‘এটা শুধু ট্রেলার, দিল্লির যন্তরমন্তরে সিনেমা হবে’ - কলকাতায় হুঁশিয়ারি আদিবাসীদের

People's Reporter: অল ইন্ডিয়া আদিবাসী কো-অর্ডিনেশন কমিটির অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রামলাল টুডু বলেন, ইউনিফর্ম সিভিল কোডের বিরুদ্ধে আমাদের এই প্রতিবাদ মিছিল।
কলকাতায় আদিবাসীদের মিছিল
কলকাতায় আদিবাসীদের মিছিলছবি - নিজস্ব

ফের পথে আদিবাসী সমাজ। একাধিক দাবি নিয়ে রানি রাসমণি রোডে রাজ্য ও কেন্দ্র সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানালো তারা। শুক্রবার সকালেই হাওড়া ব্রিজ কার্যত অবরুদ্ধ হয়ে যায় আদিবাসী সমাজের প্রতিবাদ মিছিলের কারণে।

তবে এই প্রথম নয়। আগেও বহুবার তাঁরা নিজেদের দাবিতে সোচ্চার হয়েছিলেন। কিন্তু রাজ্য বা কেন্দ্র সরকার তাঁদের দাবিগুলিতে মান্যতা না দেওয়ার কারণেই ফের পথে আদিবাসীরা।

অল ইন্ডিয়া আদিবাসী কো-অর্ডিনেশন কমিটির অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি রামলাল টুডু বলেন, ইউনিফর্ম সিভিল কোডের বিরুদ্ধে আমাদের এই প্রতিবাদ মিছিল। যারা আদিবাসী নয় তারা জোর করে আদিবাসী হতে চাইছে। এর বিরুদ্ধে আমরা আগেও প্রতিবাদ জানিয়েছি এখনও জানাচ্ছি এবং ভবিষ্যতেও জানাবো। রাজ্য সরকারের দৃষ্টি আকর্ষণও করছি যাতে তারা এসটি সম্প্রদায়ভুক্ত না হতে পারে। রাজ্য এবং কেন্দ্র সরকার যৌথভাবে পুরুলিয়ায় বিভিন্ন প্রকল্প করে সবুজ ধ্বংস করে দিতে চাইছে। এর বিরুদ্ধে আমরা প্রতিবাদ জানাবোই।

তিনি আরও বলেন, "রাজ্য এবং কেন্দ্র আদিবাসীদের গুরুত্ব না দিলে আদিবাসী সমাজ উভয় সরকারের বিরুদ্ধে চলে যাবে। কলকাতার বুকে আজকে শুধু ট্রেলার হলো। ৬ অক্টোবর দিল্লির যন্তরমন্তরে সিনেমা হবে। গোটা ভারতের আদিবাসীরা ওই দিন নিজের দাবি আদায়ে সোচ্চার হবে"।

মিছিলে আগত এক আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি বলেন, কুড়মিরা রাজ্য সরকারের মদতে এসটি সম্প্রদায়ভুক্ত হয়ে যাচ্ছে। যেটা হওয়া উচিত নয়। তাদের জন্য যারা সত্যিকারের আদিবাসী তারা তপশিলী উপজাতি তালিকাভুক্ত হতে পারছে না। সরকার যদি আমাদের কথা না শোনে তাহলে ভবিষ্যতে আরও বৃহত্তর আন্দোলনে নামবো।

কলকাতায় আদিবাসীদের মিছিল
Abhishek Banerjee: নিয়োগ দুর্নীতিতে ফের তলব অভিষেককে, ইডির র‍্যাডারে তৃণমূল সাংসদের মা-বাবাও!
কলকাতায় আদিবাসীদের মিছিল
আধার জালিয়াতিতে ইসলামপুর থেকে গ্রেফতার দুই, মিলেছে বিহার যোগের প্রমাণও!

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in