SSC: গ্রুপ ডি কর্মী নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের, তদন্ত আটকানোর কাতর অনুরোধ এসএসসি-র

কমিশন বলে, অনুরোধ করছি CBI তদন্তের নির্দেশ দেবেন না। রাজ‍্য পুলিশের উপর এক বার ভরসা করা হোক। যথাযথ তদন্ত করেনি এরকম একটিও অভিযোগ নেই রাজ‍্য পুলিশের বিরুদ্ধে। বরং CBI তদন্ত একটা সময় গিয়ে থেমে যায়।
SSC: গ্রুপ ডি কর্মী নিয়োগে সিবিআই তদন্তের নির্দেশ হাইকোর্টের, তদন্ত আটকানোর কাতর অনুরোধ এসএসসি-র
কলকাতা হাইকোর্টফাইল ছবি সংগৃহীত

স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ-ডি কর্মী নিয়োগ মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট‌। জয়েন্ট ডিরেক্টর এবং ডিআইজি বা এসপি পদমর্যাদার অফিসারের নেতৃত্বে সিবিআই-কে তদন্তকারী দল গঠনের নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ২১ ডিসেম্বরের মধ্যে তদন্তের প্রাথমিক রিপোর্ট জমা দিতে হবে আদালতে। যদিও সিবিআই তদন্ত আটকানোর জন্য আদালতে একাধিকবার কাতর অনুরোধ করে স্কুল সার্ভিস কমিশন।

নিয়োগ নিয়ে ওঠা দুর্নীতির বিষয়ে এসএসসি-র কী বলার আছে তা নিয়ে আজ‌ ফের হলফনামা জমা দেওয়ার কথা ছিল কমিশনের। কিন্তু গত বৃহস্পতিবারের মতো এবারও কমিশনের হলফনামায় সন্তুষ্ট হননি বিচারপতি। এরপরই তিনি বলেন গ্রুপ ডি কর্মী নিয়োগ মামলায় সিবিআই তদন্ত ছাড়া কোনও উপায় নেই। কমিশনের হলফনামা থেকে স্পষ্ট এই নিয়োগ নিয়ম মেনে হয়নি।

তৎক্ষণাৎ সিবিআই তদন্তের বিরোধিতা করেন কমিশনের আইনজীবী। তিনি বলেন, 'অনুরোধ করছি সিবিআই তদন্তের নির্দেশ দেবেন না। রাজ‍্যের পুলিশের উপর এক বার ভরসা করা হোক। যথাযথ তদন্ত করেনি এরকম একটিও অভিযোগ নেই রাজ‍্য পুলিশের বিরুদ্ধে। বরং সিবিআই তদন্ত একটা সময় গিয়ে থেমে যায়।' এমনকি অবসরপ্রাপ্ত বিচারপতি দিয়েও তদন্ত করালে কমিশনের কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন তিনি।

কিন্তু সিবিআই তদন্তের নির্দেশে অনড় থাকেন বিচারপতি। তিনি বলেন, যেহেতু রাজ‍্যের সংস্থার বিরুদ্ধে অভিযোগ তাই রাজ‍্যের পুলিশকে দিয়ে তদন্ত করানো যাবে না। তদন্ত চলাকালীন তদন্তকারী অফিসারদের কেউ বেরিয়ে যেতেও পারবেন না।

প্রসঙ্গত, ২০১৯ সালে গ্রুপ ডি কর্মীর নিয়োগের মেয়াদ শেষ হয়। মামলাকারীদের অভিযোগ, নকল নথি তৈরি করে এরপরও একাধিক ব‍্যক্তিকে নিয়োগ করা হয়েছে। হাইকোর্ট ইতিমধ্যেই এরকম ২৫ জনের বেতন বন্ধের নির্দেশ দিয়েছে। মামলাকারীদের দাবি, এরকম কয়েকশ রয়েছেন।

কলকাতা হাইকোর্ট
২৫ নয়, দুর্নীতি করে কয়েকশ চতুর্থ শ্রেণির কর্মী নিয়োগ! SSC-পর্ষদকে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট
অপদার্থ কমিশন, কোন আধিকারিকরা চালান? - SSC-কে তীব্র ভর্ৎসনা হাইকোর্টের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in