'ইডিকে আগে জানননি কেন?' - হাজিরা এড়ানো নিয়ে হাইকোর্টে প্রশ্নের মুখে অভিষেক

People's Reporter: বিচারপতি অভিষেকের আইনজীবীর উদ্দেশ্যে প্রশ্ন করেন, আপনার পূর্ব নির্ধারিত কর্মসূচি রয়েছে, তদন্তকারী সংস্থাকে সেটা কি জানিয়েছেন?
অভিষেক ব্যানার্জি
অভিষেক ব্যানার্জিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

ইডির হাজিরা এড়ানো নিয়ে কলকাতা হাইকোর্টে প্রশ্নের মুখে পড়লেন অভিষেক ব্যানার্জি। হাইকোর্ট অভিষেকের আইনজীবীকে প্রশ্ন করে জানতে চায়, তিনি যে হাজিরা দেবেন না তা কি ইডিকে জানানো হয়েছিল?

প্রাথমিক নিয়োগ দুর্নীতিতে বিচারপতি অমৃতা সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিলেন অভিষেক ব্যানার্জি। তিনি অমৃতা সিনহার বেঞ্চের নির্দেশের ব্যাখ্যা জানতে চেয়েছিলেন। সেই মামলার শুনানি ছিল মঙ্গলবার, বিচারপতি উদয় কুমার এবং বিচারপতি সৌমেন রায়ের ডিভিশন বেঞ্চে।

বিচারপতি অভিষেকের আইনজীবীর উদ্দেশ্যে প্রশ্ন করেন, "আপনার পূর্ব নির্ধারিত কর্মসূচি রয়েছে, তাই আপনি ইডি দপ্তরে হাজিরা দিতে পারবেন না, তদন্তকারী সংস্থাকে সেটা কি জানিয়েছেন? যদি না জানিয়ে থাকেন তাহলে কেন জানাননি? আপনি যে যাবেন না সেটাকে ইডিকে জানানো উচিত ছিল।" এই মামলার পরবর্তী শুনানি বুধবার।

জবাবে অভিষেকের আইনজীবী জানান, ইডি বেছে বেছে গুরুত্বপূর্ণ রাজনৈতিক কর্মসূচির দিনগুলিতেই তলব করে। পূর্ব নির্ধারিত সূচি বদল করা সব সময় সম্ভব হয় না। এর আগেও কর্মসূচির মধ্যেই হাজিরা দিয়েছিলেন অভিষেক ব্যানার্জি।

অভিষেক ব্যানার্জি যে ইডি অফিসে হাজিরা দেবেন না তা আগেই জানিয়েছিলেন। নিজের ট্যুইটারে ইডিকে চ্যালেঞ্জ ছুঁড়ে বলেছিলেন, 'দিল্লি আমি যাবোই। যদি পারো আমাকে আটকে দেখাও।'

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতিতে অভিষেক ব্যানার্জিকে ৩ অক্টোবর হাজিরা দেওয়ার নির্দেশ দিয়ে সমন পাঠিয়েছিল ইডি। আবার এইদিনই দিল্লিতে তৃণমূলের পূর্বঘোষিত কর্মসূচি রয়েছে। তাই এর আগে এই প্রসঙ্গে বিচারপতি অমৃতা সিনহা ইডিকে নির্দেশ দিয়েছিলেন, '৩ অক্টোবর তদন্তে কোনো ক্ষতি করা যাবে না। তদন্ত মসৃণ রাখতে ইডি চাইলে যেকোনও পদক্ষেপ গ্রহণ করতে পারে'। পাশাপাশি তদন্তে উপযুক্ত মনে না করায় ইডির আইও (IO) মিথিলেশ কুমার মিশ্রকে তদন্ত থেকে সরানোরও নির্দেশ দেন তিনি।

বিচারপতি সিনহার নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান অভিষেক ব্যানার্জি। তিনি ডিভিশন বেঞ্চে বলেন, হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চ তাঁকে মামলায় যুক্ত না করেই এমন নির্দেশ দিয়েছে। এমনকি তদন্ত প্রক্রিয়াকেও নিয়ন্ত্রণ করছেন বিচারপতি। নিজের ইচ্ছামতো তদন্তকারী আধিকারিককে বদলি করে দিচ্ছেন। ব্যক্তিগতভাবে অভিষেক ব্যানার্জির বিরুদ্ধে নির্দেশ দিচ্ছেন। এইভাবে বিচারপতি নির্দেশ দিতে পারেন না।

অভিষেক ব্যানার্জি
Sitaram Yechury: সীতারাম ইয়েচুরির অফিসিয়াল বাসভবনে হানা দিল্লি পুলিশের
অভিষেক ব্যানার্জি
Recruitment Scam: পুর-দুর্নীতিতে ইডির র‍্যাডারে এবারে দেড় হাজার চাকরি! নিয়োগ অবৈধ, দাবি সংস্থার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in