Manik Bhattacharya: বিধি ভেঙেই অধ্যক্ষ পদে মাণিক ভট্টাচার্যর নিয়োগ, আদালতে হলফনামা রাজ্যের

People's Reporter: শুক্রবার কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে একথা জানালো পশ্চিমবঙ্গে সরকার। বর্তমানে নিয়োগ দুর্নীতি কান্ডে অভিযুক্ত এই তৃণমূল বিধায়ক জেলে আছেন।
মানিক ভট্টাচার্য
মানিক ভট্টাচার্য গ্রাফিক্স - আকাশ নেয়ে

তৃণমূল কংগ্রেস বিধায়ক, পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান মাণিক ভট্টাচার্যকে সব নিয়মবিধি লঙ্ঘন করে যোগেশ চন্দ্র চৌধুরী ল কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ করা হয়েছিল। শুক্রবার কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে একথা জানালো পশ্চিমবঙ্গে সরকার। বর্তমানে নিয়োগ দুর্নীতি কান্ডে অভিযুক্ত এই তৃণমূল বিধায়ক জেলে আছেন।

এর আগে গত ১১ ডিসেম্বর, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)ও এই বিষয়ে কলকাতা হাইকোর্টে একই মতামত জানায় এবং শুক্রবার দাখিল করা হলফনামায়, রাজ্য সরকার এই বিষয়ে কমিশনের মতামত গ্রহণ করেছে।

প্রথমে ইউজিসি এবং পরে রাজ্য সরকারের হলফনামায়, তৃণমূল কংগ্রেসের চেয়ে পূর্ববর্তী বামফ্রন্ট সরকারের জন্য আরও বিব্রতকর পরিস্থিতি তৈরি হয়েছে। কারণ ১৯৯৮ সালে ল কলেজের অধ্যক্ষ হিসাবে মাণিক ভট্টাচার্যের নিয়োগের সময় রাজ্যে ক্ষমতায় ছিল বাম সরকার। নিয়ম লঙ্ঘন করে কেন তাঁকে নিয়োগ করা হয়েছিল সে সম্পর্কে ইউজিসি এবং রাজ্য সরকারের পর্যবেক্ষণ একই।

দুই পর্যবেক্ষণ থেকে উঠে এসেছে যে, কোনও কলেজের অধ্যক্ষ হবার জন্য যে যোগ্যতা থাকা প্রয়োজন তা মাণিক ভট্টাচার্যের ছিলনা। তিনি যোগ্যতার মানদন্ডের কোনও শর্তই পূরণ করতে পারেননি।

এক্ষেত্রে প্রথম মানদণ্ড হল স্নাতকোত্তর স্তরে পিএইচডি বা সমমানের যোগ্যতার সাথে ন্যূনতম ৬৬ শতাংশ নম্বর অর্জন করা। একই সময়ে, একজন ব্যক্তি কলেজের অধ্যক্ষ হিসাবে নিয়োগের জন্য যোগ্য বলে বিবেচিত হবে যদি তার কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয় বা সমতুল্য উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে কমপক্ষে ১৫ বছরের শিক্ষকতার অভিজ্ঞতা থাকে। প্রসঙ্গত, তৃণমূল বিধায়ক মাণিক ভট্টাচার্য  এই দুই মানদন্ডের কোনোটিই পূরণ করেননি।

- With Agency Inputs

মানিক ভট্টাচার্য
রেড রোডে হলে নবান্নের সামনে নয় কেন? - সংগ্রামী যৌথ মঞ্চকে শর্তসাপেক্ষ ধর্নার অনুমতি আদালতের
মানিক ভট্টাচার্য
অভিষেকের আয়ের উৎস জানতে চেয়েছিলেন বিচারপতি সিনহা, হল না শুনানি, পরবর্তী শুনানি কবে!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in