Vote for Note: সাংসদ বা বিধায়কদের বিরুদ্ধে ঘুষের অভিযোগ উঠলে আর রক্ষাকবচ নয়, জানাল সুপ্রিম কোর্ট

People's Reporter: ১৯৯৮ সালের এক রায়ে অর্থের বিনিময়ে ভোট বা ভাষণ দেওয়ার অভিযোগের বিরুদ্ধে আইনপ্রণেতাদের রক্ষাকবচ দিয়েছিল পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।
সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট ফাইল ছবি

এবার থেকে কোনো সাংসদ বা বিধায়কের বিরুদ্ধে ঘুষ নেবার অভিযোগ উঠলে, আদালত থেকে তাঁদের আর রক্ষাকবচ দেওয়া হবে না। সোমবার এক মামলায় (সীতা সোরেন বনাম ইউনিয়ন অফ ইন্ডিয়া) এমনই রায় দিল সুপ্রিম কোর্ট। এদিন প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে সাত বিচারপতি বেঞ্চ এই নির্দেশ দেয়। সোমবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ছাড়াও বেঞ্চে ছিলেন বিচারপতি এস বোপান্না, বিচারপতি এম এম সুন্দ্রেশ, বিচারপতি পি এস নরসিংহ, বিচারপতি জে বি পার্দিওয়ালা, বিচারপতি সঞ্জয় কুমার এবং বিচারপতি মনোজ মিশ্র।

উল্লেখ্য, ১৯৯৮ সালে পি ভি নরসিমহা রাও বনাম স্টেট মামলার রায়ে অর্থের বিনিময়ে ভোট বা ভাষণ দেওয়ার অভিযোগের বিরুদ্ধে আইনপ্রণেতাদের রক্ষাকবচ দিয়েছিল পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। সেই সময় জানানো হয়েছিল, টাকা নেওয়ার অভিযোগ থাকলেও রক্ষাকবচ পাবেন এবং কোনো পদক্ষেপ নেওয়া যাবে না। এদিন ১৯৯৮ সালের সেই নির্দেশ খারিজ করে দিল শীর্ষ আদালত। নির্দেশ খারিজ করে জানানো হয়েছে, ১৯৯৮ সালের রায় ভারতীয় সংবিধানের ১০৫ এবং ১৯৪ অনুচ্ছেদের পরিপন্থী।

এদিন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় জানান, ‘‘আইনপ্রণেতাদের দুর্নীতি এবং ঘুষ ভারতের সংসদীয় গণতন্ত্রকে ভেঙে দিচ্ছে।’’ প্রধান বিচারপতি আরও বলেন, ‘‘পিভি নরসিংহ রাও মামলার রায়ে এক অদ্ভুত পরিস্থিতি তৈরি হয়, যেখানে কোনও আইনপ্রণেতা যিনি ঘুষ নিয়ে ভোট দিয়েছেন, তাঁর বিরুদ্ধে মামলা রুজু করা যায় না, পাশাপাশি যিনি ঘুষ না নিয়ে ভোট দিয়েছেন, তাঁর বিরুদ্ধে অভিযোগ আনা যায়।’’

উল্লেখ্য, ১৯৯৩ সালের জুলাই মাসে পিভি নরসিংহ রাওয়ের সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবে সামান্য ব্যবধানে (২৬৪ ভোট পক্ষে, ২৫১ ভোট বিপক্ষে) রক্ষা পেয়েছিল কংগ্রেস সরকার। সেই সময় অভিযোগ উঠেছিল, ঝাড়খণ্ড মুক্তি মোর্চার নেতা অর্থ নিয়ে কংগ্রেস সরকারের পক্ষে ভোট দিয়েছিল।

এই মামলাটি করেছিলেন সীতা সোরেন। যিনি সম্পর্কে ঝাড়খন্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের শালী। ২০১২ সালের রাজ্যসভা নির্বাচনে তিনি টাকার বিনিময়ে ভোট দিয়েছিলেন বলে অভিযোগ ওঠে। মুখ্য নির্বাচন কমিশনারের কাছে অভিযোগ দায়ের করে তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তের দাবি জানানো হয়। এই মামলায় ২০১৪ সালে ঝাড়খন্ড হাইকোর্ট জানায়, যে ব্যক্তি সীতা সোরেনকে টাকা দেবেন বলেছিলেন তাঁকে ভোট দেননি সীতা।

সুপ্রিম কোর্ট
Arvind Kejriwal: অষ্টম বার হাজিরা এড়ালেন কেজরিওয়াল, ইডির কাছে হাজিরার নতুন শর্ত আপ নেতার
সুপ্রিম কোর্ট
Lok Sabha Polls 24: দল মনোনয়ন দেয়নি - রাজনীতি থেকে অবসর ঘোষণা করলেন বিজেপি নেতা হর্ষ বর্ধন

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in