ISF: ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি মামলায় একগুচ্ছ প্রশ্ন আদালতের, পাবে কি অনুমতি আইএসএফ?

People's Reporter: আদালতের পর্যবেক্ষণ, গত বছর রানি রাসমনি রোডের কর্মসূচিতে অশান্তি পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। সেই ঘটনার ব্যাখ্যা দিয়ে আদালতে আগে হলফনামা জমা দিতে হবে নওশাদ সিদ্দিকির দলকে।
হাইকোর্টের দ্বারস্থ নওশাদ সিদ্দিকির (ডানদিকে) দল
হাইকোর্টের দ্বারস্থ নওশাদ সিদ্দিকির (ডানদিকে) দলফাইল ছবি

প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি চেয়ে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল আইএসএফ। তবে আপাতত আদালতের তরফে অনুমতি দেওয়া হয় নি। আদালতের পর্যবেক্ষণ, গত বছর আইএসএফের রানি রাসমনি রোডের কর্মসূচিতে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। সেই ঘটনার ব্যাখ্যা দিয়ে আদালতে আগে হলফনামা জমা দিতে হবে নওশাদ সিদ্দিকির দলকে। তবে তারপরেও আদালতের তরফে অনুমতি দেওয়া হবে কিনা তা এখনও স্পষ্ট নয়। বৃহস্পতিবার ফের এই মামলার শুনানি রয়েছে।

আগামী ২১ জানুয়ারী আইএসএফের প্রতিষ্ঠা দিবস। সেদিন তৃণমূলের ২১ জুলাইয়ের শহীদ সভা মঞ্চ স্থল অর্থাৎ ধর্মতলায় ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করতে চান নওশাদ সিদ্দিকির দল। যদিও পুলিশ অনুমতি দেয়নি। অনুমতি চেয়ে তাই কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন নওশাদ সিদ্দিকের দল। মঙ্গলবার এই আবেদন জানিয়ে বিচারপতি জয় সেনগুপ্তের এজলাসে মামলা দায়ের করা হয়।

বুধবার শুনানি চলাকালীন বিচারপতি জয় সেনগুপ্ত দলকে প্রশ্ন করে, গত বছরের ওই অশান্তি থেকে তারা কী শিক্ষা নিয়েছে, সেকথা আদালতে জানাতে হবে। পাশাপাশি, জানাতে হবে কর্মসূচির পরিকল্পনা এবং জমায়েত সংক্রান্ত বিষয়েও। আদালত জানিয়েছে, গত বছর যে পরিমাণ জমায়েত হয়েছিল রানি রাসমণি রোডের কর্মসূচিতে, আসন্ন কর্মসূচিতে তার থেকে কম সংখ্যক জমায়েত রাখতে হবে।

অন্যদিকে, এদিন শুনানি চলাকালীন রাজ্যের তরফের আইনজীবী জানিয়েছেন, ২১ জানুয়ারী ভিক্টোরিয়া হাউসের সামনে পূর্বনির্ধারিত কর্মসূচি আছে। আগে থেকে অনুমতিও নেওয়া আছে। তার র‍্যালি যাবে সামনে দিয়ে। ফলে অশান্তির হওয়ার সম্ভাবনা তৈরি হবে। আর সেই কারণেই পুলিশ আইএসএফকে ওই জায়গায় সভা করার অনুমতি দেয়নি। তবে রাজ্য এ-ও জানিয়েছে, আইএসএফ চাইলে রামলীলা ময়দানে ওই কর্মসূচি পালন করতে পারে।

এখন দেখার বৃহস্পতিবারের শুনানিতে হাইকোর্ট নওশাদ সিদ্দিকির দলকে ভিক্টোরিয়া হাউসের সামনে সভা করার অনুমতি দেয় কিনা।

হাইকোর্টের দ্বারস্থ নওশাদ সিদ্দিকির (ডানদিকে) দল
Mahua Moitra: পত্রপাঠ সরকারি বাংলো খালি করার নির্দেশ, তৃতীয় নোটিশ পেলেন মহুয়া মৈত্র
হাইকোর্টের দ্বারস্থ নওশাদ সিদ্দিকির (ডানদিকে) দল
ধর্ম নিয়ে প্রতিযোগিতা চালাচ্ছে BJP-তৃণমূল, সাবধান করলেন সেলিম; সতর্ক থাকতে একাধিক কর্মসূচি ঘোষণা
হাইকোর্টের দ্বারস্থ নওশাদ সিদ্দিকির (ডানদিকে) দল
TMC Vs BJP: ২২ জানুয়ারি মমতার সংহতি মিছিল পিছিয়ে দিতে চেয়ে হাইকোর্টে শুভেন্দু, পাল্টা তৃণমূল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in