প্রাথমিক শিক্ষক নিয়োগে অংশ নিতে পারবে না B.Ed প্রশিক্ষিতরা, নির্দেশ সুপ্রিম কোর্টের

শুক্রবার দেশের শীর্ষ আদালত নির্দেশ দেয়, কলকাতা হাইকোর্টে বি.এড প্রশিক্ষিতদের যে অগ্রাধিকারের নির্দেশ দিয়েছিল তা খারিজ করা হলো।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি

প্রাথমিকে অংশ নিতে পারবেন না বি.এড প্রশিক্ষণ প্রাপ্তরা। কলকাতা হাইকোর্টের নির্দেশকে খারিজ করে নয়া নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। যা ডি.এল.এড প্রশিক্ষণ প্রাপ্তদের কাছে বড় স্বস্তির খবর।

শুক্রবার দেশের শীর্ষ আদালত নির্দেশ দেয়, প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অগ্রাধিকার পাবেন ডি.এল.এড প্রশিক্ষিতরাই। কলকাতা হাইকোর্টে বি.এড প্রশিক্ষিতদের যে অগ্রাধিকারের নির্দেশ দিয়েছিল তা খারিজ করা হলো। বি.এড প্রশিক্ষিতরা কেবল উচ্চপ্রাথমিক এবং উচ্চমাধ্যমিকের জন্য সুযোগ পাবেন।

হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ডি.এল.এড প্রশিক্ষণ প্রাপ্তরা। তাঁদের দাবি, হাইকোর্টের যুক্তি বা নির্দেশ বিবেচনা সাপেক্ষ। পাশাপাশি তাঁরা এও বলেন, প্রাথমিকে নিয়োগের জন্য তাঁরাই যোগ্য।

সুপ্রিম কোর্ট এদিন এনসিটিই-র গাইডলাইনও উল্লেখ করেছে। এনসিটিই-র নির্দেশিকায় বলা হয়েছে উচ্চপ্রাথমিক এবং উচ্চমাধ্যমিকের ক্ষেত্রে বি.এড বাধ্যতামূলক। বিভিন্ন ক্ষেত্রে চাকরির জন্য পৃথক পৃথক কোর্স নির্দিষ্ট রয়েছে। তার বাইরে গিয়ে চাকরি করা যাবে না। যদি উচ্চপ্রাথমিকে বা উচ্চমাধ্যমিকে ডি.এল.এড-দের সুযোগ দেওয়া হয় তাহলে বি.এডদের সমস্যা। আবার প্রাথমিকে বি.এডদের সুযোগ দিলে ডি.এল.এডদের অসুবিধা হবে।

সুপ্রিম কোর্ট
‘সংসদে প্রধানমন্ত্রীর মন্তব্যে আমরা সকলে হতাশ’, কটাক্ষ তেজস্বী যাদবের
সুপ্রিম কোর্ট
Haryana: নুহতে হিংসা ছড়ানোয় মদত! মনু মানেসরকে গ্রেফতারের দাবিতে সরব কৃষক সংগঠন সহ অন্যান্যরা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in