চম্পাই সোরেন
চম্পাই সোরেনছবি সংগৃহীত

Champai Soren: হেমন্ত সোরেনের পর ঝাড়খণ্ডের কুর্সিতে বসতে চলা চম্পাই সোরেন সম্পর্কে অজানা কিছু কথা

People's Reporter: জেএমএম দাবি করেছে, এই মুহূর্তে ৪১ বিধায়কের সমর্থন রয়েছে চম্পাই সোরেনের কাছে। ঝাড়খণ্ড বিধানসভায় মোট আসন সংখ্যা ৮০। তাই রাজ্যপাল আহ্বান জানালেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন চম্পাই।

বুধবার সন্ধ্যায় আর্থিক তছরূপের মামলায় ইডির হাতে গ্রেফতার হয়েছেন হেমন্ত সোরেন। ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়ার পরই তাঁকে গ্রেফতার করা হয়েছে। রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হতে চলেছেন চম্পাই সোরেন, যিনি হেমন্তের বিদায়ী মন্ত্রিসভায় পরিবহণ মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

বুধবার বিকেলেই হেমন্ত সোরেনের সরকারি বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে ৬৭ বছর বয়সী চম্পাই সোরেনকে বিধানসভায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চা বা জেএমএম-এর দলনেতা নির্বাচন করা হয়। এরপর জেএমএম-কংগ্রেস-আরজেডি জোট সরকারের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবেও বাছা হয় তাঁকে।  

চম্পাই সোরেনের বিষয়ে কিছু কথা

ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রতিষ্ঠার সময় থেকে তিনি এই দলের সদস্য। দলের প্রতিষ্ঠাতা শিবু সোরেনের (হেমন্ত সোরেনের বাবা) ঘনিষ্ঠ ছিলেন চম্পাই।

অবিভক্ত বিহার ভেঙে পৃথক আদিবাসীভূমি ঝাড়খণ্ড গড়ার আন্দোলনে সক্রিয় ভুমিকা ছিল চম্পাই সোরেনের।

গোটা সিংভূম অঞ্চলের প্রভাবশালী এই নেতা সেরাইকেলা-খরসঁওয়া জেলার সেরাইকেলা আসনে ২০০৫ সাল থেকে টানা চার বার বিধায়ক নির্বাচিত হয়েছেন। সিংভূমে ‘টাইগার’নামে পরিচিত তিনি।

জেএমএম-এনডিএ জোট সরকারেরও মন্ত্রী ছিলেন দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করা কৃষক পরিবারের সন্তান চম্পাই। জেএমএম-কংগ্রেস-আরজেডি জোট সরকারেও তিনটি দপ্তরের দায়িত্বে ছিলেন তিনি।

জেএমএম দাবি করেছে, এই মুহূর্তে ৪১ বিধায়কের সমর্থন রয়েছে চম্পাই সোরেনের কাছে। ঝাড়খণ্ড বিধানসভায় মোট আসন সংখ্যা ৮০। ম্যাজিক ফিগার ৪১। তাই রাজ্যপাল আহ্বান জানালেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন চম্পাই।

বিভিন্ন সূত্রে জানা গেছে, এর আগে নিজের স্ত্রী কল্পনা সোরেনকে পরবর্তী মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নিয়েছিলেন হেমন্ত। কিন্তু তাতে তাঁর বৌদি সীতা সোরেন সহ চার বিধায়ক আপত্তি জানানোয় সেই সিদ্ধান্ত বাতিল করা হয়। 

চম্পাই সোরেন
Hemant Soren: হেমন্ত সোরেনকে গ্রেফতার করল ইডি, ঝাড়খণ্ডের নতুন মুখ্যমন্ত্রী চম্পাই সোরেন
চম্পাই সোরেন
Arvind Kejriwal: মদ দুর্নীতি মামলায় পঞ্চমবারের জন্য কেজরিওয়ালকে তলব করল ইডি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in