজীবীদের অভিযোগ, শিক্ষা দফতরের সঙ্গে ওই পাঁচ জন শিক্ষক পদপ্রার্থীদের কমিটির যোগসাজসে অনেক পিছনের র‌্যাঙ্কের পদপ্রার্থীদের চাকরি দিয়েছে। যাঁরা যোগ্য, তাঁরা বঞ্চিত থেকে গেলেন। লকডাউনের সময় গেজেটকে উপেক্ষা করে এসএমএস করে গোপনে নিয়োগ করা হয়েছে।

প্রসঙ্গত, এসএসসির গ্রুপ ডি নিয়োগে দুর্নীতি নিয়েও বিস্তর জলঘোলা হয়েছে। প্রথমে হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দিলেও ডিভিশন বেঞ্চে তা স্থগিত হয়। অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে বিশেষ তদন্তকারী দল এই দুর্নীতি মামলার তদন্ত করবেন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in