পরিবেশ নষ্ট হচ্ছে - রবীন্দ্র সরোবরে তারকাদের ক্রিকেট খেলার অনুশীলন বন্ধের নির্দেশ কলকাতা হাইকোর্টের

People's Reporter: সবুজ মঞ্চ নামে একটি সংগঠন কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করে। তাদের অভিযোগ ছিল, নির্বিচারে গাছ কাটা হচ্ছে।
কলকাতা হাইকোর্ট
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

রবীন্দ্র সরোবর লেক এলাকায় ক্রিকেটের অনুশীলনের ফলে পরিবেশ নষ্ট হচ্ছে। এমনই এক মামালায় ক্রিকেট অনুশীলন বন্ধের অন্তর্বর্তী নির্দেশ জারি করল কলকাতা হাইকোর্ট। এবিষয়ে রাজ্যের কাছে হলফনামা চেয়েছে আদালত। আগামী ২৫ জুলাই এই মামলার পরবর্তী শুনানি।

সম্প্রতি কলকাতার রবীন্দ্র সরোবর লেক সংলগ্ন ৯৮ কাঠা জমি ক্রিকেট লিগের অনুশীলনের জন্য দিয়েছিল কলকাতা পুরসভা। ক্যালকাটা এন্টারটেনমেন্ট ক্লাব ফাউন্ডেশনকে ওই জায়গা ব্যবহারের অনুমতি দেওয়া হয়। সেই মর্মে একটি নোটিসও দেওয়া হয়।

প্রসঙ্গত, রবীন্দ্র সরোবর এলাকার ওই জমি তারকা ক্রিকেট লিগের (সেলিব্রিটি ক্রিকেট লিগ) অনুশীলনের জন্য ব্যবহৃত হয়। পেশায় তারা ক্রিকেটার নয়। অভিনয় জগতের তারকাদের মধ্যে বন্ধুত্বপূর্ণ এই লিগের আয়োজন করা হয়ে থাকে। 

কিন্তু পুরসভার এই সিদ্ধান্তে লেকের পরিবেশ নষ্ট হচ্ছে। এই মর্মে সবুজ মঞ্চ নামে একটি সংগঠন কলকাতা হাইকোর্টে জনস্বার্থে মামলা দায়ের করে। তাদের অভিযোগ ছিল, নির্বিচারে গাছ কাটা হচ্ছে। যার ফলে পরিবেশ নষ্ট হচ্ছে। বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে ছিল এই মামলার শুনানি।

শুনানিতে প্রধান বিচারপতির মন্তব্য, ‘‘রাজ্য অনেক কিছুই করতে পারে। ময়দানে সেনার জায়গাতেও এমন অনেক কিছুর আয়োজন করা হয়, যার ফলে এলাকা নষ্ট হচ্ছে। এই সব জনগণের সম্পত্তি বেসরকারি কাজে কখনই ব্যবহার করা যেতে পারে না। হতে পারে ওই তারকা ক্রিকেটারেরা রাজ্যের ব্লু-আইড বয়। তার মানেই সরকারি জায়গা তাঁরা ইচ্ছা মতো ব্যবহার করার অনুমতি পাবেন, এটা হতে পারে না।“

আপাতত ক্রিকেট খেলা বন্ধ রাখার অন্তর্বর্তী নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির বেঞ্চ। এই বিষয়ে রাজ্যের বক্তব্য শুনতে চেয়েছে কলকাতা হাইকোর্ট। রাজ্য সরকারকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২৫ জুলাই এই মামলার শুনানি।

কলকাতা হাইকোর্ট
লাগাতার গণপিটুনি ও ডাকাতির ঘটনায় পুলিশের ভূমিকা নিয়ে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী! ১১ দফা নির্দেশিকা জারি
কলকাতা হাইকোর্ট
নিউটাউনে এক অভিজাত আবাসনে তল্লাশি সিবিআইয়ের, নিট কাণ্ডের তদন্তে এই অভিযান?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in