দীর্ঘ দিন বেতন বন্ধের অভিযোগ! MGNREGA কর্মীদের আন্দোলনে অনুমতি বিচারপতি মান্থার

মামলাকারীদের অভিযোগ, তাঁরা মনরেগা প্রকল্পের অধীনে কাজ করেন। দীর্ঘদিন কাজ করার পরেও তাঁদের বেতন বকেয়া রয়েছে। প্রায় ১৬ মাস ধরে বেতন ঠিক করে দেওয়া হচ্ছে না।
বিচারপতি মান্থার
বিচারপতি মান্থারগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

নিজেদের হকের দাবি আদায়ের জন্য অবস্থানে বসতে চলেছে আরও একটি সংগঠন। যার শর্ত সাপেক্ষ অনুমতি দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজাশেখর মান্থা

কলকাতার রাজপথে চাকরি, শূন্যপদে নিয়োগ, বকেয়া ডিএ সহ একাধিক দাবিতে আন্দোলন চালাচ্ছে একাধিক সংগঠন। এবার কলকাতা পুরসভার পাশে অবস্থান বিক্ষোভ করবে পশ্চিমবঙ্গ ক্ষেতমজুর সমিতির অস্থায়ী কর্মীরা। তাঁদের দাবি ছিল কলকাতা পৌরসভার সামনে অবস্থান বিক্ষোভ দেখাবেন। কিন্তু পুলিশ অনুমতি না দেওয়ায় হাইকোর্টের দ্বারস্থ হন।

মামলাটি ওঠে বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে। বিচারপতি বলেন, কেউ নিজেকে বঞ্চিত মনে করলে অবশ্যই আন্দোলন করার অধিকার রয়েছে। তার সাথে আন্দোলনকারীদের এও মাথায় রাখতে হবে কারুর যেন কোনো অসুবিধা না হয়। শান্তিপূর্ণ অবস্থানে বসতে পারবে এই সংগঠনটি। এলাকাটি সেনাবাহিনীর অধীনে থাকায় তাদের কাছ থেকেও অনুমতি নিতে হবে সংগঠনটিকে। সংগঠনের সদস্যরা যদি আদালতের দেওয়া শর্ত উপেক্ষা করেন তাহলে পুলিশ তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করবে।

শর্তগুলি হলো, শান্তি বজায় রাখতে হবে। কোনো রান্না করা যাবে না। রাতে ১৫ জনের বেশি ওই স্থানে থাকতে পারবে না। বিক্ষোভস্থল পরিষ্কার রাখতে হবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অবস্থান বিক্ষোভ করা যাবে।

মামলাকারীদের অভিযোগ, তাঁরা মনরেগা প্রকল্পের অধীনে কাজ করেন। দীর্ঘদিন কাজ করার পরেও তাঁদের বেতন বকেয়া রয়েছে। প্রায় ১৬ মাস ধরে বেতন ঠিক করে দেওয়া হচ্ছে না। এমনকি স্থায়ী কর্মীদের সমান কাজ করলেও বেতন কম দেওয়া হচ্ছে। এই বৈষম্য অবিলম্বে বন্ধ করতে হবে।

বিচারপতি মান্থার
এজলাস বদলালেও স্বস্তি নেই অভিষেকের, তদন্তে সহযোগিতা করতে অসুবিধা কোথায়? প্রশ্ন বিচারপতি সিনহার
বিচারপতি মান্থার
শুভেন্দুর বিরুদ্ধে দুটি মামলার শুনানি থেকে সরে দাঁড়ালেন বিচারপতি রাজাশেখর মান্থা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in